02:13pm  Monday, 22 Apr 2019 || 
   
শিরোনাম



২৯ মার্চ ৬৮তম জন্মবার্ষিকী ছিলো মুক্তিযোদ্ধা রুমীর
৩০ মার্চ ২০১৯, ১৬ চৈত্র ১৪২৫, ২২ রজব ১৪৪০



গত ২৯ মার্চ ছিলো অকুতোভয় বীর মুক্তিযোদ্ধা শাফী ইমাম রুমীর ৬৮তম জন্মবার্ষিকী। মুক্তিযুদ্ধে গেরিলা যুদ্ধের পথিকৃৎ ‘ক্র্যাক প্লাটুন’ দলের অন্যতম সদস্য ছিলেন রুমী।

১৯৫১ সালের ২৯ মার্চ জন্ম নেন রুমী। রুমী কবি জালালুদ্দিন রুমীর মতো জ্ঞানী ও দার্শনিক হবেন ভেবে তার এই নামকরণ করেন তার মা জাহানারা ইমাম।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় রুমীর বয়স ছিল মাত্র বিশ বছর। মুক্তিযুদ্ধে যেতে চাইলেও মা বাবা রাজি ছিলেন না। পরে মাকে রাজি করিয়ে সীমান্ত পারি দেন। যুদ্ধের জন্য রুমী সেক্টর-২ এর অধীনে মেলাঘরে প্রশিক্ষণ নিয়েছিলেন। প্রশিক্ষণ শেষে ঢাকায় ফিরে বেশ কিছু ঝুঁকিপূর্ণ মিশন পরিচালনা করেন তিনি।

১৯৭১ সালের ২৯ আগস্ট নিজ বাড়ি থেকে গভীর রাতে বাবা, ভাই, বন্ধু, চাচাতো ভাইসহ রুমীকে ধরে নিয়ে যায় পাকিস্তানি হানাদার বাহিনী। একই সাথে ধরা পড়ে ক্র্যাক প্লাটুনের দুর্ধর্ষ মুক্তিযোদ্ধা বদিউল আলম, মাসুদ সাদেক চুল্লু, আলতাফ মাহমুদ এবং তাঁর চার শ্যালক, আবুল বারক আলভী, আজাদ জুয়েল, বাশারসহ অনেকে। পাকবাহিনী তার ওপর ভয়াবহ অত্যাচার চালানোর পরও রুমী কোন তথ্য ফাঁস করেননি।

পাকিস্তানিরা রুমীর বাবা, ভাই, বন্ধু, চাচাতো ভাইকে ছেড়ে দিয়েছিল। তবে ৩০ আগস্টের পর রুমী ও তার সহযোদ্ধা বদীকে আর কখনও দেখা যায়নি।

৫ সেপ্টেম্বর প্রেসিডেন্ট ইয়াহিয়ার সাধারণ ক্ষমা ঘোষণা করার কথা থাকলেও কিছু সরকারি কর্মকর্তার তা পছন্দ না হওয়ায় ৪ সেপ্টেম্বর তাড়াহুড়ো করে শ খানেক বন্দীকে গুলি করে মেরে ফেলা হয়। রুমীকেও ৪ সেপ্টেম্বর রাতে মেরে ফেলা হয়েছিল বলে ধারণা করা হয়।


এই নিউজ মোট   12360    বার পড়া হয়েছে


মুক্তিযুদ্ধ



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.