06:09pm  Saturday, 19 Oct 2019 || 
   
শিরোনাম
 »  নুসরাতের স্বামী নিখিল জৈন দুই হাতে হিন্দি আর উর্দুতে যা লিখলেন!     »  সুপ্র’র উদ্যোগে “এক হও, রুখে দাও দারিদ্র ও বৈষম্য” শ্লোগান নিয়ে মানববন্ধন ও পথসভা     »  একদিন খালেদ শেখ হাসিনার বাসভবনে গুলি চালান     »  আল্লাহ যে তিন ব্যক্তির ইবাদত কবুল করেন না     »  সারাদিন কম্পিউটারে কাজ করলে চোখের যত্ন নিন এই ৬ উপায়ে     »  রিতা নামে হারিয়ে যাওয়া বাক প্রতিবন্ধী শিশুর বাবা-মাকে খুঁজছে পুলিশ     »  নন্দীগ্রামের উৎপাদিত কাঁচা মরিচ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে     »  প্লেব্যাকে এই প্রথম একসঙ্গে ইমরান-সিঁথি     »  জবি ভিসি লুটপাট করতেই যুবলীগের দায়িত্ব পেতে চান     »  ভারত-বাংলাদেশ চলচ্চিত্র পুরস্কার দুই দেশের শতাধিক তারকা নিয়ে   



শিশুর মাড়ি থেকে ৫২৬ দাঁত বের করে আনল ডাক্তাররা
৩১ জুলাই ২০১৯, ১৬ শ্রাবণ ১৪২৬, ২৭ জিলকদ ১৪৪০



মহাবিশ্বের বিশালতার মাঝে অনেক ক্ষুদ্র আমাদের এ পৃথিবী। আর এই ক্ষুদ্র পৃথিবীতে কতো বিচিত্র ঘটনাই না ঘটে। কয়েকদিন আগেই মায়ের পাকস্থলী, অন্ত্র, খাদ্যনালী ও লিভারের ফাঁকে এক শিশুর বেড়ে ওঠার খবর পাওয়া যায়। সেই খবরের রেশ কাটতে না কাটতেই আরো এক বিরল ঘটনার খবর পাওয়া গেল। সাত বছর বয়সী এক শিশুর ৫২৬ টি দাঁত পাওয়া গেল! ভারতের চেন্নাইয়ের সবিতা ডেন্টাল কলেজে এই বিরল ঘটনার খবর পাওয়া যায়।

ভারতীয় স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ছোট ছেলেটির যখন মাত্র তিন বছর বয়স, তখন থেকেই তার ডানদিকের মাড়ি থেকে পুঁজ গড়িয়ে পড়তো। প্রথমে ছেলেটির মা-বাবা তেমন গুরুত্ব দেননি বিষয়টাতে। কিন্তু ধীরে ধীরে সমস্যা বেড়ে গেলে তাকে সবিতা ডেন্টাল কলেজে নিয়ে যান মা-বাবা।

চেন্নাইয়ের সবিতা ডেন্টাল কলেজের চিকিৎসকরা বলেন, এটি ‘কমপাউন্ড কম্পোজিট অনডন্টোম’ এর ঘটনা। ছোটবেলায় যখন সমস্যা শুরু হয়েছিল, তখনই তার মা বাবা তার চিকিৎসা শুরু করলে এতটা সমস্যা হতো না।

ডেন্টাল কলেজের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি ডিপার্টমেন্টের অধ্যাপক পি. সেন্থিলনাথান বলেন, প্রথমে শিশুটির ডান চোয়ালের একটি এক্স-রে করা হয়। পরে সিটি-স্ক্যানও করা হয়। তাতেই ধরা পড়ে ভেতরে বেশ কয়েকটা দাঁত রয়েছে। কিন্তু ঠিক কতগুলো এক্স-রে বা স্ক্যানে তা স্পষ্ট হয়নি। সে সময়ে ছেলেটির বাবা-মা সিদ্ধান্ত নেন অপারেশন করা হবে।

অপারেশনে ছেলেটির ডানদিকের মাড়ি কাটা হয়, সেখানে প্রায় দু’শ গ্রামের একটি দাঁতের থলি পাওয়া যায়। তার মধ্যে ছোট ছোট মুক্তার মতো আকারের ৫২৬ টি দাঁত পাওয়া যায়! বেশ কয়েকটা খুবই ছোট হলেও সেগুলো কিন্তু পুরোদস্তুর দাঁতই।  প্রায় পাঁচ ঘণ্টা ধরে এই উদ্ধারকার্য চলে।

সবিতা ডেন্টাল কলেজের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল প্যাথোলজির হেড প্রতিভা রামানি বলেন, শিশুটি এখন সুস্থ আছে। অপারেশনের পর তাকে তিন দিন পর্যবেক্ষণে রাখা হয়েছিল।

এদিকে ডেন্টাল কলেজের চিকিৎসকরা দাবি করছেন, এ ধরনের সার্জারি এই প্রথম হলো বিশ্বে। এভাবে কোনো একটি মানুষের এতগুলো দাঁত কখনও এর আগে অপারেশন করে কোনো চিকিৎসক বের করেননি।

সূত্র: দ্য ওয়াল।


এই নিউজ মোট   1296    বার পড়া হয়েছে


ভিন্ন খবর



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.