09:41pm  Sunday, 18 Aug 2019 || 
   
শিরোনাম



এক আলোকচিত্রীর অভিযাত্রা’ শীর্ষক প্রদর্শনী
২৬ জুলাই ২০১৯, ১১ শ্রাবণ ১৪২৬, ২২ জিলকদ ১৪৪০



ফ্রান্স, নৈসর্গিক ও অনন্ত : এক আলোকচিত্রীর অভিযাত্রা’ শীর্ষক প্রদর্শনীতে এক আলোকচিত্রীর ভ্রমণকাহিনিই যেন ফুটে উঠেছে।

ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজে আলোকচিত্রী শিবলী সিরাজের ৪২টি ছবি নিয়ে আজ শুক্রবার শুরু হয়েছে একক আলোকচিত্র প্রদর্শনী।

বিকেলে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের সভাপতি রামেন্দু মজুমদার। প্রদর্শনীতে স্বাগত বক্তব্য দেন আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার প্রেসিডেন্ট আবদুল মজিদ চৌধুরী।

রামেন্দু মজুমদার বলেন, ‘শিবলী সিরাজের ছবিগুলো আমি দেখেছি। ফ্রান্স শিল্প-সাহিত্যের রাজধানী হিসেবে পরিচিত। কিন্তু শিবলী সিরাজের ছবিতে আমরা অন্য রকম ফ্রান্সকে দেখতে পাব।’

ছবি তোলা এক নেশা। এ কথা জানিয়ে আলোকচিত্রী শিবলী সিরাজ অনুষ্ঠানে বলেন, ‘আমার ছবিগুলো ফ্রান্সের ওপর। ১৭ দিনের ট্রিপ ছিল আমার। ছবি তোলা আমার নেশা। এ ছবি তুলেছি। আর শহরের চেয়ে ল্যান্ডস্কেপ আমার বেশি পছন্দ।’

এই আলোকচিত্রী জানান, ২০১৯ সালের মার্চে তিনি প্রায় তিন সপ্তাহের অভিযাত্রায় ফ্রান্স ভ্রমণ করেন। গাড়ি ভাড়া করে তিনি মহাসড়ক এবং গ্রামাঞ্চলের পথে-ঘাটে ছুটে বেড়ান। ফ্রান্সজুড়ে তাঁর এই ভ্রমণ উত্তরের বেলাভূমি থেকে দক্ষিণে এবং সমুদ্র থেকে পাহাড়ে, বিশাল প্রকৃতির ছবি তুলেছেন। ধরেছেন পাহাড়ি ঝরনায় ছুটে চলা নুড়ির চঞ্চলতা।

শিবলী সিরাজ বিশ্বাস করেন, মানবের অস্তিত্বের গহিনে প্রকৃতির বসবাস অত্যাবশ্যকীয়। আর এই মন্ত্রই অনুসরণ করে তাঁর এই প্রদর্শনী।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হকসহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

প্রদর্শনীতে যেসব ছবি রয়েছে সেগুলোতে প্রকৃতি, ল্যান্ডস্কেপ ও স্থাপত্য প্রাধান্য পেয়েছে। কয়েকটি ফ্রেমে ধরা পড়েছে ‘স্টিল লাইফ’ও। প্রকৃতির কিছু ছবি বিমূর্ত রূপ পেয়েছে। আবার কিছু কিছু ছবি নেগেটিভ স্পেস প্রধান।

শিবলী সিরাজের এই আলোকচিত্র প্রদর্শনী চলবে 8 আগস্ট পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে। তবে শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে।
এই নিউজ মোট   7476    বার পড়া হয়েছে


শিল্প-সহিত্য



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.