03:10am  Friday, 20 Sep 2019 || 
   
শিরোনাম
 »  আজ পবিত্র জুম্মা মোবারক; জুমার দিনে দোয়া কবুল হওয়ার সময়গুলো      »  ২০ সেপ্টেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  বাংলাদেশের জন্য বড় ধরনের বোঝা মিয়ানমারের রোহিঙ্গারা      »  গাইবান্ধায় ভ্রাম্যমাণ আদালতে ৩ কারেন্ট জাল ব্যবসায়ির দেড় লক্ষ টাকা জরিমানা     »  ফুলছড়িতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন কর্মসূচি পালন     »  আমানতের বিপরীতে ঋণ দেওয়ার সুযোগ বাড়ল ব্যাংকের     »  তপন চৌধুরীর নতুন গান প্রকাশ ‘মা থাকে ঐ পারে’     »  টি-টোয়েন্টিতে জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ     »  আ’লীগ সরকার গণমাধ্যমকে অবাধ ও উন্মুক্ত করে দিয়েছে     »  ইমরান খান কাশ্মীর ইস্যুতে সৌদি সফরে    



নৃত্যশিল্পী আকরাম বড় কাজ থেকে নিজেকে সরিয়ে নেয়ার ঘোষণা
১০ অক্টোবর ২০১৭, ২৫আশ্বিন ১৪২৪, ১৯ মহরম ১৪৩৯



বিনোদন প্রতিবেদক: বাংলাদেশী বংশোদ্ভূত বিশ্বখ্যাত ব্রিটিশ নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার আকরাম খান বড় দৈর্ঘ্যের পারফরম্যান্স থেকে নিজেকে সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন। প্রথম বিশ্বযুদ্ধের শততম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ‘জেনোস’ শিরোনামে নতুন একটি একক পারফরম্যান্সের মধ্য দিয়ে বড় দৈর্ঘ্যের পারফরম্যান্স জীবনের ইতি টানতে যাচ্ছেন বিশ্বের আলোচিত এ নৃত্যশিল্পী। অবশ্য ৪৩ বছর বয়সী এ নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার জানিয়েছেন, একক পারফরম্যান্স নিয়ে আর কখনো মঞ্চে না উঠলেও নৃত্যের ছোটখাটো ভূমিকায় তিনি পারফর্ম করে যাবেন।

ব্রিটিশ সংবাদ মাধ্যম গার্ডিয়ানে প্রকাশিত খবরে জানা গেছে, বড় দৈর্ঘ্যের পারফর্ম থেকে নিজেকে সরিয়ে নেয়ার কারণ হিসেবে আকরাম জানিয়েছেন, মঞ্চে ১ ঘণ্টার বেশি সময় একক নৃত্য পরিবেশন করতে যে কঠোর শারীরিক পরিশ্রমের দরকার, সেটা বহন করা তার শরীরের জন্য দিন দিন কঠিন হয়ে উঠছে, আর এ কারণেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। এমনকি বর্তমানে আকরামের শারীরিক অবস্থার ব্যাপক পরিবর্তন হয়েছে, একই সঙ্গে তার আহত হওয়ার মাত্রাও বেড়ে গেছে।

বড় দৈর্ঘ্যের পারফরম্যান্সের দুনিয়া থেকে বিদায় নেয়া প্রসঙ্গে গতকাল আকরাম নিজের অবস্থান বর্ণনা করছেন এভাবে, ‘এটা শুধুই আমার জীবনের অন্য রকম অধ্যায়... এটাই বাস্তবতা এবং আমাকে অবশ্যই এসবের সামনে আসতে হবে।’ তিনি আরো বলেন, ‘সবাই সিলভি নন’ (বিশ্বখ্যাত ফরাসি নৃত্যশিল্পী সিলভি গুইলেম, যিনি ৫০ বছর বয়সে পারফরম্যান্স থেকে বিদায় নিয়েছিলেন)।

আকরাম আরো জানিয়েছেন, ২০১১ সালে ‘দেশ’ শিরোনামে নিজের ক্যারিয়ারের অন্যতম সেরা পারফরম্যান্স করার সময়ই নাকি তিনি বড় দৈর্ঘ্যের পারফরম্যান্স নিয়ে শঙ্কার বিষয়টি অনুভব করতে শুরু করেছিলেন। এ নিয়ে তিনি বলেন, ‘এরপর আমি অনুধাবন করছিলাম যে, সময় ঘনিয়ে এসেছে, ঘড়ির কাঁটা টিক টিক করছে।’

উল্লেখ্য, খান গত বছরই আগাম জানিয়ে রেখেছিলেন ২০১৮ সালের পর থেকে একক নৃত্য পারফরম্যান্স নিয়ে মঞ্চ থেকে বিদায় নেয়ার বিষয়টি। তখন তিনি গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাত্কারে বলেছিলেন, ‘ফুল টাইম পারফরমার হিসেবে আমি অবসরে যাচ্ছি। সম্ভবত ছোট ভূমিকায় কাজ করব।’

আকরাম খান ব্রিটেনের অন্যতম সেরা তারকা পেশাদার নৃত্যশিল্পী-কোরিওগ্রাফার। তিনি ও তার প্রতিষ্ঠিত আকরাম খান কোম্পানির পারফর্ম পৃথিবীর বহু প্রান্তের দর্শকের কাছে প্রসিদ্ধ। তিনি ভারতীয় শাস্ত্রীয় নৃত্য ও পশ্চিমা সমসাময়িক নৃত্যের এক অনন্য মেলবন্ধন আবিষ্কার করেছেন। আকরাম খানকে ব্রিটিশ নৃত্যজগতের একজন অপরিহার্য শিল্পী হিসেবে বিবেচনা করা হয়। ২০১২ সালে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যার দ্যুতি ছড়ানো কোরিওগ্রাফি প্রত্যক্ষ করেছে পৃথিবীর কোটি কোটি দর্শক। নৃত্য ছাড়াও নৃত্যের সঙ্গে সংশ্লিষ্ট নানা শাখা ও পৃথিবীব্যাপী ছড়িয়ে থাকা বিচিত্র সংস্কৃতির নানা উপাদান থেকে আকরাম নিজের কাজের ভুবন সাজিয়েছেন। মাত্র ১৫ বছরে আকরাম খান তৈরি করেছেন ‘এ বডি অব ওয়ার্ক’, যা ব্রিটেনসহ সারা পৃথিবীর শিল্পকলায় এক গুরুত্বপূর্ণ অবদান হিসেবেই বিবেচিত হয়।

ক্যারিয়ারের সর্বশেষ বড় দৈর্ঘ্যের পারফরম্যান্স নিয়ে এ মুহূর্তে ব্যস্ত সময় পার করছেন আকরাম। প্রথম বিশ্বযুদ্ধের শততম বর্ষপূর্তি উপলক্ষে ‘জেনোস’ শিরোনামে এ পারফরম্যান্স করবেন তিনি। লন্ডনের স্যাডলার’স ওয়েলস থিয়েটারে আগামী বসন্তে জেনোস নিয়ে মঞ্চে উঠবেন। ‘কাশ’ শিরোনামের একটি প্রডাকশন নির্মাণের মধ্য দিয়ে বড় দৈর্ঘ্যের পারফরম্যান্সে ক্যারিয়ার শুরু করেছিলেন আকরাম খান। এর ঠিক ১৬ বছর পর নির্মাণ করছেন ক্যারিয়ারের সর্বশেষ বড় দৈর্ঘ্যের কাজ জেনোস।

নিজের শেষ এ বড় কাজ নিয়ে আশাবাদ ব্যক্ত করে আকরাম বলেছেন, ‘একটা কঠিন আবেগীয় ব্যাপার ঘটতে যাচ্ছে। রূপান্তর সবসময়ই সহিংস, এমনকি এটা শুধু শারীরিক নয়, এটা আবেগীয় সহিংসও হতে পারে। নিজেকে বদলানোর আগে আপনি কী করতে চান, সেটা জানা গুরুত্বপূর্ণ। আমি কী করতে চেয়েছিলাম, এটা যদি আমি না-ই জেনে থাকি, তাহলে আমি এককথায় হারিয়ে যাব।’

তিনি আরো জানান, বড় দৈর্ঘ্যের কাজ থেকে সরে আসার সিদ্ধান্ত তাকে কোরিওগ্রাফিতে আরো বেশি মনোনিবেশ হতে সহায়তা করবে। এছাড়া ছোট পর্দা অর্থাৎ টিভিতে তিনি আরো বেশি কাজ করার আশাবাদ ব্যক্ত করে জানিয়েছেন, নভেম্বরে চ্যানেল ফোরে তার নতুন কাজ দেখা যাবে। নিজের নির্মিত সেই প্রামাণ্যচিত্র নিয়ে আকরাম বলেন, রোবট ও কৃত্রিম বুদ্ধিমত্তা মানবীয় সম্পর্কের ওপর কেমন প্রভাব রাখে, মূলত তা-ই তুলে ধরা হবে তার নতুন এ কাজে।

আকরাম খানের উল্লেখযোগ্য প্রডাকশনের মধ্যে রয়েছে ভার্টিক্যাল রোড, আনটিল দ্য লায়ন্স, দ্য পারসুইট অব নাউ, কনফ্লুয়েন্স, থার্ড ক্যাটালগ, রোনিন, পোলারয়েড ফিট ও জিরো ডিগ্রিস। আকরাম খান কাজ করেছেন এমন বিশ্বখ্যাত তারকাদের মধ্যে রয়েছেন ফরাসি চলচ্চিত্র অভিনেত্রী জুলিয়েট বিনোশ, ফরাসি ব্যালেরিনা সিলভি গুইলেম, অস্ট্রেলীয় কণ্ঠশিল্পী ও অভিনেত্রী কাইলি মিনোগ, ভারতীয়-ব্রিটিশ ভাস্কর অনিশ কাপুর, একাডেমিক অ্যাওয়ার্ড জয়ী ভিজুয়াল ডিজাইনার টিম উইপ, পাকিস্তানি-ব্রিটিশ লেখক, চলচ্চিত্রনির্মাতা ও নাট্যকার হানিফ কোরেশি।

আকরাম খান তার বর্ণাঢ্য ক্যারিয়ারে নানা স্বীকৃতি অর্জন করেছেন। এর মধ্যে রয়েছে অলিভিয়ার অ্যাওয়ার্ড, বেসি অ্যাওয়ার্ড, আইএসপিএ অ্যাওয়ার্ড, ডিস্টিংগুইশড আর্টিস্ট অ্যাওয়ার্ড ও দ্য ক্রিটিকস সার্কেল ন্যাশনাল ড্যান্স অ্যাওয়ার্ড। তিনি লন্ডনের স্যাডলার ওয়েলস থিয়েটারের একজন অ্যাসোসিয়েট শিল্পী।


এই নিউজ মোট   3676    বার পড়া হয়েছে


নৃত্য



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.