03:41am  Saturday, 07 Dec 2019 || 
   
শিরোনাম
 »  ৬ ডিসেম্বর ; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ১     »  ঝালকাঠির নলছিটিতে উপজেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত     »  খেলতে বাধা দেয়ায় দুই নারীর বিরুদ্ধে থানায় অভিযোগ ৭ বছরের শিশুর     »  কামরান দীর্ঘ তিন দশক পর সিলেটের নেতৃত্ব হারালেন      »  সন্তান হারানো এক মায়ের করুন আর্তনাদ- ‘তোরা এত্ত খারাপ’ তোদের মনে মায়া দয়া নেই     »  জাল পরিচয়পত্রে ভাতা উত্তোলন মুক্তিযোদ্ধার!     »  বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে থাকবেন মোদি-প্রণব-সোনিয়া      »  সম্মেলনের আগেই নিজেকে সা: সম্পাদক দাবি আ’ লীগ নেতার      »  দেশ গঠনের পাশাপাশি উন্নতজাতি গঠনের আত্মিক প্রয়োজন    



দিনাজপুরে“টেকসই খাদ্য নিরাপত্তায় কৃষিতে বায়োচার প্রযুক্তি ব্যবহার ও ম্প্রসারণ”শীর্ষক সেমিনার
৬ আগস্ট ২০১৯, ২২ শ্রাবণ ১৪২৬, ৪ জিলহজ ১৪৪০



স্টাফ রিপোর্টার,দিনাজপুর থেকেঃ দিনাজপুরে“টেকসই খাদ্য নিরাপত্তায় কৃষিতে বায়োচার প্রযুক্তি ব্যবহার ও সম্প্রসারণ”শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।


আই.সি.সি.ও এবং কার্ক ইন একটাই এর সহায়তায় দিনাজপুর কৃষি সম্প্রসারণ অডিটোরিয়ামে আজ মঙ্গলবার দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করে সিসিডিবি। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন,কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুর অ লের অতিরিক্ত পরিচালক মো.আবদুল ওয়াজেদ। সিসিডিবি’র চেয়ারম্যান ড.হেরোন্ড সওগত বাড়ৈ’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল, উপ-পরিচালক ড.মাহবুবুর রহমান,বিআরআরআই’র  উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা  ড. মাসুদুজ্জামান মাসুদও হাজী মোহাম্ম দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৃত্রিকা বিভাগের প্রফেসর ড.শাহ্ মাইনুর রহমান।

সেমিনারে বক্তারা বলেন গবেষণায় পাওয়া যায় যে, যে সকল মাটির জৈব পদার্থ ১ শতাংশের কম আছে সে সকল মাটিতে অনুমোদিত রাসায়নিক সার প্রয়োগের পরেও ভাল ফলন পাওয়া যায় না। ফলশ্র“তিতে আমাদের গ্রাম বাংলার কৃষকগণ বেশি ফলনের আশায় অতিরিক্ত রাসায়নিক সার প্রয়োগ করেন। যার ফলে উৎপাদন খরচ বেড়ে যায়, ফসলের সংরক্ষণ ক্ষমতা কমে, পরিবেশের ক্ষতি সাধন করে এবং সর্বপরি মাটির উর্বরতা হ্রাস পায়। বক্তারা আরো বলেন, আখা (কৃষি বান্ধব চুলা) সিসিডিবি’র একটি অনন্য আবিষ্কার যা থেকে উৎপাদিত বায়োচার মাটি থেকে হারিয়ে যাওয়া জৈব শক্তি পূনরায় ফিরিয়ে আনতে সক্ষম।


উক্ত সেমিনারে দিনাজপুরের ১৩ উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া ব্যক্তিত্ব,বীজ ও সার ডিলার, বিএডিসি কর্মকর্তা, জেলা সমাজসেবা কার্যালয়সহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ অংশ নেন।


শাহ্ আলম শাহী
দিনাজপুর
এই নিউজ মোট   1838    বার পড়া হয়েছে


কৃষি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.