06:28pm  Saturday, 19 Oct 2019 || 
   
শিরোনাম
 »  ফরিদপুরে ঘুমন্ত শিশুপুত্রকে শ্বাসরোধে হত্যা করল পিতা     »  নুসরাতের স্বামী নিখিল জৈন দুই হাতে হিন্দি আর উর্দুতে যা লিখলেন!     »  সুপ্র’র উদ্যোগে “এক হও, রুখে দাও দারিদ্র ও বৈষম্য” শ্লোগান নিয়ে মানববন্ধন ও পথসভা     »  একদিন খালেদ শেখ হাসিনার বাসভবনে গুলি চালান     »  আল্লাহ যে তিন ব্যক্তির ইবাদত কবুল করেন না     »  সারাদিন কম্পিউটারে কাজ করলে চোখের যত্ন নিন এই ৬ উপায়ে     »  রিতা নামে হারিয়ে যাওয়া বাক প্রতিবন্ধী শিশুর বাবা-মাকে খুঁজছে পুলিশ     »  নন্দীগ্রামের উৎপাদিত কাঁচা মরিচ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে     »  প্লেব্যাকে এই প্রথম একসঙ্গে ইমরান-সিঁথি     »  জবি ভিসি লুটপাট করতেই যুবলীগের দায়িত্ব পেতে চান   



শিবগঞ্জে এবছর ৪২ হাজার মে.টন আম উৎপাদন কম হয়েছে
৮ অক্টোবর ২০১৯, মঙ্গলবার। ২৪ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ। ৮ সফর ১৪৪১



শিবগঞ্জ সংবাবদদা: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে লক্ষ্যমাত্রার তুলনায় এবছর ৪২ হাজার ৯৫৬.২৫ মে.টন আম উৎপাদন কম হয়েছে। এবছর উপজেলা ১৭ হাজার ৯’শ হেক্টর জমি আম উৎপাদনের সম্ভব্য লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ১৭ লাখ ৯ হাজার মে.টন আর উৎপাদন হয়েছে ১৩ লাখ ৬ হাজার ৪৩.৭৫ মে.টন। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছেন আম চাষিরা বাগানের পরিচর্যা ঠিকমতো না করার জন্য এবছর আম উৎপাদন কর হয়েছে। ঠিকমতো আম বাগান পরিচর্যা করলে আগামীতে আম উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

এদিকে, আমের উৎপাদন কম আর আমের দাম কম পাওয়ায় অনেক আম চাষি-ব্যবসায়ীরা অসন্তোষ প্রকাশ করেছেন। আম চাষি-ব্যবসায়ীরা বলছেন কয়েক বছর ধরে আমের উৎপাদন কমের সাথে সাথে দাম কম পাচ্ছি। এতে করে আমাদের আম উৎপাদন খরচ ও শ্রমিকদের খরচ দিয়েই শেষ। আম চাষি ও ব্যবসায়ীরা বলছেন, বিগত কয়েক বছর থেকে আমের দাম বেশি না পাওয়ার কারণে আমরাও আম বাগান পরিচর্যা ঠিকমতো করছি না। বাগান পরিচর্যা করে যদি খরচ না উঠে তাহলে কিভাবে আম বাগান পরিচর্যা করবো? এছাড়া আম মৌসমে প্রাকৃতিক দূর্যোগ তো রয়েছে। প্রাকৃতিক দূর্যোগের কারণে আমরা উৎপাদন খরচও উঠাতে পাচ্ছি না। মৌসমে শেষে আমাদের কোন অতিরিক্ত অর্থ জমা থাকে না।

এব্যাপারে শিবগঞ্জ ম্যাংগো প্রডিউসার কো-অপারেটিভ সোসাইটির সাধারণ সম্পাদক মো. ইসমাইল খান শামীম বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার বাইরে অন্য জেলার আম উৎপাদনের জন্য কয়েক বছর থেকে শিবগঞ্জের আমের দাম কম হচ্ছে। আর বাজার দর কম পাওয়ার কারণে আম চাষিরা বাগান পরিচর্যা ঠিকমতো করছেন না।

আম বাগান ঠিকমতো পরিচর্যা না করার কারণে মূলত আম উৎপান কম হচ্ছে। যদি আম বাগান ঠিকমতো পরিচর্যা করে তাহলে আম উৎপাদনের লক্ষ্যমাত্রার চেয়ে বেশি উৎপাদন করা সম্ভব।

তিনি আরো বলেন, আমাদের আম বাগান পরিচর্যা ঠিকমতো করতে হবে। পাশাপাশি কৃষি সম্প্রসারণের পরামর্শ্য নিয়ে আম উৎপাদনের ফরমূলা প্রয়োগ করতে হবে। আমাদের আধুনিকায়ন পদ্ধতিকে কাজে লাগিয়ে বাগান পরিচর্যা করতে হবে। আম উৎপাদন বৃদ্ধির জন্য আমাদের পুরানো বাগানগুলো পুলিং করতে হবে। বাগান পুলিংয়ের মাধ্যমে আম উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। এছাড়া কৃষকদের উদ্বুদ্ধ করে নতুন আম বাগান তৈরি করতে হবে। প্রয়োজনের পুরাতন আম গাছ কেটে ফেলে নতুন গাছ লাগাতে হবে। এর পাশাপাশি আধুনিক বাগান তৈরি করতে হবে।

তিনি বলেন, আমাদের শিবগঞ্জের আমের উৎপাদন ও দাম বেশি পেতে বাগানে বাগানে ক্যাম্পিং করতে হবে।
এব্যাপারে শিবগঞ্জ উপজেলা কৃষি সম্প্রাসরণ অধিদপ্তরের কর্মকর্তা কৃষিবিদ এস.এম আমিনুজ্জামান জানান, এবছর উপজেলা ১৭ হাজার ৯’শ হেক্টর জমি আম উৎপাদনের সম্ভব্য লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ১৭ লাখ ৯ হাজার মে.টন কিন্ত চাষিরা ঠিকমতো আম বাগান পরিচর্যা না করায় ৪২ হাজার ৯৫৬.২৫ মে.টন আম উৎপাদন কমে উৎপাদন হয়েছে ১৩ লাখ ৬ হাজার ৪৩.৭৫ মে.টন।

তিনি আরো জানান, গেলো মৌসমে ১৭ হাজার ৯’শ হেক্টর জমির মধ্যে ১০ হাজার ৫৩৮.৭৫ হেক্টর জমির বিভিন্ন জাতের ১৩ লাখ ৪২ হাজার ৫’শ টি আম গাছে গুটি আসে। আর হেক্টর প্রতি ফলন হয়েছে ৭ দশমিক ৬ মে.টন।

কৃষিবিদ এস.এম আমিনুজ্জামান বলেন, আম বাগান ঠিকমতো পরিচর্যা না করার কারণে মূলত আম উৎপান কম হচ্ছে। যদি আম বাগান ঠিকমতো পরিচর্যা করে তাহলে আম উৎপাদনের লক্ষ্যমাত্রার চেয়ে বেশি উৎপাদন করা সম্ভব। আমরা চেষ্টা করছি আম চাষিদের বাগান পরিচর্যার মাধ্যমে আম উৎপাদন বৃদ্ধি করতে। চাষিদের বিভিন্নভাবে পরামর্শ্য দিয়ে উদ্বুদ্ধ করছি। এছাড়া আম বাগান পলিং এবং নতুন প্রজাতের গাম উৎপাদনের জন্য চাষিদের বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যেনো আগামী আম মৌসমে লক্ষ্যমাত্রার তুলনায় আম উৎপাদন বেশি হয়।
মাহাঃ সফিকুল ইসলাম, শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ

এই নিউজ মোট   936    বার পড়া হয়েছে


কৃষি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.