06:54am  Sunday, 26 Jan 2020 || 
   
শিরোনাম
 »  গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হতে শিখছে শিশুরা      »  বাংলাদেশ রোহিঙ্গাদের স্থায়ী আশ্রয় দিতে পারবে না      »  আজ ও আগামীর সেতুবন্ধন বঙ্গবন্ধু হচ্ছেন      »  ডি ক্যাপ্রিওর বিরুদ্ধে ৩০ কোটি ডলারের মামলা     »  গুলিস্তানে মার্কেট দখল নিতে যুবলীগের হামলা, তাদের বিরুদ্ধে মামলা     »  যত পারেন দুর্নীতি করেন, পরিণাম বিএনপির মত হবে     »  ঢাকা সিটি নির্বাচন-২০২০; বিশ্বমানের ওয়ার্ড করতে চায় মান্নান     »  রবিবার জামালপুর এক্সপ্রেসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী      »  বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসে হটলাইন খোলা হয়েছে     »  মুক্তিযোদ্ধা দবির উদ্দিন সুচিকিৎসার অভাবে ভুগছেন    



শীতকালীন যেসব সবজি উচ্চ রক্তচাপ কমায়
২৫ ডিসেম্বর ২০১৯, ১০ পৌষ ১৪২৬, ২৭ রবিউস সানি ১৪৪১



দিন দিন উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা বেড়ে চলেছে। শুধু প্রাক্তবয়স্করা এই সমস্যায় ভুগছে না অল্প বয়স্করাও এই রোগে ভুগছে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখা গেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে। জীবনযাপন পদ্ধতি,খাদ্যাভাসের মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

শীতকাল এমনই এক ঋতু যে সময় প্রচুর পরিমাণ শাকসবজি পাওয়া যায়, যা রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণকারী সবজিগুলো হলো:-

১. গাজর : গাজর পটাশিয়ামে ভরপুর। পটাসিয়াম আপনার রক্তবাহী শিরা ও ধমনীর চাপ কমায়। এটি সোডিয়ামের খারাপ প্রভাব কমায়। গাজর এথেরোস্ক্লেরোসিস এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে। আপনার খাদ্যে প্রতিদিন গাজর অন্তর্ভুক্ত করতে পারেন।

২. বিট :বিটমূলের অ্যান্টিঅক্সিডেন্টগুলি রক্তচাপ এবং কলেস্টেরলের মাত্রা কমায় এবং ভিটামিন বি স্নায়ুর কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে যে বিটমূল নাইট্রিক অক্সাইড নামে একটি গ্যাস উৎপন্ন করে। এই গ্যাসটি রক্ত ভেসেলগুলি শিথিল এবং প্রসারিত করতে সহায়তা করে, যা রক্ত প্রবাহকে আরও উন্নত করে এবং সাময়িকভাবে রক্তচাপ কমায়।

৩. পালং শাক : পটাশিয়াম এবং লুটেইন সমৃদ্ধ হলো পালং শাক। লুটেইন ধমনীর দেয়ালের ঘন হয়ে যাওয়াকে বাধা দেয় এবং হৃদরোগের ঝুঁকি কমায়। এই শাকে ফলেট এবং ম্যাগনেসিয়ামও প্রচুর যা রক্তচাপের মাত্রা নিশ্চিত করে। পালং শাকে ক্যালোরি অত্যন্ত কম থাকে।

৪. মুলা : মুলাতে আছে প্রচুর পটাশিয়াম, যা রক্তচাপ পরিচালনা করতে সাহায্য করে। সালাদে মূলা ব্যবহার করতে পারেন বা স্যুপে মুলা মেশাতে পারেন।

৫. মেথি পাতা : মেথি পাতা এবং মেথি বীজ দ'টিতেই আছে প্রচুর পরিমাণের ফাইবার যা কোলেস্টেরল কমাতে সহায়তা করে, বিশেষ করে এলডিএল। ফাইবার ভরপুর এই খাবার রক্তচাপের মাত্রা ঠিক রাখে। মেথি পাতা এবং বীজে সোডিয়ামের মাত্রা খুব কম।


এই নিউজ মোট   124    বার পড়া হয়েছে


লাইফ স্টাইল



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.