12:43am  Saturday, 31 Oct 2020 || 
   
শিরোনাম
 »  ফ্রান্সে মহানবী (সাঃ)এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বিরামপুরে বিক্ষোভ     »  হেঁটে হেঁটে অন্যস্থানে চলে গেল বিশালাকার পাঁচতলা ভবন     »  বিশ্ববাসীর কাছে সঠিকভাবে তুলে ধরতে হবে ইসলাম ধর্মের শান্তির বাণী      »  মুসলমানদেরও ফরাসিদের শাস্তি দেওয়ার ‍অধিকার আছে      »  বিএনপির বিরুদ্ধে কথা বলাই ওবায়দুল কাদেরের প্রতি দিনের কাজ     »  মুজিববর্ষে পুলিশ সদস্যরা জনতার পুলিশে পরিণত হবে     »  পুলিশ ও জনগণের পারস্পরিক সম্পর্ক স্থাপনের আহ্বান রাষ্ট্রপতির     »  মৃত্যরে আগে নিহত নারী; আমার সন্তানদের বলো আমি তাদের ভালোবাসি     »  ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণের নতুন রেকর্ড করল যুক্তরাষ্ট্রে      »  ভাড়াটিয়াদের সংঘবদ্ধ ধর্ষণের শিকার কিশোরী; অতঃপর অন্তঃসত্বা    



চলছে ‘শিশুশ্রম’, দর্শকের ভূমিকায় প্রশাসন
২৯ জুন ২০১৬



জামালপুর প্রতিনিধি: সরকারের উচ্চ পর্যায়ের নীতি নির্ধারকদের বিমাতাসূলভ দৃষ্টিভঙ্গির কারণে যুগ যুগ ধরে পশ্চাৎপদতার অন্ধকারে আচ্ছাদিত ছিলো দেশের যমুনা-ব্রহ্মপুত্র বিধৌত জামালপুরের জনপদ। এই জনপদের দারিদ্রপিড়িত মানুষ প্রতিনিয়তই যুদ্ধ করে আসছেন যমুনা ও ব্রহ্মপুত্রে ভয়াবহ ভাঙ্গন ও বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগে।

ভয়াবহন নদী ভাঙ্গন রোধ এবং পশ্চাৎপদ এই জেলার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ বিভিন্ন উন্নয়নমুলক কর্মকান্ড গ্রহণ করায় এই অঞ্চলের হতভাগ্য মানুষের ভাগের অনেকটাই পরিবর্তন হয়েছে। তবে পরিবর্তন হয়নি এই জেলার হতভাগ্য ছিন্নমুল বা দরিদ্র শিশুদের।

নদী ভাঙ্গনে বাস্তহারা শত শত পরিবার দারিদ্রের কষাঘাতে জর্জরীত হয়ে আশ্রয় নিয়েছে উপজেলা ও জেলা শহরে। আর এসব পরিবারের দুর্ভোগের বোঝা বইতে হচ্ছে হত্যভাগ্য অনেক শিশুদের। এসব শিশুদের যে সময় বই খাতা নিয়ে তাদের স্কুলে যাবার কথা। সে সময় তারা পরিবারের আর্থিক সহায়তায় শ্রমের মাধ্যমে দু’পয়সা রোজগার জন্য বিভিন্ন কল-কারখানা ফ্যাক্টরী, স্বায়িত্বশাসীত প্রতিষ্ঠান, হোটেল-রেস্তোরা, ওয়েল্ডিং কারখানা, দোকান-পাট , হাটবাজারে-ট্রেনে হকারি ও রাস্তায় টোকাই হিসেবে কাজ করে আসছে পরিবারের অভাবের তাড়নায়। এতে মানসিক বিকাশ, স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থাসহ সার্বিক দিক থেকে মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে এসব শিশুরা।

জাতিসংঘের শিশু সনদ অনুযায়ী এদেশে সরকারি ভাবে শিশু শ্রম নিষিদ্ধ রয়েছে। কিন্তু স্থানীয় প্রশাসন ও শিশু সংগঠণগুলো রহস্যজনক নিরবতার কারণে জামালপুরে প্রতিটি কল-কাখানা ও বিভিন্ন ফ্যাক্টরীসহ অলিতে-গলিতে প্রকাশ্যে শিশু শ্রম চলে আসছে।

জাতিসংঘের শিশু অধিকার সনদে সকল শিশুর অধিকার নিশ্চিত করা হয়েছে। কিন্তু বাস্তবে তা কার্যকর হচ্ছে না। শিশু অধিকার বাস্তবায়নে স্থানীয় প্রশাসন ও শিশু সংগঠনগুলো যথাযথ উদ্যোগ নিবে এমটাই প্রত্যাশা সচেতন মহলের।
এই নিউজ মোট   4534    বার পড়া হয়েছে


শিশু শ্রম



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.