06:57pm  Saturday, 19 Oct 2019 || 
   
শিরোনাম
 »  ট্রাফিক আইন অমান্যে ২৪ ঘণ্টায় ৫,০১৫ মামলা, ২০ লাখ টাকা জরিমানা     »  ঢাকা মহানগর দক্ষিন যুবলীগের সভাপতি প্রার্থী রাজু     »  পাকিস্তান-ভারত পরমাণু যুদ্ধে প্রাণহানি ঘটবে ১২ কোটি মানুষের!     »  সাভারের নারী পোশাক শ্রমিক আপন ফুপার হাতে ধর্ষণের শিকার      »  চিপস’র প্রলোভনে শিশুকে যৌন নির্যাতন     »  ফরিদপুরে ঘুমন্ত শিশুপুত্রকে শ্বাসরোধে হত্যা করল পিতা     »  নুসরাতের স্বামী নিখিল জৈন দুই হাতে হিন্দি আর উর্দুতে যা লিখলেন!     »  সুপ্র’র উদ্যোগে “এক হও, রুখে দাও দারিদ্র ও বৈষম্য” শ্লোগান নিয়ে মানববন্ধন ও পথসভা     »  একদিন খালেদ শেখ হাসিনার বাসভবনে গুলি চালান     »  আল্লাহ যে তিন ব্যক্তির ইবাদত কবুল করেন না   



শিবগঞ্জে বন্যার অবনতি,প্রায় ২০হাজার মানুষ পানি বন্দী, ফসলের ব্যাপক ক্ষতি
০৩ অক্টোবর ২০১৯, ১৮ আশ্বিন ১৪২৬, ০৩ সফর ১৪৪১



শিবগঞ্জ সংবাদদাতা: ভারতের উজান থেকে বয়ে আসা আকস্মিক বন্যায় শিবগঞ্জের পদ্মা ও পাগলা নদীর পানি আরো বৃদ্ধি পাওয়ায় ৪টি ইউনিয়নের প্রায় সম্পূর্ন ও ২টি ইউনিয়নের আংশিক ক্ষতির পরিমান আরো অনেক বৃদ্ধি পেয়েছে। ৬টি ইউনিয়নের প্রায় ২০হাজার পরিবার পানিবন্ধী হয়ে পড়েছে। মাষকলাইসহ বিভিন্ন ধরনের প্রায় ৫হাজার হেক্টর  জমির ফসল পানির নিচে তলিয়ে গেছে।কয়েকটি পাকা রাস্তাও কেটে গিয়ে যাতায়াতের বিঘœ সৃষ্টি হযেছে। বিশুদ্ধ পানিসহ খাদ্যসংকট রয়েছে। তাছাড়া গোবাদি পশু নিয়েও বিপাকে পড়েছে সহস্রাধীক পরিবার।

শিবগঞ্জ উপজেলার সবচেয়ে ক্ষতিগ্রস্থ ইউনিয়ন পাকা ইউনিয়নের চেয়ারম্যান মজিবুর রহমান বলেন, প্রায় ১হাজার পরিবার পানির নিচে, আড়াই হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। সবগুলো রাস্তা পানির নিয়ে তলিয়ে যাওয়ায় কিছু কিছু রাস্তা কেটে গেছে। বিচ্ছিন্ন হয়ে গেছে যাতায়াত।প্রায় ৩শ হেক্টর জমির মাষকলাই পানির নিচে। ৩শ পরিবারকে ১০ কেজি করে চাউল দেয়া হয়েছে এবং সাড়ে ৩হাজার পরিবারের তালিকা দেয়া হয়েছে।

দূর্লভপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রাজিব রাজু বলেন, আমার ইউনিয়নে ৭,৮ ও ৯নংওয়ার্ডের দেড় হাজার পরিবার পানির নিচে ও ২হাজার পরিবার পানি বন্দী হয়ে পড়েছে। ফসলের ক্ষতি হয়েছে ১হাজার ৯শ হেক্টর জমির। তার মধ্যে মাষকলাই ১৩৭০ হেক্টর, কলা ২৫ হেক্টর, বর ২৫ হেক্টর, হলুদ ২৫ হেক্টর, সবজি ৬৬ হেক্টর সহ অন্যান্য ফসল মিলিয়ে প্রায় ১হাজার ৯ শ হেক্টর জমির ফসল সম্পূর্ন তলিয়ে গেছে। ইতিমধ্যে ত্রান বিতরণ শুরু হয়েছে। প্রায় ২হাজার ক্ষতিগ্রস্থদের তালিকার চাহিদা দেয়া হয়েছে।মনাকষা ইউপি সচিব জানান, মনাকষা ইউনিয়নে ৬টি ওয়ার্ডের  সাড়ে ৪হাজার পরিবারের  ৩৫হাজার মানুষ  পানি বন্দী হয়েছে।তাছাড়া প্রায় ৪০ হেক্টর জমির মাষ কলাই সহ বিভিন্ন ধরনের ফসর পানির নিচে তলিয়ে গেছে।ইতিমধ্যে আড়াই মেট্রিকটন চাউল ক্ষতিগ্রস্থদের মাঝে বিতরণ করা হয়েছে। ক্ষতিগ্রস্থদের তালিকা সংশ্লিষ্ট অফিসে দেয়া হয়েছে।

ছত্রাজিতপুর ইউনিয়নের চেয়ারম্যান শামসুল হক জানান, আমার ইউনিয়নে  প্রায় ২শ পরিবার পানি বন্দী হয়েছে।প্রায় ২৫হেক্টর জমির মাষকলাই পানির নিচে তলিয়ে গেছে। ত্রানের জন্য আবেদন করা হয়েছে।ঘোড়াপাখিয়া ইউনিয়নের চেয়ারম্যান ইসমাইল হোসেন জানান, ৩শ পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। ফসলের প্রচুর ক্ষতি হয়েছে। এ পর্যন্ত ৩০টি পরিবারকে ত্রান দেয়া হয়েছে এবং আরো চাহিদা দেযা হয়েছে। উজিরপুর ইউনিয়নের বেশীর ভাগ মানুষ পূর্বে নদী ভাংগের কারনে অন্য স্থানে বসবাস করলে যারা বর্তমানে আছে তারা প্রায় পানি বন্দী হয়েছে। ফসলের ক্ষতি হয়েছে প্রচুর।

তবে চাঁপাইনবাবগঞ্জ পানিউন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল ইসলাম বলেন বুধবার হতে বৃহস্পতিবার দুপুর ১২টা এপর্যন্ত পদ্মা নদীতে ২২.২৩ সেন্টিমিটার ও পাগলা নদীতে ২০.২৩সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। বর্তমানে  বিপদ সীমার ১২ সেন্টিমিটার নিজ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। তবে দু একদিনের মধ্যে বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে বলে জানান। শিবগঞ্জ উপজেলা পরিকল্পনা অফিসার আরিফুল  ইসলাম জানান, সার্বক্ষনিক পানি বন্দী জনগণকে সেবায় নিয়োজিত রয়েছি।

শিবগঞ্জ উপজেলায় এ পর্যন্ত ৮হাজার পরিবার পানি বন্দী হয়েছে। ১৬টি শিক্ষা প্রতিষ্ঠান পানির নিচে তলিয়ে যাওয়ায় বন্ধ ঘোষনা করা হয়েছে।তবে উপজেলা সহকারী শ্ক্ষিা অফিসার আব্দুল মান্নান বলেন এপর্যন্ত কোন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা না করলে ২২টি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা যেতে না পারায় শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়েছে। প্রকল্প বাস্তবায়ন অফিসার আরিফুল ইসলাম আরো জানান  এপর্যন্ত ৫২মেট্রিক টন চাউল ও অন্যান্য শুকনো খাবার বিতরণ করা হয়েছে।তিনি আরো বলেন  এপর্যন্ত আড়াই হাজার হেক্টর জমির মাষকলাই, ২৩০ হেক্টর জমির সবজি ও ৯৩ হেক্টর জমির হলুদ পানির নিচে তলিয়ে গেছে।কিন্তু শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আমিনুজ্জামান জানান বৃহস্পতিবার দুপুর পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ৩ হাজার ৯ শ হেক্টর জমির মাষকলাই,২শ ৪৫ হেক্টর জমির সবজি, ৯৫ হেক্টর জমির হলুদ, ৫৭ হেক্টর জমির কলা ও ৩৫হেক্টর বর ফসর পানির নিচে তলিয়ে গেছে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা ত্রান কমিটির সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, সংশ্লিষ্ট বিভাগের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছি। ইতিমধ্যে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রান বিতরণ করা হয়েছে। সমস্ত ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরী করে আরো ত্রানের জন্য সংশ্লিষ্ট বিভাগে আবেদন করা হয়েছে।৪৩ চাঁপাইনবাবগঞ্জ ১ শিবগঞ্জ আসনের সংসদ সদস্য ডাক্তার সামিল উদ্দিন আহমদ শিমুল বলেন, আমি ইতিমধ্যে শিবগঞ্জের বন্যা ক্ষতিগ্রস্থদের নিয়ে ত্রান মন্ত্রণালয়ের সাথে আলোচনা করেছি।

গত দুদিনে পরিবার প্রতি ১০ কেজি কওে  ৫২ মেট্রিক টন চাউল, ৩হাজার প্যাকেট শুকনো খাবার ও পানি বাহিত রোগে আক্রান্ত রোগীদের মাঝে ঔষধ  বিতরণ করা হয়েছে। তিনি আরো বলেন, যেহেতু আমি নিজেই একজন ডাক্তার, সেহেতু বন্যা কবলিত মানুষের সেবা নিজেই করবো।তাছাড়া বন্যা কবলিত মানুষের জন্য সব ধরনের সাহায্য দেয়ার জন্য প্রস্তুত রয়েছি।


মোহা: সফিকুল ইসলাম

শিবগঞ্জ,

এই নিউজ মোট   4452    বার পড়া হয়েছে


জনদূর্ভোগ



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.