08:31am  Saturday, 06 Jun 2020 || 
   
শিরোনাম
 »  মসজিদের ইমামকে জুতার মালা পড়িয়ে ঘোরালেন ইউপি চেয়ারম্যান     »  করোনা রোগী না হলেও লাশ আঞ্জুমান মফিদুলে হস্তান্তর করবে মুগদা জেনারেল হাসপাতাল      »  খুব দ্রুত নিয়োগ হবে ৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট      »  ‘করোনা ট্রেসার বিডি’ অ্যাপ চালু করল বাংলাদেশ     »  উইকেটকিপার-ব্যাটসম্যান সেরাদের মধ্যে ৫-এ মুশফিক     »  শিবগঞ্জে বজ্রপাতে নারীর মৃত্যু     »  শিবগঞ্জে ৮১ হাজার অসহায় ও দু:স্থ পরিবার পেল করোনা ভাইরাস উপলক্ষে সহায়তা     »  সোনামসজিদ বন্দরে আমদানি-রপ্তানি শুরু     »  সমালোচনার মধ্যেও এলাকায় নিবেদিত সেরা ১০ জনপ্রতিনিধি     »  পুলিশি নিপীড়নে মৃত্যুতে যুক্তরাষ্ট্র বিক্ষোভে সমর্থন দিল ট্রাম্প কন্যা   



ভিয়েতনাম উৎসবে নির্বাচিত তুরঙ্গমীর প্রযোজনা ‘অনামিকা সাগরকন্যা’
১০ সেপ্টেম্বর ২০১৭, ২৬ ভাদ্র ১৪২৪, ১৮ জিলহজ ১৪৩৮



বিনোদন রিপোর্ট: ভিয়েতনামে আন্তর্জাতিক নৃত্য উৎসবে নির্বাচিত হলো তুরঙ্গমীর প্রযোজনা ‘অনামিকা সাগরকন্যা’। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পেশাদার নাচের দলগুলোর সঙ্গে প্রতিযোগিতা করে জায়গা করে নিলো এটি। ভিয়েতনাম সরকারের সংস্কৃতি, যুব ও পর্যটন মন্ত্রনালয়ের আয়োজনে নিন বিন শহরে আগামী ১৬ সেপ্টেম্বর শুরু হবে উৎসব। চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত।

উৎসবে তুরঙ্গমী ছাড়াও নির্বাচিত হয়েছে রাশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইনস, রিপাবলিক অব কোরিয়া, ইন্দোনেশিয়া, কলম্বিয়া, মিসর, ব্রুনেই, সিঙ্গাপুর, মিয়ানমার, জাপান, চীন, লাওস, কম্বোডিয়া ও স্বাগতিক ভিয়েতনামের পেশাদার ও মূলধারার নাচের দলগুলো।

তুরঙ্গমী রেপার্টরী ড্যান্স থিয়েটারের আর্টিস্টিক ডিরেক্টর পূজা সেনগুপ্ত বললেন, “এ বছরের জানুয়ারিতে ভিয়েতনাম সরকারের সংস্কৃতি, যুব ও পর্যটন মন্ত্রনালয় একটি প্রজ্ঞাপন জারি করে। এখানে উল্লেখ করা নিয়ম অনুযায়ী আমাদের প্রযোজনার ভিডিও জমা দেই। এরপর জুনে আনুষ্ঠানিক চিঠি দিয়ে আমাদের জানানো হয়, আন্তর্জাতিক জুরি বোর্ডের বিবেচনায় ‘অনামিকা সাগরকন্যা’ এবং কোরিওগ্রাফি ‘রেজোল্যুশন’ নির্বাচিত হয়েছে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পেশাদার নাচের দলগুলোর সঙ্গে প্রতিযোগিতা করে এই অর্জন আমাদের জন্য আনন্দের ব্যাপার।”

এর আগে ২০১৪ সালে ব্যাংকক ইফ ফেস্টিভ্যাল অব পারফর্মেন্স আর্টসে সরাসরি প্রতিযোগিতা করে নির্বাচিত হয়েছিল ‘অনামিকা সাগরকন্যা’। দেশ-বিদেশে বিভিন্ন আয়োজনে এ পর্যন্ত এর ১২টি মঞ্চায়ন হয়েছে। প্রযোজনাটির মূল ভাবনা, পাণ্ডুলিপি, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় পূজা সেনগুপ্ত। পরিবেশনায় তুরঙ্গমীর শিল্পীরা।

‘অনামিকা সাগরকন্যা’ একজন প্রেমিকের গল্প। প্রেমের জন্য পৃথিবী জুড়ে নানান সভ্যতা ও সংস্কৃতির পরিভ্রমণের মধ্য দিয়ে সে তার স্বপ্নসুন্দরীকে খুঁজছে। বাংলা সাহিত্যকে সমসাময়িক নৃত্যে প্রয়োগ করে এই প্রযোজনার মধ্য দিয়ে আন্তর্জাতিক দর্শকদের সামনে আধুনিক বাংলাদেশকে তুলে ধরা চেষ্টা করা হয়েছে।


এই নিউজ মোট   3214    বার পড়া হয়েছে


নৃত্য



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.