06:50pm  Saturday, 19 Oct 2019 || 
   
শিরোনাম
 »  একজন ছাড়া ঢাকা মহানগর দক্ষিনে যুবলীগের সভাপতি প্রার্থী পাওয়া মুশকিল      »  পাকিস্তান-ভারত পরমাণু যুদ্ধে প্রাণহানি ঘটবে ১২ কোটি মানুষের!     »  সাভারের নারী পোশাক শ্রমিক আপন ফুপার হাতে ধর্ষণের শিকার      »  চিপস’র প্রলোভনে শিশুকে যৌন নির্যাতন     »  ফরিদপুরে ঘুমন্ত শিশুপুত্রকে শ্বাসরোধে হত্যা করল পিতা     »  নুসরাতের স্বামী নিখিল জৈন দুই হাতে হিন্দি আর উর্দুতে যা লিখলেন!     »  সুপ্র’র উদ্যোগে “এক হও, রুখে দাও দারিদ্র ও বৈষম্য” শ্লোগান নিয়ে মানববন্ধন ও পথসভা     »  একদিন খালেদ শেখ হাসিনার বাসভবনে গুলি চালান     »  আল্লাহ যে তিন ব্যক্তির ইবাদত কবুল করেন না     »  সারাদিন কম্পিউটারে কাজ করলে চোখের যত্ন নিন এই ৬ উপায়ে   



অনন্যা নাসায় প্রথম বাংলাদেশি হিসেবে এটলাস তৈরি করেন
৩০ সেপ্টেম্বর ২০১৯, ১৫ আশ্বিন ১৪২৬, ৩০ মহররম ১৪৪১



নাসায় প্রথম বাংলাদেশি তরুণী হিসেবে ২০১১ সালে তনিমা তাসনিম অনন্যা ‘ওরায়ণ নেবুলা’ নামে একটি তারকা গুচ্ছের এটলাস তৈরি করেন হাবল টেলিস্কোপের সাহায্যে।

তিনি এরপর যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটিতে ব্ল্যাক হোল নিয়ে গবেষণা করে পিএইচডি লাভ করেন।
অনন্যা জানান, তার গবেষষণার বিষয়টি ছিল এক্স-রে দ্বারা বিগত সাড়ে ১২ বিলিয়ন বছরে এই ধরনের সুপার ম্যাসিভ ব্ল্যাক হোলের একটি সেনসাস তৈরি করা। এই সেনসাস তৈরি করতে তিনি একটি নিউরাল নেটওয়ার্ক কোড করেন।

ড. অনন্যা বর্তমানে যুক্তরাষ্ট্রের ডার্টমুথ কলেজে একজন পোস্টডক্টোরাল রিসার্চ অ্যাসোসিয়েট হিসেবে কাজ করছেন।

তিনি ইউরোপিয়ান নিউক্লিয়ার রিসার্চ সেন্টারে কাজ করেছেন।

এছাড়াও, তিনি তার পিএইচডির অংশ হিসেবে জার্মানির ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট ফর এক্সট্রাটেরেস্ট্রিয়াল ফিজিক্সেও ব্ল্যাক হোল নিয়ে গবেষণা করেন।

ইয়েলে পড়াকালীন অনন্যা লি পেজ অ্যাওয়ার্ড এবং অ্যালেন জে ব্রোমলি ফেলোশিপ অ্যাওয়ার্ড পান।
এই নিউজ মোট   3300    বার পড়া হয়েছে


তথ্য-প্রযুক্তি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.