09:20am  Friday, 03 Apr 2020 || 
   
শিরোনাম
 »  করোনার বিস্তাররোধে পুলিশের কর্মকাণ্ডে আমি অত্যন্ত গর্বিত ও সম্মানিত বোধ করছি     »  করোনা মোকাবেলা সরকারকে সত্যটা বলতে হবে, নতুবা আসবে ১৯১৮'র মহামারি     »  ত্রাণ নিতে গিয়ে হিজড়া সম্প্রদায় দিয়ে দেখিয়ে দিল শৃঙ্খলা কাকে বলে      »  বাংলাদেশের ইশরাত করিম ও রাবা খান ফোর্বসের তালিকায়      »  ৩ এপ্রিল চ্যানেল আইতে যা দেখবেন      »  কর্মহীন মানুষদের খাদ্যসামগ্রী দিচ্ছে গাইবান্ধার এসএসসি ০২ ব্যাচ      »  বিরামপুরে জ্বর-শ্বাসকষ্টে মারা যাওয়া ফরহাদ হোসেন করোনা আক্রান্ত ছিলেন না      »  ভোলাহাটে ইউএনও সেনাবাহিনী পুলিশের ব্যাপক টহল     »  শিবগঞ্জে দু:স্ত অসহায়দের পাশে স্বেচ্ছাসেবী সংগঠন “এসো মানুষের পাশে”     »  শিবগঞ্জে করোনা ভাইরাস প্রতিরোধে গণজমায়েত এড়াতে প্রশাসন ও সেনাবাহিনীর অভিযান    



চাঁপাইনবাবগঞ্জে বেস্ট লাইফ ইনস্যুরেন্স লিমিটেডের সাইনবোর্ড ঝুলিয়ে প্রতারণার ফাঁদ
১০ এপ্রিল ২০১৮, ২৭ চৈত্র ১৪২৪, ২২ রজব ১৪৩৯



শিবড়ঞ্জ প্রতিনিধি:সরকারী আইন উপেক্ষা করে শুধু সাইন বোর্ডা ঝুলিয়ে  বেকার যুবক যুবতীদেরকে চাকুরীর প্রলোভন দেখিয়ে  বীমা চুক্তি সম্পাদন করে প্রতারনা মাধ্যমে ব্যবসা পরিচালনা করার অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে চাঁপাইনবাবগঞ্জ শহরে বেস্ট লাইফ ইনস্যুরেন্স লিমিমটেড নামে একটি বীমা প্রতিষ্ঠানে।

অনুসন্ধানে নেমে গেছে মাত্র ১০ দিনেই লক্ষাধিক টাকার বীমা চুক্তি সম্পূর্ণ করা হয়েছে।অবৈধ এই অফিসে কথিত চাকরিরত কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, তারা দেয়ালে বিজ্ঞাপন দেখে অফিসে আসেন এবং প্রতিষ্ঠানের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আব্দুল অহাব দুলালের সাথে আলোচনায় মাসিক বেতনের আশ্বাসে মৌখিক চুক্তিতে মার্চের ২০তারিখ চাকরিতে যোগ দিয়েছেন।এপ্রিলের ২ তারিখ বেতনও দেওয়া হয়েছে তাদের। কিন্তু এখনো কাউকে নিয়োগপত্র প্রদান করা হয়নি।

সরেজমিনে দেখা যায়, শহরের শান্তিবাগ এলাকায় একটি দোতালা বাড়ীর উপর তলায় কোম্পানির জোনাল অফিসের সাইনবোর্ড দেয়া হয়েছে। অফিসে ঢুকতেই প্রতিষ্ঠানের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুল হাফিজ মল্লিক পিএসসি, ব্যবস্থাপনা পরিচালক মোঃ একরামুল আমীন ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ খোরশেদ আলম এর ছবি সম্বলিত একটি ফেস্টুন ঝুলানো রয়েছে।অফিসের দায়িত্বরত কর্তা অব্দুল অহাব দুলালের সাথে কথা বলে জানা যায়, এই অফিসের এখনো কোন অনুমোদন নেই। প্রজেক্ট ডাইরেক্টর সেলিম শাহিন স্যারের মাধ্যমে ব্যবস্থাপনা পরিচালক একরামুল আমীনের মৌখিক অনুমতিক্রমে অফিসের কার্যক্রম ও ব্যবসা পরিচালনা করা হচ্ছে। অনুমোদন প্রক্রিয়া চলমান রয়েছে।

বাড়িওয়ালার সাথে আলাপ করে জানা গেছে তিন মাসের অগ্রিম ভাড়া দেয়ার কথা রয়েছে কিন্তু একমাসের ভাড়া পরিশোধ করা হয়েছে। এখনো কোন চুক্তিপত্র স্বাক্ষরিত হয়নি। অফিসের লোকজন মার্চ মাসের শুরুতে এই বাড়িতে উঠেছে এবং অফিসের সাইনবোর্ড টাঙানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কথিত চাকরিরত কয়েকজন জানিয়েছেন, ৪ এপ্রিল সকালে আব্দুল অহাব দুলাল তার আত্মীয়ের অসুস্থতার কথা বলে রাজশাহীর উদ্দেশ্যে রওনা হয়েছেন। দুপুরের মধ্যে অফিসে ফিরে আসার কথা থাকলেও এপর্যন্ত আসেননি। দুইদিন ফোন বন্ধ রাখার পর ফোন খুললেও বিভিন্ন অফিসে অনুপস্থিতির ব্যাপারে বিভিন্ন জনকে বিভিন্ন কারন দেখাছেন। দুলালের বিশেষ সহযোগী সুমন আলীও ঐদিন সকালে নাস্তা খাবার কথা বলে অফিস থেকে বেড়িয়েছে। আর কোন যোগাযোগ পাওয়া যায়না। পরিস্থিতি বুঝে কর্মীদের ফোনে  ৮ এপ্রিল থেকে কয়েকদিনের জন্য এই অফিস বন্ধ রাখার পরামর্শ দিয়েছেন আব্দুল অহাব দুলাল ও সেলিম শাহিন।

দুলালের এক সাবেক সহকর্মী জানান,২০১৭ সালে সাতক্ষীরা জেলায়ট্রাস্ট ইসলামী াইফ ইনস্যুরেন্স লি:নামে  চাকরির প্রলোভন দেখিয়ে শতশত বেকারের নিকট হতে  লক্ষলক্ষ টাকা আত্মসাৎ করে হঠাৎ উধাও হয়েছিল।চাকরির লোভ দেখিয়ে বীমাচুক্তি করানো তার পুরুনো অভ্যাস। সে যখন যে জেলায় যায় দু তিন মাসের মধ্যে শতশত জনকে নিয়োগ দিয়ে টাকা হাতিয়ে নেয় বীমাচুক্তির মাধ্যমে। বীমা কর্মীদের বেতনের কোন নিয়ম না থাকলেও উনি নিজ মনগড়া আকর্ষণীয় বেতন স্কেল উপস্থাপন করেন। কোম্পানি ও নিয়মকানুন বুঝে উঠার আগেই যেকোন অজুহাতে কেটে পড়ে।

বীমা আইন ২০১০ অনুযায়ী বাংলাদেশ সরকারকে জেলা শহরের জন্য ৫ হাজার টাকা লাইসেন্স ফি প্রাদান করে লাইসেন্স প্রাপ্তির আগে কোন শাখা অফিস স্থাপন ও ব্যবসা পরিচালনা করা যাবেনা। বীমাচুক্তি সম্পাদনের জন্য কাউকে প্রলুব্ধ করা বা মিথ্যা আশ্বাস প্রদান করা বা বিভ্রান্তিকর তথ্য দেয়া দ-নীয় অপরাধ।এই অপরাধে ১০ লক্ষ টাকা অর্থদ- বা ৩ বছরের কারাদ- বা উভয় দন্ডে দন্ডিত হতে পারে।

মানুষের ঝুঁকি মোকাবেলায় বীমা খাতকে নিরাপদও উন্নয় করতে বর্তমান সরকার পর্যায়ক্রমে পদক্ষেপ নিচ্ছে। সেই লক্ষে অর্থ মন্ত্রণালয় জাতীয় বীমা নীতি-২০১৪ প্রণয়ন করে।বীমা শিল্পের কিছু উল্লেখযোগ্য সমস্যার সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। কিন্তু এদেরমত কিছু প্রতারক ওঅর্থলোভী মানুষের জন্য বীমার প্রতি জনসাধারণের ভীতি রয়েছে।এতে বীমা বিমুখী হচ্ছে মানুষ। সকল মানুষের জীবন, স্বাস্থ্য ও সম্পদের ঝুঁকি মোকাবেলায় বীমার অবদান ও প্রচলন প্রায় দুশো বছর আগে শুরু হয়। কিছু দুষ্টু লোকজনের কারণে বাংলাদেশে বীমার বাজার আজো অসম্পূর্ণ রয়েছে। এসব প্রতারকদের আইনানুগ ও দৃষ্টান্তমূলক শাস্তি হলে বীমার প্রতি মানুষের আস্থা বাড়বে বলে মনে করেন বিজ্ঞজনেরা।

অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সচেতন যুবসমাজের মন্তব্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টির মাধ্যমে প্রতারকদের বিরুদ্ধে আ্ইনুগ ব্যবস্থা গ্রহন করে বেস্ট লাইফ ইনস্যুরেন্স লিমিটেডের বৈধভাবে পরিচালনা বেকার যুবকদের সমস্যসার সমাধান করা হোক।

মোহা:সফিকুল ইসলাম
শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ

এই নিউজ মোট   6070    বার পড়া হয়েছে


বীমা



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.