03:38am  Wednesday, 22 Jan 2020 || 
   
শিরোনাম
 »  দ্বিতীয় স্ত্রীকে তালাক দেওয়ায় স্বামীকে দুধ দিয়ে গোসল করিয়ে বরণ প্রথম স্ত্রীর      »  পূর্ণ মেয়াদে অধিনায়কত্ব পাবেন মাহমুদউল্লাহ?     »  ইফতেখার চৌধুরীর ছবিতে ববি-বাপ্পী     »  রিয়া চক্রবর্তী সুশান্তের সঙ্গে সম্পর্কের কথা স্বীকার করলেন     »  নিউইয়র্কে বঙ্গবন্ধুর ভাষণের দিন ‘বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’      »  নির্বাচনী এলাকায় ভোটের দিন শিল্পকারখানা বন্ধ রাখার নির্দেশ     »  সতিনের ছেলের স্ত্রীকে ফাঁসাতে নবজাতককে হত্যা করে পাষণ্ড মা     »  শিক্ষার্থীদের অতিরিক্ত বই ও বাড়তি ফি আদায় বন্ধের নির্দেশ     »  শাবানা আজমির শারীরিক অবস্থা অনেকটাই স্থিতিশীল     »  পশ্চিম রেলে কাজ ছোট, কিন্তু অবিশ্বাস্য লুটপাট   



দিনাজপুরে সরিষা ফুলের মৌ মৌ গন্ধ !
২৭ ডিসেম্বর ২০১৯, ১২ পৌষ ১৪২৬, ২৯ রবিউস সানি ১৪৪১



বিশেষ প্রতিবেদক,দিনাজপুর থেকেঃ উত্তরের শষ্য ভান্ডার দিনাজপুরে বাড়তি ফসল হিসেবে সরিষা চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে । ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহে প্রতিকুল আবহাওয়া সত্ত্বেও এ অ লে এবার ভালো ফলন হয়েছে সরিষার। সরিষা ক্ষেত থেকে মধু আহরণে অনেকটা বাড়তি আয়ের পাশাপাশি  ফলন বৃদ্ধি’র সহায়তা পাচ্ছে কৃষক।  

দিনাজপুরের পথে-ঘাটে সরিষা ফুলের মৌ মৌ গন্ধ আর বিস্তৃর্ণ মাঠ জুড়ে হলুদ রঙে’র সমারোহ। দৃষ্টি নন্দিত এ দৃশ্যে যেন জুড়িয়ে যায় প্রাণ। মননে ধারণ করে আছে সরিষা ফুলের গন্ধে ভরা সুঘ্্রাণ।
গত বছর আশানুরূপ ফলন ও ভাল দাম পাওয়ায় এবার জেলায় ব্যাপক হারে বেড়ে গেছে সরিষার চায়। দিনাজপুর জেলায় এবার প্রায় ৮ হাজার ৩’শ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। কিন্তু আবাদ হয়েছে প্রায় ১৩ হাজার এক’শ ৫২ হেক্টর জমিতে।
ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহে প্রতিকুল আবহাওয়া সত্ত্বেও এ অ লে এবার এ অ লে সরিষার বাম্পার ফলন হয়েছে। বাড়তি ফসল হিসেবে সরিষা চাষ  করছে কৃষক।
সরিষা ক্ষেত থেকে অনেকে মধু আহরণ করছেন। মধু আহরণে অনেকটা বাড়তি আয়ের পাশাপাশি সরিষার ফলন বৃদ্ধি’র সহায়তা পাচ্ছে কৃষক।  
অত্যাধুনিক পদ্ধতিতে উচ্চ ফলনশীল সরিষা চাষে কৃষকে পরামর্শ প্রদান ও  সহায়তা করে আসছে কৃষি বিভাগ।এ দপ্তরের উপ-পরিচালক মো, ত্যেহিদুল ইকবাল জানিয়েছেন,বাড়তি ফসল হিসেবে কৃষক এখন সরিষার আবাদ করছে।আমনের পর পরিত্যক্ত জমিতে সরিষা চাষ করে বেশ লাভবান কৃষক।

 সরিষা চাষে সংশ্লিষ্ট কৃষি বিভাগের পরামর্শ ও সহযোগিতা অব্যাহত থাকলে বাজার মূল্য ভাল পেলে এ অ লে সরিষা চাষের পরিধি আরও বৃদ্ধি পাব বলে আশা করছে কৃষক।


শাহ্ আলম শাহী

দিনাজপুর

এই নিউজ মোট   140    বার পড়া হয়েছে


কৃষি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.