09:27am  Thursday, 23 May 2019 || 
   
শিরোনাম
 »  না ফেরার দেশে চলে গেলেন সাংবাদিক শামীম রেজা !     »  ঠাকুরগাঁওয়ে গৃহবধু হত্যা মামলার ৩ আসামী আটক     »  সংবাদ সম্মেলন ও প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান     »  পলাশবাড়ীতে বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচী     »  ফুলছড়ির গজারিয়া ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট সভা     »  গাইবান্ধায় ‘সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভা     »  গাইবান্ধায় ক্রিকেট লীগ     »  গাইবান্ধায় জেলা প্রশাসনের ইফতার ও দোয়া মাহফিল     »  রংপুর সুগার মিলে শ্রমিক-কর্মচারীদের ‘ওভার টাইম’ কাজের ভাতা কর্তনের অভিযোগ     »  গোবিন্দগঞ্জে ধান কাটামাড়াই যন্ত্র কম্বাইন হারভেস্টার প্রদর্শনী ও কৃষক মাঠ দিবস   



আগামীতে সবাইকে ট্যাক্স দিতে হবে
৮ মে ২০১৯, ২৫ বৈশাখ ১৪২৬, ২ রমজান ১৪৪০



বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে mঅর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, এদেশে ৪ কোটি মধ্য আয়ের মানুষ আছে। সেখানে ট্যাক্স দেয় মাত্র ২৪ লাখ। চার কোটি মানুষ ট্যাক্স দিলে আমাদের ট্যাক্স জিডিপির অনুপাত অনেক বেড়ে যেত। এখন যেটা মাত্র ১০ শতাংশ। তবে আগামীতে ট্যাক্স না দিয়ে কেউ থাকতে পারবে না। এমন ব্যবস্থাই করা হবে।

আসছে বাজেট নিয়ে মন্তব্য জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এখনই বাজেট নিয়ে খোলাখুলি কথা বলার কিছু নেই। কারণ বাজেটে সবারই চাহিদা আছে। সবার চাহিদা পুরণ করতে আমারা চেষ্টা করব। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাজেট প্রণয়নে কোনো চ্যালেঞ্জ নেই। বাস্তবায়নেই মূল চ্যালেঞ্জ। অর্থের কোনো অসুবিধা নয়। বাজেট ঘাটতি হবে ৫ শতাংশ। এটা গতবারও ছিল, তার আগেরবারও ছিল। এটা স্ট্যান্ডার্ড। এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, খেলাপি ঋণ পুনঃতফসিলিকরণের বিষয়টি বাজেটে নয় বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনের মাধ্যমেই দেওয়া হবে। কাছাকাছি সময়ের মধ্যেই প্রজ্ঞাপন হবে।

ক্রয় কমিটির বৈঠকে ১১ ক্রয় প্রস্তাব অনুমোদন রাশিয়া থেকে ১ লাখ টন গম, সৌদি আরব থেকে ৩ লাখ ৫০ হাজার টন সার আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই দুটি প্রস্তাবসহ সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে মোট ১১টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে অনুমোদিত ক্রয়প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী। তিনি বলেন, রাষ্ট্রীয় পর্যায়ে সৌদি আরব ও বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এর মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় ৩ লাখ ৫০ হাজার টন ডিএপি সার আমদানির ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ফসলের মৌসুমে কৃষক যাতে নির্ভাবনায় ফসল উৎপাদন করতে পারেন, তা নিশ্চিত করতেই সার আমদানি করা হচ্ছে। বৈঠকে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের নিজস্ব অর্থে বাস্তবায়নাধীন ‘ঢাকা মিরপুরস্থ ১৬ নম্বর সেকশনে স্বল্প ও মধ্যম আয়ের লোকদের জন্য ৮৩২টি ফ্ল্যাট নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় দুটি ভবনের বিভিন্ন অংশ নির্মাণ কাজের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী জানান, ২০২০ শিক্ষাবর্ষের মাধ্যমিক বাংলা ও ইংরেজি ভার্সন এবং এসএসসি ভোকেশনাল স্তরের বিনামূল্যেও বিতরণযোগ্য পাঠ্যপুস্তক মুদ্রণের জন্য কাগজ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে আগারগাঁওয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন নির্মাণ কাজের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া, বিদ্যুতের ১৫টি সাব-স্টেশন নির্মাণের ক্রয়প্রস্তাব, চট্টগ্রাম সমুদ্র বন্দরের সক্ষমতা বাড়াতে দুটি স্ক্যানার মেশিন ক্রয়ের অপর একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এরআগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে এনটিএমসি-এর একটি ভেহিক্যাল মাউন্টেড মোবাইল ইন্টারসেপ্টর ক্রয়ে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালায় উল্লিখিত আর্থিক সীমা শিথিল করাসহ সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের নীতিগত অনুমোদন দেওয়া হয়। পিপিপির আওতায় নীতিগতভাবে অনুমোদিত ‘এস্টাব্লিশমেন্ট অব ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ট্যুরিজম কমপ্লেক্স অ্যাট এক্সিস্টিং মোটেল আপন কম্পাউন্ড অব বিপিসি অ্যাট কক্সবাজার’ শীর্ষক প্রকল্পটি পিপিপির পরিবর্তে সরকারি নিজস্ব অর্থায়নে বাস্তবায়নের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। অর্থমন্ত্রী জানান, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রাডার স্থাপন কার্যক্রম জিটুজি ভিত্তিতে সরাসরি ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বিভিন্ন জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের কার্যালয়ে ব্যবহারের জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ১৩টি কেবিনক্রজার ক্রয়ের লক্ষ্যে পিপিআর, এ উল্লেখিত মূল্যসীমা শিথিলকরণের নীতিগত অনুমোদন দিয়েছে কমিটি। এ ছাড়াও, ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট বরাদ্দ থেকে উপজেলা নির্বাহী অফিসারদের ব্যবহারের জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ১০০টি মিৎসুবিসি পাজেরো স্পোর্টস কিউএক্স জিপ ক্রয়ের লক্ষ্যে পিপিআর-এ উল্লেখিত মূল্যসীমা শিথিলকরণের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।
এই নিউজ মোট   504    বার পড়া হয়েছে


অর্থনিতী



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.