01:30pm  Saturday, 25 May 2019 || 
   
শিরোনাম
 »  ডেভিড ক্যামেরনের পথে মেরও থেরেসা মে      »  নদী দূষণ প্রতিরোধে আমাদের স্বদিচ্ছাই যথেষ্ট"     »  ঠাকুরগাঁওয়ে কষ্টি পাথর নিয়ে আত্মগোপনে     »  গাইবান্ধায় বিপণী বিতানগুলোতে ঈদের বাজার জমে উঠতে শুরু করেছে     »  ২৩ দিন ধরে ছুটি ছাড়াই অনুপস্থিত শিবগঞ্জের স্বাস্থ্য কর্মকর্তা জাহাঙ্গীর      »  শিবগঞ্জেদু:স্থদের জন্য সোয়া ৬লাখ কেজি চাউল বরাদ্দ     »  প্রচন্ড তাপদাহ ও ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় ফ্রুটব্ররার আক্রমন; ধ্বংস হচ্ছে শিবগঞ্জর আম     »  ৫৪ লাখ টাকার ‘কুজা রাজার আমবাগান’টি মাত্র ৫৫ হাজার টাকায় নিলাম     »  সোনামসজিদে বিস্ফোরক মামলার আসামি গ্রেফতার     »  শিবগঞ্জে ৪দিন ধরে কলেজ ছাত্রী নিখোঁজ   



শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট নিশ্চিতের প্রতিশ্রুতি মন্ত্রীর
৮ মার্চ ২০১৯, ২৪ ফাল্গুন ১৪২৫, ৩০ জমাদিউস সানি ১৪৪০



শুক্রবার দুপুরে রাজবাড়ীর গোয়ালন্দে বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, অল্প সময়ের মধ্যে তথ্য-প্রযুক্তিতে বাংলাদেশ যেভাবে এগিয়েছে তা অনেক বড় বড় দেশ কল্পনাও করতে পারে না। বাংলাদেশ এখন শুধুই কৃষিনির্ভর দেশ নয়। আগামীতে জাতীয় আয়ের বড় একটা অংশ প্রযুক্তি খাত থেকে আসবে, যেটা ইতোমধ্যে শুরু হয়ে গেছে। আমাদের দেশের মত মেধাবী শিশু পৃথিবীর কোন দেশে জন্মায় না বলে আমার বিশ্বাস।

তিনি বলেন, শিশুদের প্রযুক্তি ব্যবহারে নিরুৎসাহিত করবেন না, বরং উৎসাহিত করুন। আমি কথা দিচ্ছি প্রযুক্তির সঙ্গে শিশুরা নিরাপদ থাকবে। ইতোমধ্যে অন্তত ২০ হাজার অশ্লীল সাইট বন্ধ করা হয়েছে। আগামী ৬ মাসের মধ্যে বাংলাদেশে সকল ক্ষতিকর সাইট তালাবন্ধ করা হবে। মন্ত্রী হিসেবে শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করার প্রতিশ্রুতি দিচ্ছি আমি।

এ সময় শিক্ষকদের উদ্দেশে মন্ত্রী বলেন, আগামীতে বাংলাদেশে এমন কোন ক্লাসরুম থাকবে না, যেখানে প্রযুক্তি ব্যবহার ছাড়া শিক্ষার্থীদের পড়ানো যাবে। আমি শিক্ষকদের একটু ভয়ই দেখাই। আমি বলছি না আমাদের শিক্ষকদের কম্পিউটার বিজ্ঞানী হতে হবে। তবে তাদের কম্পিউটার পরিচালনায় প্রাথমিক জ্ঞান টুকু থাকতেই হবে। যেমন বিভিন্ন সফটওয়ার ব্যবহার করে শিক্ষার্থীদের পাঠদান করানো, গুগল সার্চসহ শিক্ষার্থীদের একটি বিষয়ে বিশদভাবে জানার জন্য সংশ্লিষ্ট লিঙ্কটি জানিয়ে দেওয়ার মত যোগ্য হতে হবে। এইটুকু যোগ্যতা যদি কোন শিক্ষকের না থাকে তবে সেই শিক্ষকের ২০২৩ সালের পরে চাকরি থাকার সম্ভাবনা নেই।

তিনি বলেন, ২০২৩ সালের মধ্যে বাংলাদেশে ৯০ শতাংশ মোবাইল ফোন ব্যবহারকারীর হাতে এ দেশের তৈরি মোবাইল সেট থাকবে। বর্তমানে আমাদের তৈরি কম্পিউটার বিদেশে রফতানি হচ্ছে। আগামীতে যে সকল দেশ আমাদের দেশের কম্পিউটার-মোবাইল সেট সংযোজন না করবে, তাদের তৈরি কম্পিউটার এদেশে বিক্রির অনুমতিও দেওয়া হবে না।

মোস্তফা জব্বার বলেন, ইতিমধ্যে আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ন্ত্রণ শুরু করেছি। বর্তমানে বাংলাদেশ সরকারের নিয়ন্ত্রণে ৪টি টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারিত হচ্ছে। আগামী এক মাসের মধ্যে বাংলাদেশের সকল টিভি চ্যানেল এই স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারিত হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের ফলে আমরা প্রচুর বৈদেশিক মুদ্রা সাশ্রয় করতে পারছি। এছাড়া বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় এই স্যাটেলাইট কাজে আসবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট শুধু নামের বিষয় নয়, যে কাজগুলোতে আমরা অন্যের ওপর নির্ভরশীল ছিলাম, সেগুলো এখন নিজেরা করতে পারব।’

রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী, রাজবাড়ী জেলা প্রশাসক মো. শওকত আলী, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক পরিচালক জালাল উদ্দিন মিয়া, রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার রাকিব খান, গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম, গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবায়েত হায়াত শিপলু প্রমুখ।
এই নিউজ মোট   1692    বার পড়া হয়েছে


তথ্য-প্রযুক্তি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.