12:35am  Wednesday, 17 Jul 2019 || 
   
শিরোনাম
 »  রিফাত হত্যায় সংশ্লিষ্টতা পাওয়ায় মিন্নিকে গ্রেফতার দেখানো হয়েছে     »  চ্যানেল আইতে ১৭ জুলাই, বুধবারে যা দেখবেন     »  ভোলাহাটে চূড়ান্ত বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট অনুষ্ঠিত     »  ঝালকাঠিতে মুক্তিযোদ্ধার বাড়ীতে ডাকাতির ঘটনায় পুলিশ সুপারের ঘটস্থল পরিদর্শন     »  মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে প্রধানমন্ত্রীর আহ্বান     »  লোভ দেখিয়ে আত্মসাৎ করেছেন ৩০০ কোটি টাকা     »  অধ্যাপক ফারুক একজন স্ট্যান্ডার্ড মানের গবেষক     »  সুষ্ঠু তদন্তের জন্য মিন্নিকে বাসা থেকে নিয়ে যাওয়া হয়েছে     »  আগামীকাল বুধবার এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ     »  পরিকল্পিতভাবেই এবারের জন্মদিনটা কাটাচ্ছেন ক্যাটরিনা!   



ফুলছড়ির চরাঞ্চলে বাদামের বাম্পার ফলন
৩০ জুন ২০১৯, ১৬ আষাঢ় ১৪২৬, ২৬ শাওয়াল ১৪৪০



গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা ফুলছড়ির চরাঞ্চলে এবার বাদামের বাম্পার ফলন হয়েছে। অন্য ফসলের চেয়ে বাদাম চাষে খরচ কম এবং লাভ বেশি হওয়ায় দিন দিন এ অঞ্চলে বাদাম চাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা। জেলায় বাদামের চাষ বাড়াতে কৃষকদের প্রশিক্ষণ, উন্নত বীজ সরবরাহসহ বিভিন্ন সহযোগিতা করছে কৃষি বিভাগ।

ফুলছড়ি উপজেলার এরেন্ডাবাড়ি ইউনিয়নের জিগাবাড়ী, হরিচন্ডি, পাগলার চর, ফুলছড়ি ইউনিয়নের চর বাজে ফুলছড়ি, টেংরাকান্দি, দেলুয়াবাড়ি, ফজলুপুর ইউনিয়নের খাটিয়ামারি, গজারিয়া ইউনিয়নের গলনা, ঝানঝাইরসহ বিভিন্ন চরাঞ্চলে চিনা বাদামের বাম্পার ফলন হয়েছে। অন্য ফসলের চেয়ে কম খরচে বেশি লাভ পাওয়ায় এবং অল্প সময়ে ফসল উৎপাদন হওয়ায় দিন দিন এ অঞ্চলে বাড়ছে বাদাম চাষ। বাদাম চাষে অন্য ফসলের মতো কোনো পরিচর্যার প্রয়োজন হয় না। তেমনি প্রয়োজন হয়না রাসায়নিক সার ব্যবহার করার।

গলনাচর গ্রামের কৃষক হুরমুত মিয়া বলেন, প্রতি বিঘা জমিতে ৫ থেকে ৬ হাজার টাকা খরচ করে ২০ থেকে ২৪ মণ বাদাম উৎপাদন করা যায়। উৎপাদন খরচ বাদ দিয়ে কৃষকের বিঘা প্রতি লাভ হচ্ছে ২০ থেকে ২৫ হাজার টাকা। এ জন্য বাদাম চাষে ঝুঁকছেন চরের চাষীরা।

কৃষকদের বাদাম চাষে আগ্রহী করতে প্রশিক্ষণ, বিনামূল্য বীজ প্রদানসহ বিভিন্নভাবে সহযোগিতা করা হচ্ছে বলে জানান ফুলছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান। তিনি জানায়, ফুলছড়ি উপজেলায় রবি মৌসুমে ৭শ’৬০ হেক্টর এবং চলতি মৌসুমে ২০ হেক্টর জমিতে বাদাম চাষ করা হয়েছে।

ফারুক হোসেন, গাইবান্ধা।

এই নিউজ মোট   612    বার পড়া হয়েছে


কৃষি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.