03:34am  Wednesday, 22 Jan 2020 || 
   
শিরোনাম
 »  দ্বিতীয় স্ত্রীকে তালাক দেওয়ায় স্বামীকে দুধ দিয়ে গোসল করিয়ে বরণ প্রথম স্ত্রীর      »  পূর্ণ মেয়াদে অধিনায়কত্ব পাবেন মাহমুদউল্লাহ?     »  ইফতেখার চৌধুরীর ছবিতে ববি-বাপ্পী     »  রিয়া চক্রবর্তী সুশান্তের সঙ্গে সম্পর্কের কথা স্বীকার করলেন     »  নিউইয়র্কে বঙ্গবন্ধুর ভাষণের দিন ‘বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’      »  নির্বাচনী এলাকায় ভোটের দিন শিল্পকারখানা বন্ধ রাখার নির্দেশ     »  সতিনের ছেলের স্ত্রীকে ফাঁসাতে নবজাতককে হত্যা করে পাষণ্ড মা     »  শিক্ষার্থীদের অতিরিক্ত বই ও বাড়তি ফি আদায় বন্ধের নির্দেশ     »  শাবানা আজমির শারীরিক অবস্থা অনেকটাই স্থিতিশীল     »  পশ্চিম রেলে কাজ ছোট, কিন্তু অবিশ্বাস্য লুটপাট   



শিবগঞ্জে ৪৮বছরেও কেউ খোঁজ নেয়নি স্বাধীনতা যুদ্ধে আহত হুমায়ূনের
২৯ ডিসেম্বর ২০১৯, ১৪ পৌষ ১৪২৬, ১ জমাদিউল আউয়াল ১৪৪১



শিবগঞ্জ সংবাদদাতা: ১৯৭১সালের স্বাধীনতা যুদ্ধে পাকবাহিনীর গুলিতে গুরুতর আহত হয়ে  মানবেতর জীবনের ৪৮বছর পার হয়ে গেলেও কেউ খোঁজ নেয়নি ৭৫বছর বয়স্ক হুমায়ুনের। হুমায়ূনের বর্তমান বাড়ি মোবারকপুর ইউনিয়নের  ৬নং ওয়ার্ডের  কলাবাড়ি গ্রামে শিবগঞ্জ সোনামসজিদ রোডের পার্শে। আগে তারবাড়ি ছিল শ্যামপুর ইউনিয়নের সদাসেদপুর গ্রামে।তার পিতার নাম মুত সহিমুদ্দিন।

সরজমিনে গত রোববার সন্ধ্যায় তার নিজ বাড়িতে গেলে পক বাহিনীর গুলি করে হত্যা ও আহত করার লোম হর্ষক বর্ণনা দেন হুমায়ূন আলি। তিনি বলেন যুদ্ধের সময় আশ্নিন মাসের দিকে বন্যা নামার সাথে রবিবার সন্ধ্যায় মল্লিকপুর হাট হতে বাড়ি ফিরি। পরের দিন  ৮ অক্টোবর সোমবার শ্যামপুর ইউনিয়নের বাজিতপুর গ্রামের চৌধূরী পাড়ার স্বাধীনতার পক্ষের ও আওয়ামীলীগ সমর্থক  আলতাফ চৌধূরী, মিন্টু চৌধূরী, আব্দুল বারী চৌধূরী, ভোগুরুদ্দিন ও তার দুই জামাই ৭/৮জনকে  পাকবাহিনী  গুলি করে হত্যার সংবাদ এলাাকয় ছড়িয়ে পড়লে এলাাকার অনে্েকই আতংকিত হয়ে জীবন বাঁচাতে  বাড়ি থেকে পালানো সময় আমার বাড়ি থেকে সামান্য দূরে বাঁশের জঙ্গলের মধ্যে লুকানোর সময় তিনজন পাক বাহিনী আমাদের দেখে ফেলে। তখনই আমাদের  প্রায় ৪০জনকে বাঁশাবাগানের মধেই গোল করে বসিয়ে গুলি করতে শুরু করে।

এ সময় ৯জন সংগে সংগে মারা যায় এবং প্রায় ২৫জন গুলিবিন্ধ হয়ে আহত হয়। আরো কয়েকজন পালিয়ে যেতে সক্ষম হয়। গুলিবিদ্ধ ২৫জনের মধ্যে আমি একজন। অমার বাম হাঁটুতে গুলি লেগে সংগে স্রংগে বেরিয়ে যায়।আমি আহতঅবস্থায় প্র থমবার ২মাস হাসপাতালে চিকিৎসাধীন ছিলাম।কিছুদিন পরে আরো ৫ মাস হাসাপাতালে চিকিৎসাধীন থেকে কিছুটা সুস্থ হলে বাড়ি ফিরে আসি। তখন থেকেই আমি পুরাপুরি অক্ষম। কোন কাজ করতে পারি না। গরীব মানুষ কোন রকমে বেঁচে আছি। গুলিবিদ্ধ হয়ে ৪৮বছর পার করলেও কেউ কোন খোজ খবরনেয়নি। এমনকি আমার বয়স ৭৫বছর পার হয়ে গেলেও বয়স্ব ভাতার কার্ডটি দেয়নি।মাঝে মাঝে কেহ কেহ কিছু জিজ্ঞাসা করতে আসে। তাদেকেও একইভাবে বর্ণনা দিয়েছি। কিন্তু কোন সরকারী লোক বা কোন মুক্তিযোদ্ধা আমার খোঁজ করেনি।শেষ বয়সে  এসে আর কি চাইবো। তবে আছি অত্যন্ত  কষ্টে।পরিবারের অবস্থা  খুব ভাল নয়। তিনি কান্নাজড়িত কণ্ঠে আরো বলেনা আমার চোখের সামনে  সেদিন আমার নিজের দুই ভাই সহ মোট ৯জন কে গুলি করে হত্যা করেছে পাকবাহিনী।

তারা হলো আমার ছোট ভাই ও আদিনা কলেজের ছাত্র গুমানী আলি,একইগ্রামের এমাজ উদ্দিনের ছেলে টাগু আলি, তোবজুল হোসেনের দুই  ছেলে আলতা আলি,ও  মোজাফর হোসেন, রইসুদ্দিন মন্ডলের ছেলে পোলান, মাজেদ মন্ডলের ছেলে সোহরাব আলিম, সলেমানের ছেলে সাহু, শের মোহা¤দের ছেলে বেলাল ও ঝাটু মাঝি। তিনি আরো বলেন যারা গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছিল তাদের মধ্যে আমার ভাই এমাজ উদ্দিন, তোফাজ্জুলের ছেলে একরাম আলি, রইসুদ্দিনের ছেলে নজরুল ইসলাম,সহ  মোট ২৫জন।

হুমায়ূনের ব্যাপারে শিবগঞ্জ উপজলা সমাজ সেবা কর্মকর্তা কা ন কুমার দাস বলেন ঘটনাটি আমার জানা ছিল না। এখন জানলাম। খুব শীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো। উপজেলা  নির্বাহী অফিসার মো:  শিমুল আখতার বলেন মুক্তিযোদ্ধা না কেন গুলিব্ধি হলো এমন প্রশ্ন রেখে তিনি সমাজ সেবা অফিসে আদেনের পরামর্শ দেন।৪৩ চাঁপাইনবাবগঞ্জ ১শিবগঞ্জ আসনের সংসদ সদস্য ডা: সামিল উ্িদ্দন আহম্মেদ শিমুল বলেন তার সাথে জরুরী ভিত্তিতে আমি সাক্ষাত করে এবং উপজেলা সমাজসেবা অফিস বরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।


মোহা:সফিকুলইস

শিবগঞ্জ

এই নিউজ মোট   227    বার পড়া হয়েছে


মুক্তিযুদ্ধ



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.