03:00pm  Monday, 22 Apr 2019 || 
   
শিরোনাম



ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টকে গ্রেফতারের পর এরদোগানের ভাবনা?
১১ এপ্রিল ২০১৯, ২৮ চৈত্র ১৪২৫, ৪ শাবান ১৪৪০



বৃহস্পতিবার সুদানের সামরিক অভ্যুত্থানের পর দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টকে গ্রেফতারের পর তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, তুরস্ক আশা করে সুদান বর্তমান পরিস্থিতি কাটিয়ে জাতীয় ঐক্য ও শান্তি কার্যকর করবে।

এরদোগান বলেন, আমি আশা করি বর্তমান পরিস্থিতির উত্তরণ স্বাভাবিকভাবেই ঘটবে। আমার বিশ্বাস, স্বাভাবিক গণতান্ত্রিক ধারা পুনরায় প্রতিস্থাপন হবে।

এরদোগান আরও বলেন, তুরস্ক খার্তুমের সঙ্গে গভীরভাবে সম্পর্কযুক্ত। এর ধারাবাহিকতা সমর্থন করে।

দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল-বশিরের গ্রেফতার ও তার পরিণতি নিয়ে নির্ভরযোগ্য কোনো তথ্য জানেন না বলে জানান তুর্কি প্রেসিডেন্ট।

এর আগে বৃহস্পতিবার সেনাবাহিনী ও প্রতিবাদকারীদের চাপে পড়ার পর সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির পদত্যাগ করেন। সামরিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এর মাধ্যমে সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশিরের ৩০ বছরের শাসনের অবসান হয়েছে।

তবে রয়টার্স জানিয়েছে, দেশটির দারফুর অঞ্চলে গণহত্যার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে।

২০০৬ সালে শুরু হওয়া বিদ্রোহের সময় সুদানের দারফুর অঞ্চলে গণহত্যার অভিযোগে বশিরকে আন্তর্জাতিক অপরাধ আদালতে দোষী সাব্যস্ত করা হয়েছে। ওই সময়ে আনুমানিক ৩ লাখ মানুষ মৃত্যুবরণ করেছেন।

পাউরুটির দাম বাড়িয়ে দেয়ায় গত বছরের ডিসেম্বর থেকে তার বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন শুরু হয়েছে। এ ছাড়া দেশটির এটিএমগুলো নগদশূন্য করে দেয়া হয়।
সূত্র: ইয়েনি শাফাক ও আনাদলু।
এই নিউজ মোট   4524    বার পড়া হয়েছে


আন্তর্জাতিক



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.