02:12pm  Monday, 22 Apr 2019 || 
   
শিরোনাম



হাজারও কণ্ঠে বর্ষবরণ ১৪২৬ উপভোগ করলেন ভুটানের প্রধানমন্ত্রী
১৪ এপ্রিল ২০১৯, ১ বৈশাখ ১৪২৬, ৭ শাবান ১৪৪০



পহেলা বৈশাখ সকালটা যেমন বাংলাদেশ তথা বাংলাভাষীদের জন্য ছিল ভিন্নরকম তেমনি ময়মনসিংহ মেডিক্যাল কলেজের প্রাক্তন ছাত্র ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং-এর জন্যও ছিল অন্যরকম। বৈশাখের দিন সকাল প্রায় সোয়া ৬টায় লোটে শেরিং স্বস্ত্রীক ও তাঁর সফর সঙ্গী ভুটানের পররাষ্ট্রমন্ত্রী তানভী দর্জি-সহ অন্যদের সঙ্গে নিয়ে উপস্থিত হন চ্যানেল আই সুরের ধারা আয়োজিত ‘৮ম বাংলা নববর্ষ উৎসব হাজারও কণ্ঠে বর্ষবরণ ১৪২৬-এর অনুষ্ঠানে। তাঁর সাথে ছিলেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবুল মোমেন এমপি, ভারতের পররাষ্ট্রমন্ত্রী রিভা গাঙ্গুলী দাস, বর্ষবরণ উৎসবের প্রধান পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ইউনিলিভারের বিশ্বখ্যাত ব্র্যান্ড লিভার আয়ুশ-এর পক্ষে ইউনিলিভার বাংলাদেশ লি.-এর সিইও কেদার লেলে এবং ডিরেক্টর ব্র্যান্ড এন্ড মার্কেটিং নাফিস আনোয়ার প্রমুখ। এ সময় লোটে শেরিং-কে উৎসবের উত্তরীয় পরিয়ে দেন চ্যানেল আই-এর পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ। তিনি প্রায় ঘন্টাব্যাপি বর্ষবরণ উৎসব উপভোগ করেন। তাঁর সম্মানে সঙ্গীত পরিবেশন করেছেন রেজওয়ানা চৌধুরী বন্যা এবং সারাদেশ থেকে আগত হাজারও শিল্পী।

বাংলা ও ভুটানের ভাষায় ‘রাঙামাটির রঙে চোখ জোড়ালো’ গানটি পরিবেশন করেন সেরাকণ্ঠখ্যাত কোনাল। এরপর লোটে শেরিং-কে মঞ্চে নিয়ে আসেন চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, শাইখ সিরাজ ও সুরের ধারার চেয়ারম্যান রেজওয়ানা চৌধুরী বন্যা। তখন উৎসব এবং সুরের ধারার পক্ষ থেকে লোটে শেরিং-কে উত্তরীয় পরিয়ে দেন রেজওয়ানা চৌধুরী বন্যা এবং তিনি লোটে শেরিং-এর হাতে ‘শ্রুতি গীতবিতান’ তুলে দেন। তাঁর হাতে ক্রেস্ট তুলে দেন ফরিদুর রেজা সাগর এবং লোটে শেরিং উৎসবস্থলে আসার সময়কার ফ্রেমে বাঁধা একটি ছবি তুলে দেন শাইখ সিরাজ। ছবি দেখে লোটে শেরিং উচ্ছ্বসিত হয়ে উঠেন। এরপর শুভেচ্ছা বক্তব্যে চমৎকার আয়োজনের ভূয়সী প্রশংসা করে লোটে শেরিং বাংলায় বলেন, ‘আমাদের পক্ষ থেকে আপনাদের সবাইকে আমার মন থেকে নববর্ষের শুভেচ্ছা জানাচ্ছি। এ সময় তিনি দর্শকদের উদ্দেশ্যে বলেন, আপনার পান্তা ভাত খাইয়েছেন?। আমি ময়মনসিংহ মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করার পর ঢাকায় এফসিপিএস করেছি। আসলে আমার মন উত্তেজনাপূর্ণ মুহুর্ত অনুভব করছে কখন ময়মনসিংহ যাব।’ বাংলায় তাঁর মুগ্ধকর কথা শুনে উপস্থিত সবাই আনন্দে উচ্ছ্বসিত হয়ে উঠে একযুগে করতালি দিয়ে বাংলাদেশের বন্ধু লোটে শেরিং-কেও শুভেচ্ছা জানান।     

প্রতি বছরই বর্ষবরণ উৎসবের একটা প্রতিপাদ্য বিষয় থাকে। এবারের প্রতিপাদ্য ‘লোক সুরে বাংলা গান’। বর্ষবরণ উৎসবে গান করেছেন তপন চৌধুরী, দিনাত জামান মুন্নী, মাকসুদ-সহ চ্যানেল আই সেরাকণ্ঠ, ক্ষুদেগানরাজ, গানের রাজা ও বাংলার গানের শিল্পীরা। ছিল নৃত্য পরিবেশনা এবং আবৃত্তি পাঠ। উৎসবে একদল তরুণীর অংশগ্রহণে ফ্যাশন শো অনুষ্ঠিত হয়। মেলার স্টলগুলো শোভা পায় বাঙালির হাজার বছরের বিভিন্ন ঐতিহ্যের উপাদান, বৈশাখের হরেক রকম পণ্য সামগ্রী। আরো ছিলো পিঠা-পুলি, মাটির তৈরি তৈজস, বেত, কাঁথা, পিতল, পাট-পাটজাত দ্রব্যের জিনিসপত্রসহ রকমারি ও ঐতিহ্যসমৃদ্ধ নানান পণ্য সামগ্রী। বর্ষবরণ উৎসব উপস্থাপনা করেছেন অপু মাহফুজ, প্রিয়ান ও সাথী। পরিচালনায় আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচ্চু। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের প্রাঙ্গণ থেকে বর্ষবরণ উৎসব বিকেল ২টা পর্যন্ত চ্যানেল আই সরাসরি সম্প্রচার করেছে।

এর আগে একই স্থানে ১৩ এপ্রিল সন্ধ্যায় অনষ্ঠিত হয় চৈত্রসংক্রান্তি বা বর্ষবিদায় উৎসব ১৪২৫।  চৈত্রসংক্রান্তির বিদায় সূর্য মেঘের আড়ালে লুকিয়ে থাকলেও যথাসময়েই চৈত্রসংক্রান্তি উৎসব উদ্বোধন করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। সঙ্গে ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ঢাবি’র ভিসি আখতারুজ্জামান, প্রভিসি কবি মোহাম্মদ সামাদ, সুরের ধারার চেয়ারম্যান রেজওয়ানা চৌধুরী বন্যা প্রমুখ। এরপর সুরের ধারার শিল্পীরা এবং রেজওয়ানা চৌধুরী বন্যা বাংলার খ্যাতনামা শিল্পীদের জনপ্রিয় বিভিন্ন গান মধ্যরাত পর্যন্ত পরিবেশন করেন।

আনন্দ শোভাযাত্রা থেকে আজ মঙ্গল শোভাযাত্রা পূর্ণ করছে তিন দশক


এই নিউজ মোট   120    বার পড়া হয়েছে


ইতিহাস-ঐতিহ্য



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.