07:23am  Friday, 18 Oct 2019 || 
   
শিরোনাম



বুধবার রাজধানীতে ভোটার তালিকা হালনাগাদ শুরু
০২ জুলাই ২০১৯, ১৮ আষাঢ় ১৪২৬, ২৮ শাওয়াল ১৪৪০



মঙ্গলবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর জানান, রাজধানীতে বুধবার থেকে শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম। রাজধানীর ওয়ারী, সূত্রাপুর ও ডেমরা থানা বাদে অন্যসব থানার ভোটার যোগ্য নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। বাড়ি বাড়ি গিয়ে ভোটারের তথ্য সংগ্রহের এ কাজ আগামী ২৩ জুলাই পর্যন্ত চলবে।

এদিকে প্রথমবারের মতো হিজড়াদের নিজ পরিচয়ে ভোটার হওয়ার সুযোগ রেখেছে ইসি।

তিনি বলেন, 'নির্ধারিত সময়ে কেউ ভোটার হতে না পারলেও কোনো সমস্যা নেই। কারণ সারাবছরই ভোটার হওয়া যায়। সংশ্নিষ্ট উপজেলা বা থানা নির্বাচন অফিসে গিয়ে যে কোনো সময় ভোটার হওয়া যাবে। তবে তথ্যসংগ্রহকারীরা বাড়ি বাড়ি না গেলে বা যথাযথ দায়িত্ব পালন না করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।'

ইসি সচিব বলেন, এবার ভোটার যোগ্য নাগরিকের সঙ্গে যাদের বয়স ১৮ হয়নি এমন নাগরিকদের তথ্যও সংগ্রহ করা হচ্ছে। পরবর্তী সময়ে বয়স ১৮ বছর হলে তাদের নাম স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

ইসির তথ্যমতে, নতুন ভোটার হওয়ার ক্ষেত্রে জন্ম নিবন্ধনের ফটোকপি অবশ্যই থাকতে হবে। কোনো কারণে তা না থাকলে নাগরিকত্বের সনদপত্র দেখাতে হবে। এটিও দেখানো সম্ভব না হলে বাবা, মা, স্বামী/স্ত্রীর ন্যাশনাল আইডি কার্ডের ফটোকপি দেখাতে হবে। এ ছাড়াও ভোটার হওয়ার ক্ষেত্রে এসএসসি পাসের সনদপত্র দেখাতে হবে (যদি থাকে)। অন্যদিকে ইউটিলিটি যেমন গ্যাস বিল, বিদ্যুৎ বিল অথবা পানির বিলের ফটোকপি, বাড়িভাড়ার রশিদ কিংবা হোল্ডিং ট্যাপ রশিদ যদি থাকে, তা প্রয়োজনে দেখাতে হবে। অর্থাৎ নতুন ভোটার হতে যাওয়া ব্যক্তিকে প্রমাণ করতে হবে তিনি বাংলাদেশের নাগরিক এবং তার বয়স ১৮ বছর পূর্ণ হয়েছে।
এই নিউজ মোট   10500    বার পড়া হয়েছে


নির্বাচন



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.