09:39pm  Monday, 01 Jun 2020 || 
   
শিরোনাম
 »  ৬ মাসের জেলসহ ১ লাখ টাকা জরিমানা মাস্ক ছাড়া বাইরে বের হলে      »  কালীগঞ্জে করোনা উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু      »  গাজিপুরে শতাধিক মসজিদে প্রধানমন্ত্রীর চেক বিতরণ করেন মেহের আফরোজ চুমকি - এমপি     »  শোকের ছায়া মানিকগঞ্জে; চলে গেলেন ফরিদা ইয়াসমিন মান্নান      »  হিংস্র কুকুর লেলিয়ে বিক্ষোভকারীদের শায়েস্তা করার হুমকি দিয়েছেন ট্রাম্প।     »  ভ্যাকসিন তৈরির দৌঁড়ে এগিয়ে চীন; ২০২০ সালে আসছে করোনা ওষুধ      »  মালিক, শ্রমিক, যাত্রী সাধারণ সকলের দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে     »  দেশে ৪০ জনসহ করোনায় মৃত্যু ৬৫০, শনাক্ত ২,৫৪৫ জনসহ আক্রান্ত ৪৭,১৫৩ জন     »  এবার জিপিএ-৫ পেয়েছে ১,৩৫,৮৭৮ শিক্ষার্থী; এবারও শীর্ষে ঢাকা বোর্ড     »  আমাদের ভবিষ্যৎদের ঝুঁকিতে না ফেলতে এখনই শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না   



এখনো বিদ্যমান হাজারীবাগের দুর্গন্ধমাখা শিশু শ্রমিক
৩ এপ্রিল ২০১৭, ১৯ চৈত্র ১৪২৩, ৫ রজব ১৪৩৮



রাজধানীর হাজারিবাগ থেকে সবগুলো ট্যানারি সাভারে সরিয়ে নিতে হাইকোর্টের নির্দেশ থাকলেও তা বাস্তবায়ন হয়নি আজও। কয়েক দফায় সময় বাড়িয়ে ট্যানারিগুলো এখনও কাজ চালিয়ে যাচ্ছে হাজারীবাগে। এরমধ্যে অবশ্য কিছু কিছু ট্যানারি সরেছে সাভারে। এসব ট্যানারিতে অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করছে বহু শিশু। ট্যানারির বিষাক্ত পরিবেশ তাদের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

যেসব শিশুরা ট্যানারিতে কাজ করছে তাদের মধ্যে অধিকাংশই কম বয়সী শিশু। তারা খালি পায়ে, জামা-কাপড় ছাড়াই কারখানায় কাজ করছে। এই দুর্গন্ধ আর বর্জ্য পদার্থের মধ্যেই আটকে আছে শিশুগুলোর শৈশব।

যে সময়টাই হাসি-আনন্দে কাটানোর কথা সেই সময়ে তারা ট্যানারির দুর্গন্ধে মুখ লুকিয়ে দিনের পর দিন কাজ করে যাচ্ছে। এ থেকে পরিত্রানেরও যেন কোনো পথ খোলা নেই।

ট্যানারিতে মানবেতর জীবন যাপন করছে এসব শিশু। অস্বাস্থ্যকর পরিবেশ এবং বিষাক্ত রাসায়নিক এবং চামড়া কারখানার বর্জ্যের উৎকট দুর্গন্ধ তাদের নিত্য সঙ্গী হয়ে গেছে। বাতাসের সঙ্গে গন্ধ ছড়িয়ে প্রতিনিয়ত দূষিত হচ্ছে সেখানকার পরিবেশ। এতে ট্যানারি শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকির পাশাপাশি ব্যাপক পরিবেশ বিপর্যয়েরও আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

ভুক্তভোগীরা বলছেন, হাজারীবাগ এলাকার মানুষ শ্বাসকষ্টসহ নানান জটিল রোগে আক্রান্ত হচ্ছেন প্রতিনিয়ত। স্বাস্থ্যঝুঁকির এই হার দিন দিন বেড়েই চলছে।

হাজারীবাগ শিল্প এলাকা থেকে দৈনিক ১৫ হাজার ৮শ ঘনলিটার বিষাক্ত রাসায়নিক তরল বর্জ্য এলাকার উন্মুক্ত ড্রেন হয়ে বুড়িগঙ্গায় গিয়ে পড়ে। আর শুধু ট্যানারি থেকে প্রতিদিন নির্গত হয় ১৯ টন অদ্রবণীয় কঠিন বর্জ্য। যার মধ্যে রয়েছে পচনশীল লেদার কাটিং, ক্লোশিং লোম, রক্ত, সোডিয়াম সালফেট, ক্রোমিয়াম অক্সাইড, তেল, গ্রিজ জাতীয় পদার্থ ও অন্যান্য রাসায়নিক পদার্থ মিশ্রিত পানিসহ শতাধিক রকমের কেমিক্যাল।

এসব বিষাক্ত পদার্থ শিশুদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। অথচ দিনের পর দিন এই বিষাক্ত পদার্থগুলোই শ্বাস-প্রশ্বাসের সঙ্গে গ্রহণ করছে শিশুরা।


এই নিউজ মোট   5666    বার পড়া হয়েছে


শিশু শ্রম



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.