05:28pm  Friday, 24 May 2019 || 
   
শিরোনাম
 »  না ফেরার দেশে চলে গেলেন সাংবাদিক শামীম রেজা !     »  ঠাকুরগাঁওয়ে গৃহবধু হত্যা মামলার ৩ আসামী আটক     »  সংবাদ সম্মেলন ও প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান     »  পলাশবাড়ীতে বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচী     »  ফুলছড়ির গজারিয়া ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট সভা     »  গাইবান্ধায় ‘সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভা     »  গাইবান্ধায় ক্রিকেট লীগ     »  গাইবান্ধায় জেলা প্রশাসনের ইফতার ও দোয়া মাহফিল     »  রংপুর সুগার মিলে শ্রমিক-কর্মচারীদের ‘ওভার টাইম’ কাজের ভাতা কর্তনের অভিযোগ     »  গোবিন্দগঞ্জে ধান কাটামাড়াই যন্ত্র কম্বাইন হারভেস্টার প্রদর্শনী ও কৃষক মাঠ দিবস   



পাটের মিলগুলোকে লাভজনক করতে প্রশিক্ষণ কেন্দ্র চালু করা হয়েছে
৪ ফেব্রুয়ারি ২০১৯, ২২ মাঘ ১৪২৫, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪০



স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সোমবার প্রশ্নোত্তর পর্বে দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) লিখিত প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, বিজেএমসির অধীন পাটের মিলগুলোকে লাভজনক করতে সরকার সর্বদা সচেষ্ট রয়েছে। এর জন্য গত দশ বছরে ২০০৯-১৮ সময়ে মোট পাঁচটি বন্ধ মিল চালু করা হয়েছে। এসব মিলগুলোর উৎপাদন বৃদ্ধির জন্য জনবলের দক্ষতা বৃদ্ধি ও মান উন্নয়নে খুলনা, চট্টগ্রাম এবং ঢাকায় ৩টি প্রশিক্ষণ কেন্দ্র চালু করা হয়েছে। এছাড়া পাট পণ্য ব্যবহারের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে সম্পাদিত সমঝোতা স্বাক্ষর চুক্তিগুলো বাস্তবায়ন করা হচ্ছে। 

মন্ত্রী জানান, চালু মিলগুলো হচ্ছে-পিপল্স জুট মিলস্ লিমিটেড (বর্তমানে খালিশপুর জুট মিলস), কওমী জুট মিলস্ লিমিটেড (বর্তমানে জাতীয় জুট মিলস), দৌলতপুর জুট মিলস্ লিমিটেড, কর্ণফুলী জুট মিলস্ লিমিটেড ও ফোরাত কর্ণফুলী কার্পেট ফ্যাক্টরি। এসব পাটকলের ১৬ হাজার ৯০০জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এছাড়া স্পেশালাইজড জুট টেক্সটাইল মিল স্থাপন, বহুমুখী পাট পণ্য উৎপাদনসহ ৬টি প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে। 

বেসরকারি ৫৬টি পাট কল বন্ধ রয়েছে :  
রাজশাহী-৩ আসনের এমপি মো. আয়েন উদ্দিনের অপর প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, বর্তমানে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে বিজেএমসির নিয়ন্ত্রণাধীন সরকারি পাটকলের সংখ্যা ৩০টি। এর মধ্যে ২৯টি জুট মিল চালু আছে। তবে দেশে বেসরকারি পাটকলের সংখ্যা ২৮১টি। যার মধ্যে ৫৬টি কল বন্ধ রয়েছে। 

এমপি আলী আজমের (ভোলা-২) প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে দেশে কম বেশি ৬.১৮ হেক্টর জমিতে পাট উৎপাদন হয়। বেনজীর আহমদের (ঢাকা-২০ ) প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, ২০ হাজার পাটচাষীকে আধুনিক প্রযুক্তিতে উফশী পাট ও পাটবীজ উৎপাদনের জন্য প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।


এই নিউজ মোট   1560    বার পড়া হয়েছে


শিল্প প্রতিষ্ঠান



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.