06:22pm  Tuesday, 22 Oct 2019 || 
   
শিরোনাম
 »  ২২ অক্টোবর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  সৌদির ধরপাকড়ে বিপাকে প্রবাসীরা, আরও ৭০ বাংলাদেশিকে ফির‌তে হ‌য়ে‌ছে     »  মা কে বিয়ে করায় সৎ বাবাকে তুলেই নিয়ে গেল ছেলে     »  পঞ্চগড়ে গলির রাস্তায় পাওয়া সেই কন্যাশিশুটির মাকে ঠাকুরগাঁওয়ে পাওয়া গেছে     »  বাংলাদেশ বিনির্মাণে শেখ হাসিনার কোন বিকল্প নেই     »  বোরহানউদ্দিনের সেই বিপ্লবসহ তিনজন কারাগারে     »  ভোলাহাট থানায় চলমান সকল সমস্যা নিয়ে আলোচনা     »  ঝালকাঠিতে নবাগত অতিঃ পুলিশ সুপারকে জেলা পুলিশের ফুলেল শুভেচ্ছা     »  শাহজালালে ২৯৯ যাত্রী নিয়ে সৌদি বিমানের জরুরি অবতরণ     »  খালেদা জিয়ার সঙ্গে দেখা করার অনুমতি মিলেছে    



ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে সারাদেশে রথযাত্রা উৎসব পালিত
০৪ জুলাই ২০১৯, ২০ আষাঢ় ১৪২৬, ৩০ শাওয়াল ১৪৪০



রথযাত্রা বা রথদ্বিতীয়া সনাতন ধর্মের অন্যতম ধর্মীয় উৎসব এবং বাঙালি সংস্কৃতি ও সাহিত্যের অবিচ্ছেদ্য অংশ। প্রতিবছরের মত চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে সারাদেশে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব সাড়ম্বরে পালিত হয়েছে।

বাগেরহাট প্রতিনিধি জানান, ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে বাগেরহাটে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। প্রায় তিনশ বছরের পুরানো ঐতিহ্যবাহী বাগেরহাট সদর উপজেলার বারুইপাড়া ইউনিয়নের লাউপালা গ্রামের গোপাল জিউর মন্দিরে হাজার হাজার সনাতন ধর্মাবলম্বী জড়ো হয়ে পুণ্যলাভের আশায় শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অংশ নেন। এছাড়া বাগেরহাটের কচুয়া উপজেলার শিবপুরের শিববাড়ী মন্দির এবং বাগেরহাট শহরের শ্রী শ্রী গোবিন্দ মন্দিরেও রথযাত্রা অনুষ্ঠিত হয়।


খুলনা অফিস জানায়, খুলনায় বর্ণাঢ্য আয়োজনে সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর আড়াইটায় নগরীর আর্য্য ধর্মসভা মন্দির থেকে তিনটি সুসজ্জিত রথ নিয়ে হাজারো ভক্ত জোড়াগেট প্রেমকাননে সমবেত হন। সেখানে জগন্নাথদেবের পূজা ও ভোগ আরতি করা হয়। পরে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। কঠোর নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে ভক্তবৃন্দ দড়ি টেনে রথ প্রেম কাননে নিয়ে যায়।

ফুলবাড়ি (দিনাজপুর) সংবাদদাতা জানান, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে বৃহস্পতিবার বিকেল ৩টায় দিনাজপুরের ফুলবাড়িতে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

ঐতিহ্যবাহী শ্রী শিব মন্দির চত্বর থেকে উৎসব মুখর পরিবেশে হিন্দু সম্প্রদায়ের প্রায় ৩ হাজার সব বয়সী নারী ও পুরুষ জগন্নাথ দেবের রথযাত্রায় অংশ নেন। রথ টেনে পৌর শহর প্রদক্ষিণ শেষে ঐতিহ্যবাহী শ্রী শ্রী শ্যামা কালী মন্দিরে স্থাপন করা হয়। মন্দিরে আলোচনা, ধর্মীয় সংগীত পরিবেশ, গীতা পাঠ ও মহা প্রসাদ বিতরণ করা হয়।

দুর্গাপুর (নেত্রকোনা) সংবাদদাতা জানান, নেত্রকোনার দুর্গাপুর পৌর শহরের প্রাচীনতম ধর্মীয় প্রতিষ্ঠান শ্রীশ্রী দশভূজা মন্দির পরিচালনা কমিটির আয়োজনে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়।

রথযাত্রা শুভ উদ্বোধন করেন উপজেলা পূজা উদযাপন কমিটির যুগ্ম আহ্বায়ক বাবু শরদিন্দু সরকার (স্বপন হাজং)। উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত সনাতন ধর্মাবলম্বী নারী পুরুষের অংশগ্রহণে রথ টেনে পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

আগৈলঝাড়া (বরিশাল) সংবাদদাতা জানান, বরিশালের আগৈলঝাড়ায় ব্যাপক উৎসাহ, উদ্দীপনা আর ধর্মীয় ভাবগাম্ভীর্যর মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা উৎসব পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে ইসকন পরিচালিত জগন্নাথ মন্দির প্রাঙ্গনে রথযাত্রার উপর বিশেষ ভাগবতীয় আলোচনা, দুপুরে মহা প্রসাদ বিতরণ ও বিকেলে ওসি মো. আফজাল হোসেনের নেতৃত্বে পুলিশী নিরাপত্তা বেষ্টনীর মধ্য উপজেলা সদরের জগন্নাথ মন্দির থেকে শ্রী জগন্নাথদেব, বলরাম আর সুভদ্রার প্রতিকৃতি রথে বসিয়ে বিভিন্ন বয়সী হাজার হাজার ভক্ত উত্তর বড় মগড়া শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দির পর্যন্ত রথ টেনে নিয়ে যান।

অন্যদিকে উপজেলা সদরের ভেগাই হালদার পাবলিক একাডেমী থেকে ধর্মাবলম্বী নারী, পুরুষ পুণ্যের আশায় রথ টেনে ভেগাই হালদার পাবলিক একাডেমী মাঠে জড়ো হয়ে আনন্দ উল্লাস করেন। এছাড়াও উপজেলার বাহাদুরপুর, রথবাড়ি নামক স্থানে রথযাত্রা উৎসব পালনের খবর পাওয়া গেছে।

জগন্নাথপুর (সুনামগঞ্জ) সংবাদদাতা জানান, হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ঐহিত্যবাহী রথযাত্রা বৃহস্পতিবার জগন্নাথপুর উপজেলার সদরের রথ বাড়িতে শুরু হয়েছে। রথযাত্রায় সকাল থেকে দিনভর হিন্দু ধর্মাবলম্বী মানুষের অংশ গ্রহণে রথ বাড়িতে ভক্তদের ঢল নামে। বাসুদেব ও জগন্নাথ দেবের পৃথক দুটি কুঞ্জে মূর্তি তোলা হয়।

মাগুরা প্রতিনিধি জানান, বৃহস্পতিবার মাগুরায় উৎসব মুখর পরিবেশে হিন্দু সম্প্রদায়ের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বসেছে বিরাট গ্রামীণ মেলা। নানা বয়সের মানুষের পদচানায় অনুষ্ঠান এলাকা মুখরিত হয়ে উঠে।

মাগুরা শহরের সাতদোহা লেংটা বাবাজীর আশ্রমে এ রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়। এখানে প্রায় একশত বছর ধরে এই রথযাত্রা অনুষ্ঠিত হয়ে আসছে। এ উপলক্ষে বিশেষ পূজা অনুষ্ঠিত হয় এবং ভক্তরা রথের দড়ি টানের। বসেছে বিরাট গ্রামীণ মেলা।

শেরপুর (বগুড়া) সংবাদদাতা জানান, বিপুল উৎসাহ এবং আন্দনঘন পরিবেশের মধ্য দিয়ে বগুড়ার শেরপুরে রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। পৌর শহরের শ্রী শ্রী জগন্নাথ দেবের মন্দির প্রাঙ্গণ থেকে হাজারও ভক্তবৃন্দের উপস্থিতিতে রথযাত্রা অনুষ্ঠিত হয়।

এই নিউজ মোট   1428    বার পড়া হয়েছে


ধর্ম



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.