03:45pm  Tuesday, 25 Jun 2019 || 
   
শিরোনাম
 »  লন্ডন উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’     »  আফগানদের ৬২ রানে পরাজিত করল বাংলাদেশ     »  সাকিবের ঘূর্ণিপাকে পড়ে জয়ের বন্দরে পথ হারালো আফগান     »  কুলাউড়ায় দুর্ঘটনা কবলিত ট্রেনে অতিরিক্ত যাত্রী ছিল ‘এক হাজার’     »  সিলেট শিক্ষা ট্রাস্টের বৃত্তি পেলো ৬১ জন মেধাবী শিক্ষার্থী     »  ধারাবাহিক প্রতিবেদন-১, মাদক সিন্ডিকেট: মাদকে সয়লাব শিবগঞ্জের মনাকষা, দেখার কেউ নেই     »  কোন এখতিয়ারে জাতীয় সংসদের প্যাডে পুলিশের কনষ্টবল নিয়োগে এমপি হারুনের সুপারিশ     »  সাবেক ওসি মোয়াজ্জেমকে কারাবিধি অনুযায়ী ব্যবস্থার নির্দেশ      »  দুই খেলায় দেশ সেরা রাজবাড়ীর দুই শিক্ষার্থী     »  কালোটাকা সাদা করা সংবিধানের চেতনাবিরোধী   



উত্তরাঞ্চলে গম চাষে কৃষকের আগ্রহ বাড়ছে
১০ এপ্রিল ২০১৯, ২৭ চৈত্র ১৪২৫, ৩ শাবান ১৪৪০



বিশেষ প্রতিবেদক,দিনাজপুর থেকেঃ দেশে গমের উৎপাদন বাড়াতে রোগ প্রতিরোধী ও জিংক সমৃদ্ধ উচ্চফলণশীল গমের নতুন নতুন জাত উদ্ভাবন  ও প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে ব্যাপক সাফল্য বয়ে এনেছে,বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট। গমের নতুন নতুন জাতসহ বিভিন্ন প্রযুক্তি প্রদর্শনে মাঠ দিবসর আয়োজন করায় এর সুফল কৃষকের দ্বারপ্রান্তে পৌঁছাছে। এতে গম চাষে আগ্রহ বাড়ছে কৃষকের।


বারি-৩১, বারি-৩২,বারি-৩৩ রোগ প্রতিরোধী ও জিংক সমৃদ্ধ উচ্চফলণশীল গমের নতুন জাত কৃষকের দ্বারপ্রান্তে পৌছায় দিনাজপুরসহ উত্তরা লে এবার গমের ভালো ফলন হয়েছে। বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট উদ্ভাবিত গমের এসব জাতের প্রযুক্তিগত চাষাবাদ ও আবহাওয়া অনুকুলে থাকায় এবার কৃষক গমের আশাতীত ফলনও পেয়েছেন।


খানসামা কাচিনিয়া এলাকার কৃষক মোতাহার হোসেন বলছেন, ধানসহ অন্য ফসলের চেয়ে গম চাষে সেচ কম লাগে তেমনি খরচও কম। তাছাড়া ব্লাস্ট রোগ প্রতিরোধী নতুন জাতের গম চাষ করে তারা শংকামুক্ত হয়েছেন।বাজার দর ভালো থাকলে আগামীতে এই অ লে গমের আবাদ আরো বাড়বে।  


বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট এর  বিজ্ঞানী আব্দুল হাকিম জানিয়েছেন, তাপ, ক্ষরাসহিষ্ণু জমি গম আবাদের জন্য উপযোগী। রোগ প্রতিরোধী ও জিংক সমৃদ্ধ উচ্চফলণশীল গমের নতুন নতুন জাতগুলো চাষীদের গম চাষে আগ্রহ বাড়াচ্ছে। এ বিয়য়ে মাঠ পর্যায়ে পর্যবেক্ষণ অব্যাহত রয়েছে।


বিডাব্লুএমআরআই-ওয়ান এবং বিডাব্লুএমআরআই-টু নামে গমের আরো নতুন দু’টি জাত আগামীতে কৃষকের কাছে যাচ্ছে। উদ্ভাবিত দু’টি নতুন প্রজাতি গমের জাত কৃষকদের সরবরাহ করা হলে আগামীতে গমের উৎপাদন আরও বাড়বে বলে আশা করছেন বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট এর মহাপরিচালক ড. নরেশ চন্দ্র দেব শর্মা। তিনি জানান,দেশে এবার ৩ লাখ ৮০ হাজার হেক্টর জমিতে গমের চাষাবাদ হয়েছে। এর প্রায় অর্ধেক হয়েছে উত্তরা লে।দেশে গমের উৎপাদন বাড়াতে রোগ প্রতিরোধী ও জিংক সমৃদ্ধ উচ্চফলণশীল গমের নতুন নতুন জাত উদ্ভাবন  ও প্রযুক্তি হস্তান্তরে কাজ করছে বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট। এ নিয়ে কৃষকের মাঠ দিবসের আয়োজনও করা হচ্ছে।


পর্যায়ক্রমে নতুন নতুন গমের জাত উদ্ভাবন করে ব্যাপক সারা ফেলেছে, বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট। এ প্রতিষ্ঠানের সাফল্য কৃষকের দ্বারপ্রান্তে পৌঁছায়,কৃষকদেও গম চাষে আগ্রহ বাড়ছে।

 

শাহ্ আলম শাহী

দিনাজপুর।

এই নিউজ মোট   720    বার পড়া হয়েছে


কৃষি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.