04:38am  Wednesday, 24 Apr 2019 || 
   
শিরোনাম
 »  সরকারি ভূমি দখল করে ব্যবসা করা যাবে না     »  দিনাজপুরে পরিবেশের পরমবন্ধু ৯টি শকুন অবমুক্ত     »  খালেদা জিয়া প্যারোল চাইলে শেখ হাসিনা জামিন দিবেন     »  নির্যাতন সয়তে না পেরে ছয় তলার কার্নিশ বেয়ে নামার চেষ্টা গৃহকর্মীর!     »  সারাবিশ্বের মন্ত্রীরা এখন বাংলাদেশী মন্ত্রীদের পরামর্শ চায়     »  তোমরা কি শেখ হাসিনাকে বিচার দিবা? উত্তরে বাচ্চারা সমস্বরে বলে 'জ্বি'      »  অমুসলিমদের উপাসনালয় রক্ষায় ওমর (রা.) এর ফরমান     »  প্রথম বাংলাদেশি রোবট 'লি' হাঁটে ও কথা বলে     »  তিন বছর পর রাজ চক্রবর্তীর পরিচালনায় জিৎ-কোয়েল      »  মার্কিন নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে ইরানের পাশে চীন-তুরস্ক   



বাঘাইছড়ি হত্যাকাণ্ডে ভোট বর্জনকারী পাহাড়িরা জড়িত থাকতে
২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০



বৃহস্পতিবার নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে বাঘাইছড়ি হত্যাকাণ্ডে ভোট বর্জনকারী পাহাড়িরা জড়িত থাকতে পারে বলে সন্দেহ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

এ সময় সিইসি জানান, ২৪ মার্চ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপের ভোট উপলক্ষে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ৩৭ ঘণ্টা যাতায়াত বন্ধ থাকবে। ওই সময়ে রোহিঙ্গাদের ক্যাম্পের বাইরে আসার সুযোগ থাকবে না।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইসি কার্যালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ ও কমিশনের যুগ্ম সচিব (গণসংযোগ) এস এম আসাদুজ্জামান।

গত ১৮ মার্চ রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শেষে উপজেলা সদরে ফেরার পথে দুর্বৃত্তদের হামলায় নির্বাচনে দায়িত্বপালনকারী সাতজন নিহত ও ১৪ জন আহতের ঘটনার সার্বিক বিষয় অবহিত করতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সিইসি জানান, বাঘাইছড়ির ঘটনায় কাউকে এখনও সুনির্দিষ্টভাবে চিহ্নিত করা সম্ভব হয়নি। এ বিষয়ে তদন্ত চলছে। তদন্ত শেষে বিষয়টি বলা যাবে। তবে সেখানে (পার্বত্য অঞ্চলে) আঞ্চলিক অনেক গ্রুপ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। তারা ভোট বর্জনও করেছে। সেই প্রতিদ্বন্দ্বিদের কেউ এটা করে থাকতে পারে।

ঘটনায় নিহতদের স্মরণ করে সিইসি বলেন, ওই ঘটনায় নির্বাচন কমিশন মর্মাহত। তিনি এ সময় নিহতদের পরিবারকে ইসির পক্ষ থেকে সাড়ে ৫ লাখ টাকা করে অনুদান ও আহতদের চিকিৎসার সব দায়দায়িত্ব গ্রহণসহ আহতের ধরন অনুযায়ী অনুদানের ঘোষণা দেন। এছাড়া তিনি ভিকটিমদের পরিবারের সদস্যদের নির্বাচন কমিশনে সম্ভবপর চাকরি দেওয়ার প্রতিশ্রুতিও দেন।

কে এম নূরুল হুদা জানান, ওই ঘটনায় দোষীদের গ্রেফতারে সাড়াশি অভিযান শুরু হয়েছে। ঘটনার তদন্তে বিভাগীয় কমিশনারের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা ঘটনার তদন্ত শুরু করেছেন। আর সকল বিষয়ে নির্বাচন কমিশন সার্বিকভাবে যোগাযোগ রাখছে।

কমিশনের নিরাপত্তা যথেষ্ট ছিল কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেখানে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ছিল। সেখানে চোরাগোপ্তা হামলা হয়েছে। এতবড় দুর্গম পাহাড়ি অঞ্চলের কোথায় কখন এ জাতীয় চোরাগোপ্তা হামলা ঘটবে তা হিসাবের মধ্যে থাকে না। বিষয়টি আন্দাজ করাও একেবারে সম্ভব নয়।

অপর এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, একেবারেই পরিকল্পিতভাবে এক থেকে দেড় মিনিটের মধ্যে এই হামলা হয়েছে। ওই বহরে বিজিবির যে নিরাপত্তা টিম ছিল, তাদের পক্ষে ওই সময়ের মধ্যে প্রস্তুতি নিয়ে পাল্টা আক্রমণ করার সম্ভব ছিল না। তাদের দায়িত্ব পালনে কোনো গাফিলতি ছিল বলে তিনি মনে করনে না।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোট বর্জনের ঘোষণার পর কমিশনের সতর্কতামূলক ব্যবস্থার কারণে তারা নির্বাচন বানচাল করতে পারেনি। আর ভোট বর্জনের রীতি তো দেশে নতুন নয়। আগেও অনেকে ভোট বর্জন করেছে। তবে বর্জনের পর এই ধরনের ঘটনা ঘটবে তা বলা যায় না।

রোহিঙ্গা ক্যাম্পে যাতায়াতে নিষেধাজ্ঞা: আগামী ২৪ মার্চ অনুষ্ঠেয় তৃতীয় ধাপে কক্সবাজারের বিভিন্ন উপজেলায় ভোট হবে। এই নির্বাচনে রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে রোহিঙ্গা ক্যাম্পগুলো সিল করে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে কমিশন। চিঠিতে ২৩ মার্চ সন্ধ্যা ৭টা হতে ২৫ মার্চ সকাল ৮টা পর্যন্ত কোনো রোহিঙ্গা শরণার্থী যাতে ক্যাম্প বা ক্যাম্পের চৌহাদ্দি থেকে বের হতে না পারে সেই বিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সিইসি বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে রোহিঙ্গা শরণার্থীদের যাতে কেউ ব্যবহার করতে না পারে সে জন্য কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। রোহিঙ্গাদের কেউ ভোটের সময় ক্যাম্প থেকে বের হতে পারবে না। ওই সময় রোহিঙ্গা ক্যাম্প সিল করে রাখা হবে।

এদিকে রিটার্নিং কর্মকর্তা ও আইনশৃঙ্খলাবাহিনীসহ সংশ্লিষ্টদের পাঠানো চিঠিতে কক্সবাজারের রোহিঙ্গা অধ্যুষিত উখিয়া ও টেকনাফ উপজেলার জন্য এই ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে। চিঠিতে ওই সময় জরুরি খাদ্য ও ওষুধসামগ্রী বহনকারী গাড়িবাদে সব ধরনের এনজিও বা বেসরকারি সংস্থার গাড়ির প্রবেশের ওপরেও নিষেধাজ্ঞা জারির কথা বলা হয়েছে।

এমপি আফজালকে এলাকার ছাড়ার নির্দেশ: এদিকে বুধবার নির্বাচন কমিশনের পাঠানো একটি চিঠিতে কিশোরগঞ্জ-৫ নির্বাচনী এলাকার আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মো. আফজাল হোসেনকে এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইসির উপসচিব আতিয়ার রহমানের সই করা চিঠিতে আফজালের বিরুদ্ধে তার নির্বাচনী এলাকা বাজিতপুরে উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণের অভিযোগ পাওয়ার কথা জানানো হয়েছে। চিঠিতে তাকে বৃহস্পতিবারের মধ্যে এলাকা ছাড়তে বলা হয়।

এর আগে আওয়ামী লীগের আরেক সাংসদ রাজবাড়ী-২ আসনের মো. জিল্লুল হাকিমকে নির্বাচনী এলাকা ছাড়তে বলেছে ইসি। বুধবার এ সংক্রান্ত চিঠি দিয়েছে ইসির উপ সচিব মো. আতিয়ার রহমান। উপজেলা ভোট ঘিরে এ নিয়ে অন্তত ১২ জন সংসদ সদস্যকে এলাকা ছাড়তে বলা হয়েছে।

এর আগে সাবেক মন্ত্রী ও নরসিংদীর সাংসদ রাজিউদ্দিন রাজুকে সতর্ক করে ইসি। তার আগে গাইবান্ধা-৫ আসনের সাংসদ ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, কক্সবাজার-৩ আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল, সুনামগঞ্জ-২ আসনের জয়া সেনগুপ্ত, কুড়িগ্রাম-৩ আসনের এম এ মতিন, হবিগঞ্জ-৩ আসনের মো. আবু জাহির, কুড়িগ্রাম-১ আসনের আছলাম হোসেন সওদাগর, সুনামগঞ্জ-১ আসনের মোয়াজ্জেম হোসেন রতন, লালমনিরহাট-১ আসনের মোতাহার হোসেন, রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, নাটোর-৪ আসনের সংসদ সদস্য আব্দুল কুদ্দুস ও নেত্রকোনা-৫ আসনের সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলালকে এলাকা ছাড়ার নোটিশ দেয় ইসি।


এই নিউজ মোট   600    বার পড়া হয়েছে


মুক্তমত



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.