03:23pm  Monday, 18 Nov 2019 || 
   
শিরোনাম
 »  ব্রাহ্মণবাড়িয়ায় মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী পালিত     »  দৃষ্টি কাড়তে আমির-কন্যার ফটোশুট     »  প্রথম পুরস্কার দুই কেজি দেশি, দ্বিতীয় দুই কেজি ভারতীয়, তৃতীয় দুই কেজি পাকিস্তানি পিয়াজ!     »  দিনাজপুরে বাজারে নতুন পাতা পিয়াজ     »  ধেয়ে আসছে বুলবুলের চেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় নাকরি     »  আমাকে নির্যাতন করা হয়েছে খেতেও দেওয়া হত না     »  অফিসে বসে বাবা দেখছিলেন- অমানবিক? লোমহর্ষক? বীভৎস নির্যাতন?     »  সাবিলা নূর মধুচন্দ্রিমায় সময় কাটাচ্ছেন!     »  ১০ বছর বয়সী খেলার সঙ্গী পাঁচ বছরের শিশুকে গলা কেটে হত্যা     »  নতুন পরিবহন আইনের উদ্দেশ্য সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠা, জরিমানা নয়!   



গাইবান্ধায় বর্ষাকালের অস্থায়ী কারবার ছাতা মেরামত
৩ আগস্ট ২০১৯, ১৯ শ্রাবণ ১৪২৬, ১ জিলহজ ১৪৪০



আবু জাফর সাবু, গাইবান্ধা ॥ গাইবান্ধায় বর্ষাকালে রাস্তার ধারে সারিবদ্ধভাবে বসে যায় ছাতা মেরামত করার কারিগররা। ছাতা মেরামতের এই কারবারকে তারা নিজেরাই বলে এটা বর্ষাকালের অস্থায়ী কারবার।


বিশেষ করে লেপ তোষক সেলাইয়ের ধুনকর, জুতা-স্যান্ডেল মেরামতকারী রবিদাস সম্প্রদায়ের লোকজনসহ অন্যান্য পেশার লোকজনও আষাঢ় মাসের বর্ষাকালে বৃষ্টি শুরু হলেই এই পেশাতে ঝুঁকে পড়ে। কেননা বৃষ্টির মৌসুম না এলে সাধারণত মানুষ ছাতা ব্যবহার করেন না। বৃষ্টি শুরু হলেই প্রয়োজন পড়ে বাড়িতে রাখা পুরাতন ছাতাটির। সঙ্গত কারণেই প্রায় প্রতিটি পরিবারেই দীর্ঘ ৮ থেকে ১০ মাস অযতেœ অবহেলায় পড়ে থাকা ছাতাটি মেরামত করার প্রয়োজনীয়তা দেখা দেয় বর্ষায় । ফলে বর্ষা এলেই ছাতা মেরামতের কারিগরদের চাহিদা অনেক বেড়ে যায়। এজন্য সুযোগ বুঝে ছাতার কারিগররা বেশি দামে মেরামত ও ছাতা সারাইয়ের কাজটি সম্পন্ন করে থাকে। আর এ কারণেই তারা অন্য পেশা ছেড়ে এসে অস্থায়ী এবং লাভজনক এই পেশার সাথে জড়িয়ে পড়ে।

বিশেষ করে গাইবান্ধা শহরের মূল কেন্দ্র স্টেশন রোড সংলগ্ন রাস্তার পাশে কাচারী বাজার এলাকায় বর্ষার এসময়ে ছাতা সারাইয়ের রমরমা কারবারে সম্পৃক্ত থাকে। ওরা যখন ছাতা সারাইয়ে ব্যস্ত, ছাতার মালিক তখন রাস্তার পাশে দাঁড়িয়ে। এই এলাকায় একসাথে ৮ থেকে ১০ জন ছাতা মেরামতকারী সারিবদ্ধভাবে বসে কাজ করে থাকে। এদের মধ্যে আবার অনেকে অস্থায়ী, কখনও কাজে আবার কখনও করে না। তবে স্থায়ীভাবে যারা প্রতিবছর একই এলাকায় এই কাজটি করে আসছে, তারা হলো শহরের ভিএইড রোডের জালাল মিয়া, বানিয়ারজান এলাকার সাইফুল ইসলাম, বোর্ডবাজার এলাকার শফি মিয়া, পূর্বকোমরনই মিয়াপাড়ার আকাশ মিয়া ও রায়হান। এছাড়া ধুনকর সমিতির সভাপতি নুরুল ইসলামও এ এলাকায় ছাতা মেরামতের কাজ করছে দীর্ঘদিন ধরে।
এদের সাথে কথা বলে জানা যায়, বর্ষা মৌসুমে যেহেতু লেপ, তোষক সেলাইসহ শ্রমজীবী মানুষদের কাজের অভাব থাকে, সেজন্য বিকল্প পেশা হিসেবে তারা ছাতা সারাইয়ের কাজটি শিখে নিয়েছে যাতে অভাবের সময়টিতে তারা এই কাজ করে জীবন জীবিকা নির্বাহ করতে পারে।

আবু জাফর সাবু
নিজস্ব সংবাদদাতা
ডেভিড কোম্পানীপাড়া, গাইবান্ধা।

এই নিউজ মোট   28232    বার পড়া হয়েছে


শিল্প-সহিত্য



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.