01:31pm  Saturday, 20 Jul 2019 || 
   
শিরোনাম



শেয়ারবাজারে আবারও প্রণোদনা স্কিম বাংলাদেশ ব্যাংকের
৩ মে ২০১৯, ২০ বৈশাখ ১৪২৬, ২৬ শাবান ১৪৪০



বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবির বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে উল্লেখ করেছেন, শেয়ারবাজারে তারল্য সংকট কাটাতে ক্ষুদ্র বিনিয়োগকারীদের প্রণোদনা স্কিমের আওতায় আবারও ৮৫৬ কোটি টাকার তহবিল জোগান দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টম্যান্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)’র মাধ্যমে এই তহবিল ব্যবহার করা হবে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, পুঁজিবাজারে তারল্য সংকট কাটাতে এর আগে ২০১২ সালে ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় ৯০০ কোটি টাকার প্রণোদনা তহবিল জোগান দিয়েছিল। ওই তহবিলের মেয়াদ ছিল ২০১৬ সাল পর্যন্ত। পরে সেই তহবিলের মেয়াদ চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। এরই মধ্যে সেই তহবিল থেকে ঋণ হিসেবে বরাদ্দকৃত অর্থ সুদ ও আসল হিসেবে ৮৫৬ কোটি টাকা বাংলাদেশ ব্যাংক ফেরত পেয়েছে। ওই টাকাটাই আবারও পুঁজিবাজারের তারল্য সংকট কাটাতে পুনর্বিনিয়োগের জন্য অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন চাওয়া হয়েছিল। অর্থ বিভাগ সেই অনুমোদন দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর চিঠিতে জানিয়েছেন, এই তহবিল পুনর্বিনিয়োগের সময়সীমা বাড়িয়ে ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা যেতে পারে। কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম সাংবাদিকদের জানান, ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত এই তহবিল কার্যকর থাকবে। এই অর্থ পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী, মার্চেন্ট ব্যাংক এবং ব্রোকারেজ হাউসগুলোর তারল্য সংকট কাটাতে দেওয়া হবে। শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা এসইসি, আইসিবি এবং বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি নিয়ে গঠিত তদারকি কমিটি সংশ্লিষ্টদের আবেদন বিবেচনা করে এই তহবিল থেকে অর্থ জোগান দেবে। এর মাধ্যমে পুঁজিবাজারে তারল্য সংকট কেটে যাবে বলে আশা প্রকাশ করেন বাংলাদেশ ব্যাংকের ওই কর্মকর্তা।

শেয়ারবাজারে ধারবাহিক পতনের পর সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, পুঁজিবাজারের সংকট কাটাতে বাজেটে প্রণোদনা সুবিধা দেওয়া হবে। তার আগেই ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের তহবিল জোগান দিয়ে প্রণোদনার উদ্যোগ নিল বাংলাদেশ ব্যাংক।

এই নিউজ মোট   73392    বার পড়া হয়েছে


শেয়ার বাজার



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.