04:29pm  Tuesday, 25 Jun 2019 || 
   
শিরোনাম
 »  লন্ডন উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’     »  আফগানদের ৬২ রানে পরাজিত করল বাংলাদেশ     »  সাকিবের ঘূর্ণিপাকে পড়ে জয়ের বন্দরে পথ হারালো আফগান     »  কুলাউড়ায় দুর্ঘটনা কবলিত ট্রেনে অতিরিক্ত যাত্রী ছিল ‘এক হাজার’     »  সিলেট শিক্ষা ট্রাস্টের বৃত্তি পেলো ৬১ জন মেধাবী শিক্ষার্থী     »  ধারাবাহিক প্রতিবেদন-১, মাদক সিন্ডিকেট: মাদকে সয়লাব শিবগঞ্জের মনাকষা, দেখার কেউ নেই     »  কোন এখতিয়ারে জাতীয় সংসদের প্যাডে পুলিশের কনষ্টবল নিয়োগে এমপি হারুনের সুপারিশ     »  সাবেক ওসি মোয়াজ্জেমকে কারাবিধি অনুযায়ী ব্যবস্থার নির্দেশ      »  দুই খেলায় দেশ সেরা রাজবাড়ীর দুই শিক্ষার্থী     »  কালোটাকা সাদা করা সংবিধানের চেতনাবিরোধী   



মোস্তফা মঈনউদ্দিনের ‘ভালবাসা’ বানাম ‘মান-অভিমান’
১৫ এপ্রিল ২০১৯, ২ বৈশাখ ১৪২৬, ৮ শাবান ১৪৪০



ভালোবাসা সম্পর্ক গুলির মাঝে হাজারো মান-অভিমান, রাগ আর খুনসুটি চলে। যা একটা সম্পর্ককে আরো গভীর করে তুলে। হয়ত কেউ কেউ এই অভিমান গুলি বুঝতে চায় না, চায় না কারো অভিমান ভাঙাতে, তখনই একটি সম্পর্কের মাঝে ভাঙনের সৃষ্টি হয় । ভালোবাসার মানুষটি যদি তার ভালোবাসার মানুষের রাগ, অভিমান বুঝতেই না পারে তবে বুঝতে হবে, সে এখনো তাকে ভালোবাসতেই পারেনি। আর যে তার ভালোবাসার মানুষের মান-অভিমান ভাঙাতে পারে সেই সত্যিকারের ভালোবাসা বুঝে ও ভালোবাসতে পারে। কারণ এই অভিমান গুলি করার মাঝেও ভালোবাসা জড়িয়ে থাকে, হয়ত একটু ভালোবাসা দিয়ে অভিমান ভাঙাবে এই আশায়।

মান-অভিমানের মাঝে যখন দুজনের কেউ মিষ্টি কন্ঠে, আস্তে আস্তে করে বলে এইযে শুনুন। অপর পাশ থেকে অভিমানের শুরে বলবে ""হুম"" তখন অভিমান করা মানুষটিকে চমকে দিয়ে বলবে ভালোবাসি তোমায় অনেক বেশি। সাথে-সাথে কিছু বলার আগেই ফোনটা কেটে দিবে, তখন মনের মাঝে ভালোবাসার কথা গুলি চিন্তা করে আর অভিমান করে থাকা যায় না। তখন-ই সব অভিমান দূর করে, মিষ্টি করে একটি এসএমএস দিয়ে সেও বলবে ভালোবাসি তোমায়, এমন ভালোবাসাই চাইতাম, যে আমার অভিমান গুলি বুঝবে আর কষ্ট করে অভিমান গুলি ভাঙাবে।

সত্যিকারের ভালোবাসার সম্পর্ক গুলির মাঝে একটা অন্যরকম ভালোলাগা কাজ করে, যা শুধু ওই দুইটা মানুষই বুঝতে পারে যাদের মাঝে এমন সম্পর্ক আছে। কোন কিছুর সাথেই তুলনা চলে না এই সম্পর্কের....।

কোন ভয় থাকে না দুটি মানুষের মাঝে, কে দেখলো বা কে দেখলনা তাতে তাদের এই পবিত্র ভালোবাসার সম্পর্ক’র কোন কিছুই যায়-আসেনা। তারা কাউকে বলতে ভয় পায় না, আমি তাকে ভালোবাসি, কিংবা তার সাথে আমার ভালোবাসার সম্পর্ক আছে।

কিন্তু নারীর বেলায় মনের মাঝে শুধু ভয় কাজ করে হারিয়ে ফেলবো না তো তাকে? পরিবার থেকে মেনে নিবে তো? কি করে একটু বুঝাবো সবাইকে, কিংবা কবে ও একটা জব পাবে আমাকে ওর ঘরের বউ করে নিবে। মেয়েটির মনের মাঝে এই চিন্তাটাই সব সময় ঘুরতে থাকে। আর ছেলেটি ভাবে কবে তাদের একটু দেখা হবে। কবে পড়াশুনা শেষ করে একটা জব পাবে। বাবার বকুনি আর ভালো লাগে না। ওই দিকে পাগলীটা যে দিন দিন আরো বেশি পাগলী হয়ে যাচ্ছে শ্বশুর বাড়ি আসার জন্য। কথা গুলি ভাবতে ভাবতেই মুচকি হাসি দেয় ছেলেটি। দুটি মনের মাঝের ভালোবাসা এমনি করেই সৃষ্টি হয়, একে অপরকে পাওয়ার ইচ্ছাটা থাকে খুব বেশি।

যেমন, যখন মেয়েটা হাড়ি-পাতিল মাঝতে যায় তখনও মনের মাঝে ওই ছেলেটিকে নিয়েই চিন্তা করতে থাকে। আর একেই বলে সত্যিকারের ভালোবাসা যা সব সময়ের জন্য সব খানেই মনে করিয়ে দেয়। ছেলেটি যখন রিক্সা থেকে নেমে মানিব্যাগ থেকে টাকা দিতে যাবে তখন ভাঁঝ করা মানিব্যাগের বাম পাশে মেয়েটির ভেংচি দেওয়া ছবিটা দেখে একটু হাসি দেয়, হাজার কষ্ট মনে থাকলেও মেয়েটির মুখ দেখলেই মন ভালো হয়ে যায়, যা সত্যি অন্যরকম ভালো লাগা।

এই ভালোবাসায় কোন দিবসের দোহাই থাকে না, লাগে না স্পেশাল কোন মুহূর্ত। শুধুই লাগে একে অপরের প্রতি অগাধ বিশ্বাস যা কাউকে ছেড়ে যাওয়ার নয়। যা দুটি মানুষকে আপন করে পাবার ইচ্ছা, আর থাকে অসীম ভালোবাসার প্রেরণা।

মোস্তফা মঈনউদ্দিন, দাম্মাম, সৌদি আরব

মোস্তফা মঈনউদ্দিন এর ''কিছু ভুল, কিছু ভালোবাসা''


এই নিউজ মোট   1008    বার পড়া হয়েছে


মনোকথা



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.