12:50am  Friday, 25 Jun 2021 || 
   
শিরোনাম
 »  রোববার, জুন ১৩, ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮     »  পল্লী বিদ্যুৎ ঃ- ১ ফ্যান ১ এনার্জি লাইট ১ মোবাইল চার্জার, বিল ৭৯ হাজার টাকা!     »  ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু কমেছে। নতুন করে ১৭ জনের মৃত্যু হয়েছে।      »  খালেদা জিয়ার ফুসফুস থেকে পানি সরানোর জন্য বুকে বসানো সর্বশেষ পাইপটিও খুলে ফেলা হয়েছে।     »  ইয়াস জলোচ্ছ্বাসের আঘাতে ক্ষতিগ্রস্ত ২৭ উপজেলা     »  স্বাস্থ্যমন্ত্রী বললেন ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে কেউ আতঙ্কিত হরবন না      »  জানা যাবে কাল শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কিনা?     »  উপকূলজুড়ে আতঙ্ক ধেয়ে আসছে ইয়াস      »  প্রধানমন্ত্রীর আধুনিক টিএসসি ভবন নির্মাণের নির্দেশ     »  টাইগারদের এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়   



৩০ জানুয়ারির মধ্যেজীবন বিমা কোম্পানিকে বার্ষিক প্রতিবেদন জমার নির্দেশ
১৫ ডিসেম্বর, ২০১৬



বুধবার বার্তা সংস্থা বাসস এক প্রতিবেদনে জানায়,দেশের সব জীবন বিমা কোম্পানিকে চলতি বছরের ব্যবসার হিসাব আগামী ৩০ জানুয়ারির মধ্যে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

এ জন্যে ১৭টি ছক নির্ধারণ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে শিগগিরই আইডিআরএ সুনির্দিষ্ট তথ্য চেয়ে কোম্পানিগুলোকে চিঠি দেবে।

প্রতিবেদনে বলা হয়, নির্ধারিত সময়ের মধ্যে এসব তথ্য দিতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট কোম্পানির বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

আইডিআরএ সদস্য কুদ্দুস খান বলেন, ৩০ জানুয়ারির মধ্যে জীবন বিমা কোম্পানিগুলোকে হিসাব প্রতিবেদন জমা দিতে হবে।

শিগগিরই এ সংক্রান্ত একটি চিঠি দেওয়া হবে। বিমা গ্রহীতা ও সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে আইন অনুযায়ী এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এতে কোম্পানির ব্যবসায়িক কার্যক্রমে স্বচ্ছতা আসবে বলে মনে করেন তিনি।

কুদ্দুস খান বলেন, বিমা আইন আইন অনুযায়ী ৩১ ডিসেম্বরের মধ্যে কোম্পানিগুলোর বার্ষিক হিসাব শেষ করার বিধান রয়েছে। কিন্তু বিভিন্ন কোম্পানি প্রতিবছর ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে তাদের হিসাব সমাপ্ত করে আসছে। নির্ধারিত সময়ে হিসাব শেষ না করায় কোম্পানিগুলোর স্বচ্ছতা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে।এ অবস্থা থেকে বেরিয়ে আসতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কোম্পানির পাঠানো হিসাব প্রতিবেদনের ওপর সভা করবে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। ওই সভায় সংশ্লিষ্ট কোম্পানির দায়িত্বরত ব্যবস্থাপনা পরিচালককে উপস্থিত থাকতে হবে। ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে সভায় প্রতিবেদনের সহায়ক নথিও উপস্থাপন করতে হবে। ১ থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত কোম্পানিগুলোর সঙ্গে পৃথক সভা করবে আইডিআরএ।

হিসাব প্রতিবেদনে আইডিআরএ নির্ধারিত ১৭টি ছকের মধ্যে রয়েছে প্রথম বর্ষ ব্যবসা, কমিশন প্রদান, উন্নয়ন কর্মকর্তাদের বেতন, প্রশাসনিক ও অন্যান্য খরচ, নবায়ন প্রিমিয়াম, নবায়ন কমিশন, মোট ব্যবস্থাপনা খরচ, বিনিয়োগ, জীবন বিমা তহবিল, ব্যাংক জমা, ব্যাংক ব্যালান্স, ক্যাশ ব্যালান্স, এজেন্ট ব্যালান্স, নবায়ন বকেয়া, প্রিমিয়াম ব্যালান্স কালেকশন ইন হ্যান্ড, আউটস্ট্যান্ডিং প্রিমিয়াম ও অন্যান্য ব্যাখ্যা সংযুক্ত।

এদিকে হিসাব প্রতিবেদন তৈরিতে কালেকশন ইন হ্যান্ড ও আউটস্ট্যান্ডিং প্রিমিয়ামের সংজ্ঞা নির্ধারণ করে দিয়েছে আইডিআরএ।

সংজ্ঞায় বলা হয়েছে, কালেকশন ইন হ্যান্ড বলতে বোঝাবে প্রথম বর্য প্রিমিয়াম আয়ের যে অংশ সংশ্লিষ্ট বছরের ৩১ ডিসেম্বরে বিভিন্ন ব্র্যাঞ্চের হিসাবে জমা আছে কিন্তু কোম্পানির মূল ব্যাংক হিসাবে জমা হয়নি।

আর আউটস্ট্যান্ডিং প্রিমিয়াম বলতে বুঝায় নবায়ন প্রিমিয়াম আয়ের যে অংশ ১ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে আদায়যোগ্য, কিন্তু সেগুলো গ্রেস পিরিয়ড বা পরবর্তী বছরের ৩১ জানুয়ারি মধ্যে আদায় হয়েছে।

আর্থিক প্রতিবেদন তৈরিতে কোম্পানির কাছে কী পরিমাণ কালেকশন ইন হ্যান্ড ও আউটস্ট্যান্ডিং প্রিমিয়াম আছে, তা উল্লেখ করতে হবে।

উল্লেখ্য, দেশে বর্তমানে জীবন বিমা খাতে ৩৩টি কোম্পানি রয়েছে।

এই নিউজ মোট   7955    বার পড়া হয়েছে


বীমা



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.