03:29am  Friday, 20 Sep 2019 || 
   
শিরোনাম
 »  আজ পবিত্র জুম্মা মোবারক; জুমার দিনে দোয়া কবুল হওয়ার সময়গুলো      »  ২০ সেপ্টেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  বাংলাদেশের জন্য বড় ধরনের বোঝা মিয়ানমারের রোহিঙ্গারা      »  গাইবান্ধায় ভ্রাম্যমাণ আদালতে ৩ কারেন্ট জাল ব্যবসায়ির দেড় লক্ষ টাকা জরিমানা     »  ফুলছড়িতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন কর্মসূচি পালন     »  আমানতের বিপরীতে ঋণ দেওয়ার সুযোগ বাড়ল ব্যাংকের     »  তপন চৌধুরীর নতুন গান প্রকাশ ‘মা থাকে ঐ পারে’     »  টি-টোয়েন্টিতে জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ     »  আ’লীগ সরকার গণমাধ্যমকে অবাধ ও উন্মুক্ত করে দিয়েছে     »  ইমরান খান কাশ্মীর ইস্যুতে সৌদি সফরে    



বাংলাদেশি ড. দুরদানা কানাডায় ম্যানিটোবার প্রভিন্সিয়াল নির্বাচনে প্রার্থী
০৫ সেপ্টেম্বর ২০১৯, ২১ ভাদ্র ১৪২৬, ০৫ মহররম ১৪৪১



আগামী ১০ সেপ্টেম্বর  ম্যানিটোবার প্রভিন্সিয়াল নির্বাচন অনুষ্ঠিত হবে। কানাডায় ম্যানিটোবার প্রভিন্সিয়াল নির্বাচনে আলোচনায় ওঠে এসেছেন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী ড. দুরদানা ইসলাম। এনডিপির মনোনয়ন নিয়ে ম্যানিটোবার সিয়াইন রিভার নির্বাচনী এলাকা থেকে তিনি প্রতিদ্বন্ধিতা করছেন।

প্রসঙ্গত, অন্টারিওর স্কারোবোর সাউথওয়েস্ট আসনে এনডিপির প্রার্থী হিসেবে জয়ী হয়ে ডলি বেগম কানাডায় প্রথম বাংলাদেশি বংশেদ্ভিূত জনপ্রতিনিধি হবার ইতিহাস তৈরি করেন। এবার ম্যানিটোবায় প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত জনপ্রতিনিধি হিসেবে ইতিহাস তৈরির স্বপ্ন দেখছেন দুরদানা ইসলাম্ও। তাকে সমর্থন দিয়ে কৌশলগত পরামর্শ দিচ্ছেন স্কারবোরো সাউথওয়েস্ট থেকে নির্বাচিত বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম এমপিপি ডলি বেগম। ইতিমধ্যে ভিডিও বার্তায় তিনি দুরদানাকে সমর্থন দিয়ে তার জন্য ভোট চেয়েছেন তিনি।
ইউনিভার্সিট অব ম্যানিটোবা থেকে প্রাকৃতিক সম্পদ ও জলবায়ু ব্যবস্থাপনায়  পিইচডি ডিগ্রীধারী ড. দুরদানা কানাডার রয্যাল রোড ইউনিভার্সিটি এবং অস্ট্রেলিয়ান ইউনিভার্সিটি থেকে দুই দফা মাস্টার্স ড্রিগী করেন। পুরষ্কার বিজয়ী জলবাযু গবেষক ড. দুরদানা উইনপেগ ইউনিভার্সিটিতে ইন্সট্রাক্টর হিসেবে কর্মরত আছেন।

ওস্তাদ আজিজুল ইসলাম এবং আঞ্জুমানারা বেগমের কন্যা দুরদানা ইসলাম ১৯৭৮ সালে চট্টগ্রামে জন্মগ্রহন করেন। ১৯৯৪ সালে কুমিল্লা বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অর্জন করে এসএসসি উত্তীর্ণ হন তিনি। নর্থসাউথ ইউনিভার্সিট থেকে কম্পিউটার সায়েন্সে ব্যাচেলর ড্রিগী করার পর তিনি অস্ট্রেলিয়ায় চলে যান। পরে কানাডায় অভিবাসী হন দুরদানা।

১৯৯০ সাল থেকে পৃথক নির্বাচনী রাইডিং হিসেবে যাত্রা শুরু করা সিয়াইন রিভার আসনটিতে বরাবরই কনজারভেটিভ আর এনডিপির মধ্যে লড়াই হয়েছে। ১৯৯০ সালের প্রথম নির্বাচন থেকে ১৯৯৯ সাল পর্যন্ত কনজারভেটিভ পার্টির নিয়ন্ত্রণে ছিলো এই আসনটি। ২০০৩ সালে এনডিপি এই আসনটি ছিনিয়ে নেয়। পরবর্তী ‍দুটি নির্বাচনে এনডিপি প্রার্থী নির্বাচিত হয় এই আসনে। ২০১৬ সালের নির্বাচনে আবার কনজারভেটিভ পার্টি জয়ী হয়।

কনজারভেটিভ পার্টি থেকে নির্বাচিত বর্তমান এমএলএ জেনিস মোরলিও এবার এই আসনে প্রার্থী। তার কাছ থেকে আসনটি পূণরুদ্ধার করতেই এনডিপি বাংলাদেশি বংশোদ্ভীত ড. দুরদানা ইসলামকে এই আসনে মনোনয়ন দিয়েছে। মাত্র ১৮ শতাংশ অভিবাসী অধ্যূষিত এই আসনের ৯০ শতাংশের বেশি বাসিন্দা নিজের মালিকানাধীন বাড়ীতে বসবাস করেন। অর্থনৈতিকভাবে স্বচ্ছল নাগরিকদের বসতিপূর্ণ একটি আসনে বাংলাদেশি বংশোদ্ভূত ড. দুরদানা  নির্বাচনী লড়ইয়ে অবতীর্ণ হয়েছেন।
এই নিউজ মোট   864    বার পড়া হয়েছে


প্রবাস



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.