03:27am  Friday, 20 Sep 2019 || 
   
শিরোনাম
 »  আজ পবিত্র জুম্মা মোবারক; জুমার দিনে দোয়া কবুল হওয়ার সময়গুলো      »  ২০ সেপ্টেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  বাংলাদেশের জন্য বড় ধরনের বোঝা মিয়ানমারের রোহিঙ্গারা      »  গাইবান্ধায় ভ্রাম্যমাণ আদালতে ৩ কারেন্ট জাল ব্যবসায়ির দেড় লক্ষ টাকা জরিমানা     »  ফুলছড়িতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন কর্মসূচি পালন     »  আমানতের বিপরীতে ঋণ দেওয়ার সুযোগ বাড়ল ব্যাংকের     »  তপন চৌধুরীর নতুন গান প্রকাশ ‘মা থাকে ঐ পারে’     »  টি-টোয়েন্টিতে জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ     »  আ’লীগ সরকার গণমাধ্যমকে অবাধ ও উন্মুক্ত করে দিয়েছে     »  ইমরান খান কাশ্মীর ইস্যুতে সৌদি সফরে    



দিনাজপুরে বাণিজ্যিকভিত্তিতে বিদেশি ফল ‘ড্রাগন’ চাষ
১০ সেপ্টেম্বর ২০১৯, ২৬ ভাদ্র ১৪২৬, ১০ মহররম ১৪৪১



বিশেষ প্রতিবেদক, দিনাজপুর থেকেঃ ধানের জেলা দিনাজপুরে বাণিজ্যিকভিত্তিতে জনপ্রিয় সুস্বাদু-পুষ্টিগুন সমৃদ্ধ বিদেশি  ফল ‘ড্রাগন’ চাষ হচ্ছে। এ ফল চাষ করে ঘুরছে অনেকের ভাগ্যে পরিবর্তনের চাকা। দিনাজপুরে মাটি ও আবহাওয়া ড্রাগন চাষের জন্য উপযোগি বলেও জানাচ্ছেন,কৃষিবিদরা। সহযোগিতা পেলে এ অ লে ড্রাগন চাষের বিপ্লব সাধিত হওয়ার স্বপ্ন দেখছেন অনেকেই।


আর এখন আর স্বপ্ন নয়; বাস্তবে দিনাজপুরে বিস্তৃর্ণ ক্ষেতজুড়ে শোভা পাচ্ছে জনপ্রিয় সুস্বাদু-পুষ্টিগুন সমৃদ্ধ বিদেশি  ফল ‘ড্রাগন’। সারিবদ্ধভাবে আরসিসি পিলারে  বাইকের পুরোনো টায়ারে জড়িয়ে থাকা গাছে ঝুলছে ড্রাগন ফল।এ ফল চাষ করে অনেকে আশাতীত ফলনও পাচ্ছেন। ফল বিক্রি হচ্ছে,ক্ষেত থেকেই। পাইকারেরা ক্ষেত থেকেই নগদ টাকায় ফল ক্রয় নিচ্ছে যাচ্ছেন। এতে লাভবান কৃষক। বিরামপুরের কৃষক মতিয়ার জানালেন,তিন দু;বিঘা জমিতে গত বছর পরীক্ষামূলক ভাবে ড্রাগন চাষ করেছিলেন। ভালো ফলন ও দাম ভালো পাওয়ায় এবার আরো দেড় বিঘা জমিতে সম্প্রসারণ করেছেন ড্রাগন ফলের চাষ।


দিনাজপুরের ড্রাগন ফল জেলার চাগিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে। দৃষ্টি নন্দিত এ গাছ ও ফল দেখে অনেকেই থমকে দাঁড়া্েচ্ছ। ড্রাগন ফল চাষে সফলতার কাহিনী শুনে অনেকে ছুঁটে আসছে। আগ্রহ প্রকাশ করছেন,এ ফল চাষের।

বছরের প্রায় সব মৌসুমেই ড্রাগন গাছে ফলন হওয়ায় বিশেষত: বেকার কৃষকরা ঝুঁকছেন ড্রাগন ফল চাষে। বিভিন্ন প্রতিষ্ঠানও অনাবাদি-পরিত্যক্ত জমিতে ড্রাগন ফল চাষ করছেন। যেমন চাষ করছেন দিনাজপুরের সেতাবগঞ্জ চিনিকল কর্তৃপক্ষ। কাহারোল উপজেলার কান্তা ফার্মে ১৬ একর জমিতে রাতা ড্রাগন ফলের চাষ করছেন। এমনটাই জানালের চিনিকরের সিআইসি কাজল চন্দ্র দাস।
চলতি বছর দিনাজপুরে  ৭০ হেক্টর জমিতে ড্রাগন ফলের চাষ হয়েছে। প্রতি কেজি ড্রাগন ফল স্থানীয় বাজারে সাড়ে ৩’শ টাকা থেকে সাড়ে ৪’৫শ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এ ফল চাষে কৃষককে কারিগরি সহায়তা ও পরামর্শ দিচ্ছেন,হর্টি কালচার সেন্টার ও কৃষি বিভাগ।
ডদনাজপুর হর্টি কালচার সেন্টারের উপ-পরিচালক প্রদীপ কুমার গুহ এবং জেলা কৃষি সম্প্রসারণ অদিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল জানিয়েছেন,দিনাজপুরে মাটি ও আবহাওয়া ড্রাগন চাষের জন্য উপযোগি বলের কৃষিবিদরা জানাচ্ছেন। সুষ্ঠু বাজারজাতের ব্যবস্থা করা গেলে উদ্যোগী কৃষকদের মুখে হাসি ফুটবে বলে মনে করছেন তারা।
দিনাজপুরে ড্রাগন ফল চাষাবাদ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই ড্রাগন ফল চাষ করে ঘুরছে,অনেক কৃষকের ভাগ্যেও চাকা। সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতা অব্যাহত খাকলে এবং এই ড্রাগন ফলের ভালো দাম পেলে এ অ লে ড্রাগন চাষেন পরিধি আরো বেড়ে যাবে এমনটাই মন্তব্য করছেন,কৃষিবিদরা।


শাহ্ আলম শাহী

দিনাজপুর।

এই নিউজ মোট   312    বার পড়া হয়েছে


কৃষি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.