09:40pm  Sunday, 18 Aug 2019 || 
   
শিরোনাম



দিনাজপুরে উপমহাদেশের অন্যতম বৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত
১৩ আগস্ট ২০১৯, ২৯ শ্রাবণ ১৪২৬, ১১ জিলহজ ১৪৪০



বিশেষ প্রতিবেদক, দিনাজপুর থেকেঃ এশিয়া উপমহাদেশের অন্যতম বৃহৎ ঈদ-উল-আযাহা’র প্রধান জামাত এবার অনুষ্ঠিত হলো দিনাজপুরে। গোর-এ-শহীদ বড় ময়দানে এ জামাতে দূর-দূরান্ত থেকে অংশ নেয় প্রায় ৩ লাখ মুসল্লি। ধনী-গরিব,উঁচু-নিচু সব ভেদাভেদ ভুলে  দিনাজপুরে এ ঈদের জামাত পরিনত হয় মুসল্লিদের মিলন মেলায়।

সকাল থেকে মুসল্লিদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে দিনাজপুর গোর-এ-শহীদ বড় ময়দানে এশিয়া উপমহাদেশের অন্যতম বৃহৎ ঈদ-উল-আযহা’র প্রধান জামাত। প্রায় ২২ একর জায়গার  এ ঈদের জামাতে  দলে দলে সমাগম ঘটে প্রায় ৩ লাখ মুসল্লির। এ ঈদের জামাত পরিনত হয় মুসল্লিদের মিলন মেলায় । সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয় এ জামাত। নামাজে অংশ নেয় বিচারপতি এনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম,জেলা প্রশাসক,পুলিশ সুপারসহ প্রায় সাড়ে ৩ লক্ষাধিক মুসল্লি। রাজধানী ঢাকা,চট্রগ্রাম,সাতক্ষিরা,বগুড়া,রংপুর,নীলফামারী,জয়পুরহাটসহ আশপাশের অনেক জেলার মুসল্লি অংশ নেয় এ জামাতে। এশিয়া উপমহাদেশের অন্যতম বৃহৎ এ জামাতে নামাজ আদায় করতে পেতে আনন্দে আপ্লুত হয়ে মুসল্লিরা।

এ ঈদের জামাতের নামাজ শেষে মুসল্লিম উম্মার শান্তি কামনা করে মোনাজাত করান ইমামতি আলহাজ মাওলানা শামসুল হক কাসেমি।ঈদের জামাত সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সর্বোচ্চ নিরাপত্তাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা করে স্থানীয় প্রশাসন।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে প্রায় ৩ কোটি ৮০ লাখ টাকা ব্যায়ে নান্দনিক সৌন্দর্য মন্ডিত করে নির্মিত হয়েছে এ ঈদগাহ মিনার। দৃষ্টি নন্দন এই ঈদগাহ মিনার এ রয়েছে ৫২টি গম্বুজ। প্রধান গম্বুজের সামনে রয়েছে মেহরাব,৪৭ ফুট উচ্চতা ইমাম দাঁড়ানোর স্থান। এর পাশাপাশি রয়েছে ৫১টি গম্বুজ। এছাড়াও ৫১৬ ফুট দৈর্ঘেও ৩২টি আর্চ নিমার্ণ করা হয়েছে। প্রতিনি গম্বুজ ও মিনারে রয়েছে বৈদ্যুতিক বাতি।

উপমহাদেশের অন্যতম বৃহৎ ঈদের এই জামাত সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হওয়ায় সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এই ঈদগাহ মাঠ তৈরীর উদ্যোক্তা জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।

দেশবাসী তথা বিশ্ব উম্মার সুখ-শান্তি ও সম্মৃদ্ধি কামনা করে এই ঈদগাঁ মাঠে ধনী-গরিব ভেদাভেদ ভুলে একই কাতারে দাঁড়িয়ে ঈদ-উল-আযাহার নামাজ আদায় করলেন প্রায় ৩ লাখ মুসল্লি। দিনাজপুর গোর-এ-শহীদ বড় ময়দানে ৬ ষ্ট বারের মতো উপমহাদেশের অন্যতম বৃহৎ ঈদ জামাতের মাধ্যমে মুসলিম উম্মার ইতিহাসে সৃষ্টি হলো আরেক নতুন অধ্যায়।

শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে।

জেনে নিন ২০১৯-এ বিভাগীয় নগরে ঈদুল-আযহার জামাত কোথায় কখন


এই নিউজ মোট   372    বার পড়া হয়েছে


জাতীয়



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.