03:20pm  Monday, 18 Nov 2019 || 
   
শিরোনাম
 »  ব্রাহ্মণবাড়িয়ায় মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী পালিত     »  দৃষ্টি কাড়তে আমির-কন্যার ফটোশুট     »  প্রথম পুরস্কার দুই কেজি দেশি, দ্বিতীয় দুই কেজি ভারতীয়, তৃতীয় দুই কেজি পাকিস্তানি পিয়াজ!     »  দিনাজপুরে বাজারে নতুন পাতা পিয়াজ     »  ধেয়ে আসছে বুলবুলের চেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় নাকরি     »  আমাকে নির্যাতন করা হয়েছে খেতেও দেওয়া হত না     »  অফিসে বসে বাবা দেখছিলেন- অমানবিক? লোমহর্ষক? বীভৎস নির্যাতন?     »  সাবিলা নূর মধুচন্দ্রিমায় সময় কাটাচ্ছেন!     »  ১০ বছর বয়সী খেলার সঙ্গী পাঁচ বছরের শিশুকে গলা কেটে হত্যা     »  নতুন পরিবহন আইনের উদ্দেশ্য সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠা, জরিমানা নয়!   



অপি করিম অভিনীত মঞ্চ নাটক 'ডিয়ার লায়ার'
১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১



অপি করিম। অভিনেত্রী। 'গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসব' উপলক্ষ্যে শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে তার অভিনীত মঞ্চ নাটক 'ডিয়ার লায়ার'। এ নাটক ও সমসাময়িক বিভিন্ন কাজ নিয়ে কথা হলো তার সঙ্গে-

'ডিয়ার লায়ার' নাটকটি কেন এখনও প্রাসঙ্গিক বলে মনে করেন?

ভালোবাসার আবেদন সর্বজনীন। খ্যাতিমান সাহিত্যিক ও নাট্যকার জর্জ বার্নার্ড শ এবং বিখ্যাত মঞ্চ অভিনেত্রী প্যাট্রিক ক্যাম্পবেলের প্রেমের নানা দৃশ্যপট নিয়ে সাজানো হয়েছে এই নাটকটি। পরস্পরকে পাঠানো চিঠির মধ্য দিয়ে তাদের সম্পর্কের প্রমাণ পাওয়া যায়। যেসব চিঠিতে থাকত গভীর আবেগ-অনুভূতি, স্নেহ-ভালোবাসা। খামবন্দি শব্দমালায় ঘেরা সেই খাম বা কাগজের টুকরায় পরস্পর আপনজনের স্পর্শ খুঁজে পায়। যা পৃথিবীতে সবসময় ছিল আছে এবং থাকবে।

এই নাটকের পরিবেশনা রীতিটাও একটু ভিন্ন...

ঠিকই বলেছেন। নাটকটি মূলত মিশ্র অভিনয়ের। অর্থাৎ এতে অভিনয় এবং পাঠাভিনয়ের সন্নিবেশ ঘটেছে। যেমন চিঠিগুলো হাতে থাকবে ঠিকই, তবে তা দেখে পড়া হবে না। চিঠি হাতে থাকবে অনেকটা প্রপসের [দ্রব্য] মতো। অভিনয়ের মাধ্যমেই গল্প এগিয়ে যাবে।

নাটকে আতাউর রহমানের বিপরীতে অভিনয় কেমন উপভোগ করছেন?

বেশ ভালো। তার মতো গুণী ব্যক্তির সঙ্গে মঞ্চে অভিনয় করা সৌভাগ্যের বিষয়। তিনি আমাকে ছোটবেলা থেকেই চিনতেন। সেজন্য এ নাটকে আমাদের পরস্পর বোঝাপড়াও ভালো ছিল।

সম্প্রতি কানাডায় 'জনৈক অভিজ্ঞ দম্পতি' নাটক মঞ্চায়ন করে এলেন। সেখানকার মঞ্চে অভিনয়ের অভিজ্ঞতা কেমন ছিল?

কানাডায় 'জনৈক অভিজ্ঞ দম্পতি'র দুটি প্রদর্শনী হয়। নাটকটি মঞ্চায়নের পর প্রচুর দর্শকপ্রিয়তা পেয়েছে। সত্যিই, নাটকের এ দুটি প্রদর্শনী ঘিরে আমার আবেগ-অনুভূতিতে একধরনের বর্ণিল আবেশ জড়িয়ে আছে। দারুণ এক অভিজ্ঞতা হয়েছে। মাত্র চার দিনে একটি পূর্ণাঙ্গ নাটক তৈরি করে হলভর্তি দর্শকের সামনে প্রদর্শন করেছি আমরা। নাটকটির মঞ্চায়নের আগে ঢাকায় আফজাল ভাইর [আফজাল হোসেন] বাসায় কয়েক দিন রিডিং রিহার্সেল করেছিলাম। এরপর কানাডায় চার দিনে প্রায় ১৬ ঘণ্টা করে মহড়া করেছি। আমি অভিভূত হয়েছি আফজাল হোসেন ও এর নাট্যকার-নির্দেশক মাসুম রেজার কাজে। তারা যে নিষ্ঠা দিয়ে কাজ করেছেন, তা বিস্ময়কর।

শুনলাম নাগরিক নাট্যসম্প্রদায়ের একটি নতুন মঞ্চ নাটকে অভিনয় করছেন...

হ্যাঁ। ঠিকই শুনেছেন। উইলিয়াম শেক্সপিয়রের লেখা 'মার্চেন্ট অব ভেনিস' গল্পের ছায়া অবলম্বনে তৈরি এই নাটকটির নাম এখনও চূড়ান্ত হয়নি। বেশ কয়েক দিন ধরেই নাটকটির নিয়মিত মহড়া করছি আমরা। এখন চলছে রিডিং রিহার্সেল। ষোড়শ শতাব্দীতে উইলিয়াম শেক্সপিয়রের কমেডি ঘরানার এই গল্পের পাণ্ডুলিপি ও নির্দেশনা দিচ্ছেন পান্থ শাহরিয়ার। নাটকে আসাদুজ্জামান নূরও অভিনয় করছেন। সবকিছু ঠিক থাকলে আগামী ২৯ নভেম্বর এর প্রদর্শনী হওয়ার কথা রয়েছে।

ভিন্ন প্রসঙ্গে আসি, আপনাকে বিশেষ দিবসের নাটক ছাড়া টিভিতে দেখাই যায় না...

পরিবার, ইউনিভার্সিটি, নিজের আর্কিটেকচার ফার্মে সময় দেওয়ার পর যেটুকু সময় পাই, তার বেশিরভাগ সময় কাটে মঞ্চ নাটকের জন্য। ফলে টিভিতে বিশেষ দিবসের কাজ ছাড়া আমাকে দেখা যায় না।
এই নিউজ মোট   1507    বার পড়া হয়েছে


মঞ্চ



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.