02:45am  Saturday, 20 Jul 2019 || 
   
শিরোনাম



ঢাকায় মঞ্চস্থ হবে অঞ্জন দত্তের ‘সেলসম্যানের সংসার’, সঙ্গে ‘নাট্যঞ্জন’
০৬ জুলাই ২০১৯, ২২ আষাঢ় ১৪২৬, ০২ জিলকদ ১৪৪০



অঞ্জন দত্তছাপাখানার ভূত থেকে প্রকাশিত, সাজ্জাদ হুসাইনের লেখা অঞ্জন দত্তের নাট্যজীবন নিয়ে গ্রন্থ ‘নাট্যঞ্জন’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান হবে ৯ জুলাই। সেদিন সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে অঞ্জন দত্ত অভিনীত এবং তাঁরই নির্দেশনায় নাটক ‘সেলসম্যানের সংসার’। অঞ্জন দত্ত এর আগে কয়েকবার ঢাকায় গান করতে এসেছেন, তবে এবারই প্রথম এখানে তাঁর নাটক মঞ্চস্থ হবে। এরপর একই মঞ্চে তাঁর নাট্যজীবন নিয়ে প্রকাশিত বইয়ের মোড়ক খোলা হবে।

অঞ্জন দত্ত বলেছেন, প্রথমত তিনি একজন নাট্যাভিনেতা। গত শতকের সত্তর দশকের শুরু থেকে তাঁর অভিনয় জীবন শুরু। ম্যাক্স ম্যুলার ভবন, আলিয়ঁস ফ্রঁসেজের অর্থায়নে তিনি অনেক নাটক মঞ্চস্থ করেছেন।

কিন্তু ‘নাট্যঞ্জন’-এর লেখক সাজ্জাদ হুসাইনকে নিয়ে অঞ্জন দত্ত ঢুকে পড়েন কলকাতার পুরোনো থিয়েটার পাড়ায়। সেখানে দেখা মিলেছে ধসে পড়া ‘রঙ্গনা’, ‘বিজন’, ‘সারকারিনা’র। লেখককে সঙ্গে করে ঠা ঠা রোদের ভেতর দিয়ে অঞ্জন দত্ত ঘুরে বেড়িয়েছেন নর্থ ক্যালকাটার হাতিবাগানজুড়ে। সেখানে নটী বিনোদিনী সরণি, নটী বিনোদিনীর বাড়ি, নাট্যগুরু গিরিশ ঘোষের বাড়ি, বিখ্যাত স্টার থিয়েটার। শ্যামবাজারে নান্দিকারের প্রবীণ সদস্য রুদ্রপ্রসাদ সেনগুপ্তর সঙ্গে কথোপকথন। মঞ্চনাটকের আরেক পুরোধা ব্যক্তিত্ব বিভাস চক্রবর্তীর গলফ গ্রিনের বাড়িতে দীর্ঘ আড্ডা।

সাজ্জাদ হুসাইন জানান, এই সবকিছু মিলিয়ে ‘নাট্যঞ্জন’ অঞ্জন দত্তের নাট্যজীবন নিয়ে লেখা বই হতে হতে কলকাতার বাংলা পেশাদার থিয়েটারের ইতিহাসনির্ভর বই হয়ে গেছে।

‘নাট্যঞ্জন’ বইয়ের ভূমিকায় অঞ্জন দত্ত লিখেছেন, ‘নাটক বা অভিনয় আমার আসল পরিচয়। সেই পরিচয়টা আমার দর্শক বা শ্রোতাদের কাছে পৌঁছাতে পারেনি। তা নিয়ে একটা প্রচণ্ড আক্ষেপ ছিল। আমার চারপাশের পরিবেশের সঙ্গে লড়াই করে, বাবার ইচ্ছার বিরুদ্ধে গিয়ে যেটা করতে গেলাম এবং খ্যাতি পেলাম, কত দেশ-বিদেশের মানুষের ভালোবাসা পেলাম, অথচ যা দিয়ে যাত্রা শুরু, সেটা খুব একটা কেউ জানল না।’

‘সেলসম্যানের সংসার’ নাটকে অঞ্জন দত্ত‘সেলসম্যানের সংসার’ নাটকটি আর্থার মিলারের ‘ডেথ অব এ সেলসম্যান’-এর পরিমার্জিত রূপ। এতে অঞ্জন দত্ত অভিনয় করেছেন উইলি লোম্যান চরিত্রে।

নাটক এবং বইয়ের এই সব আয়োজনে অংশ নিতে তিন ক্যাটাগরির রেজিস্ট্রেশন ফি বা টিকিটের মূল্য ধরা হয়েছে ১৫০০, ২০০০ ও ৩০০০ টাকা। সাজ্জাদ হুসাইন জানান, ‘নাট্যঞ্জন’ বইয়ের দাম ১০০০ টাকা। নাটকের টিকিটের সঙ্গে দেওয়া হবে বইটিও। পরে বইটি বাজারে পাওয়া যাবে।

ধানমন্ডির কে ক্র্যাফটের আউটলেটে টিকিট পাওয়া যাচ্ছে। অথবা www.facebook.com/chhapakhanarbhoot এই ফেসবুক পেজে ইনবক্স করে বিকাশের মাধ্যমে নিবন্ধন করা যাবে। এ ছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমির বুকিং কাউন্টারে শোর দিন সকাল থেকে টিকিট বিক্রি হবে।
এই নিউজ মোট   564    বার পড়া হয়েছে


মঞ্চ



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.