05:51am  Friday, 23 Oct 2020 || 
   
শিরোনাম
 »  মহররম মাসের ফজিলত, তাৎপর্য, করণীয় ও বর্জনীয়     »  আজ ২৩ অক্টোবর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  কোচ রাসেল ডমিঙ্গোর আশা, ২০২১ সালটা রাঙাবেন সাকিব।     »  জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় ডিআইজি প্রিজনস বজলুরের বিচার শুরু     »  খোরাকিভাতার দাবি মেনে নেয়ায় সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার     »  অতিরিক্ত ও ভোতা অস্ত্রের আঘাতই রায়হানের মৃত্যুর কারণ     »  নিক্সন চৌধুরীর জামিন বহাল রেখেছেন হাইকোর্টের আপিল বিভাগ     »  পুলিশ কমিশনারসহ সিলেটের ১৯ কর্মকর্তাকে বদলির আদেশ     »  দুর্গাপূজায় সার্বিকভাবে যেকোনো পরিস্থিতির জন্য র‌্যাব প্রস্তুত     »  জাতীয় হৃদরোগ হাসপাতাল ১২শ শয্যায় উন্নীত হচ্ছে    



বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ; সরকারের পাশাপাশি বেসরকারি সংগঠনগুলোকে এগিয়ে আসতে হবে
১১ জুন ২০১৭, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৪, ১৫ রমজান ১৪৩৮



আগামীকাল বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে আজ রবিবার দেওয়া এক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শিশুশ্রম প্রতিরোধে সরকারের পাশাপাশি বেসরকারি সংগঠন ও সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘কোনো শিশু যাতে শিক্ষার আলো থেকে বঞ্চিত না হয় এবং কোনোভাবে শিশুশ্রমে যুক্ত হয়ে না পড়ে সে লক্ষ্যে সরকারের পাশাপাশি বেসরকারি ব্যক্তি ও প্রতিষ্ঠান, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, সিভিল সোসাইটি ও গণমাধ্যম, মালিক ও শ্রমিক সংগঠনসমূহের সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবসের এবারের প্রতিপাদ্য ‘দ্বন্দ্ব এবং বিপর্যয়ের মধ্যে, শিশু মজুরি থেকে শিশুদের রক্ষা করুন। ’

আবদুল হামিদ বলেন, ‘সরকার শিশুদের উন্নয়ন ও কল্যাণে সবার জন্য শিক্ষা কর্মসূচি বাস্তবায়ন করছে। সকল শিক্ষার্থীকে বিনামূল্যে পাঠ্যবই, শিক্ষা উপকরণ বিতরণসহ উপবৃত্তি প্রদান করা হচ্ছে। এ ছাড়াও দারিদ্র্যপীড়িত এলাকায় স্কুল ফিডিং কর্মসূচি চালু রয়েছে। ’ 

তিনি বলেন, রপ্তানি বাণিজ্যে শিশুশ্রম একটি গুরুত্বপূর্ণ ইস্যু। তাই দেশের রপ্তানি প্রবৃদ্ধি অব্যাহত রাখতে হলে উৎপাদন থেকে শুরু করে বিপণন পর্যন্ত প্রতিটি স্তরে কঠোরভাবে শিশুশ্রম মুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে।  

রাষ্ট্রপতি বলেন, বিশ্বায়নের বর্তমান যুগে দেশের আর্থসামাজিক উন্নয়নে বাণিজ্য ও বিনিয়োগের পাশাপাশি শ্রমের গুরুত্ব অপরিসীম। এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের জন্য শিশুশ্রম নিরসনকে সরকার অন্যতম সূচক হিসেবে নির্ধারণ করেছে। তাই সরকার সংঘাত ও দুর্যোগসহ সকল ক্ষেত্রে শিশুদের নিরাপদ রাখতে বদ্ধপরিকর।

আবদুল হামিদ বলেন, সরকার জাতিসংঘ শিশু অধিকার সনদ ও ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বিষয়ক আইএলও কনভেনশন অনুসমর্থন করেছে। শিশুশ্রম নিরসনের লক্ষ্যে জাতীয় শিশুশ্রম নিরসন নীতি-২০১০ প্রণয়ন করা হয়েছে।

তিনি বলেন, আইএলওর সহায়তায় জাতীয় শিশুশ্রম কল্যাণ পরিষদ শিশুশ্রম নিরসনে বিভাগীয়, জেলা এবং উপজেলা কমিটিগুলোর সক্ষমতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।  

শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে ৩৮ ধরনের কাজ চিহ্নিত করে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের প্রত্যাহার করে বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা প্রদান করা হচ্ছে বলেও জানান রাষ্ট্রপতি।  

বাণীতে তিনি বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশে ‘বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস’ পালিত হচ্ছে জেনে আনন্দ প্রকাশ এবং দিবস’ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।


এই নিউজ মোট   5324    বার পড়া হয়েছে


শিশু শ্রম



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.