03:52pm  Monday, 21 Sep 2020 || 
   
শিরোনাম
 »  ২১ সেপ্টেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  মোরেলগঞ্জে ৩ গ্রামের মানুষের ভরসা ঝুঁকিপূর্ণ ভাঙ্গা পুল, জনভোগান্তি চরমে     »  ভোলাহাটে উন্নয়নের দেব দূত ইউএনও মশিউর রহমান     »  হিলি স্থলবন্দর দিয়ে আবারো পেঁয়াজ আমদানি বন্ধ      »  ঘোড়াঘাট ইউএনও হত্যাপ্রচেষ্টা মামলায় রবিউলের স্বীকারোক্তি      »  দিনাজপুরে সম্পত্তি আত্মসাতের অভিযোগে বিক্ষোভ ও মাবনববন্ধন     »  পলাশবাড়ীতে পিকআপভ্যান চাপায় নিহত ১, আহত ৩     »  গোবিন্দগঞ্জ প্রিমিয়ার ফুটবল লীগ-২০২০ ফাইনাল খেলা অনুষ্ঠিত      »  ২১ সেপ্টেম্বর ২০২০, সোমবার চ্যানেল আইতে দেখবেন     »  মান্দায় মসজিদ এবং পারিবারিক বিরোধ, পীরপাল সম্পত্তি জবর দখলের অভিযোগ   



দিনাজপুরে স্বল্প খরচে যান্ত্রিক পদ্ধতিতে বোরো চাষাবাদ
৩০ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৬, ০৪ জমাদিউস সানি ১৪৪১



বিশেষ প্রতিবেদক,দিনাজপুর থেকেঃ উত্তরের শষ্যভান্ডার দিনাজপুরে অত্যাধুনিক যান্ত্রিক পদ্ধতিতে স্বল্প খরচে বোরো ধান চারা রোপন কার্যক্রম কষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। রাইস ট্রান্সপ্লান্টারে মাধ্যমে এ পদ্ধতিতে স্বল্প সময়ে অধিক জমিতে সুস্থ সবল চারা রোপন করছেন কৃষক।এতে সময়,শ্রম.অর্থ ও পানি সাশ্রয়ের পাশাপাশি জমিতে উর্বরা শক্তি বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েজেন উদ্যোক্তরা।
অত্যাধুনিক পদ্ধতিতে রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের সাহায্যে জমিতে রোরো ধানের চারা রোপণ করছেন কৃষক। দিনাজপুরের বিরল উপজেলার চকের হাট এলাকায় কৃষক মো. মতিউর রহমানের এক’শ ২০ একর জমিতে এ পদ্ধতিতে হয়েছে,বোরো চারা রোপনের কার্যক্রম। এ মাঠ প্রদর্শনীতে উপস্থিত ছিলো,বিভিন্ন দপ্তরের কৃষি সংশ্লিষ্ট উচ্চপদস্থ কর্মকর্তা, কৃষিবিদরাসহ অসংখ্য কৃষক। কৃষক মকিউর রহমান মতি জানান,এ পদ্ধতিতে বোরো চাষাবাদে প্রতি একরে তার দুই হাজার টাকা সাশ্রয় হয়েছে। ধান কাটা পর্যন্ত প্রতি একরে ৪ হাজার থেকে ৫ হাজার টাকা সাশ্রয় হবে বলে তার ধারনা। তাছাড়া এ পদ্ধতিতে চাষে তার সময় ও শ্রমও কম লাগছে বলে তিনি জানিয়েছেন।
শুধু কৃষক মতিউর রহমান নয়,দিনাজপুরের বেশ কয়েকজন কৃষক এবার অত্যাধুনিক পদ্ধতিতে রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের সাহায্যে জমিতে রোরো ধানের চারা রোপণ করছেন।স্বল্প খরচে ও স্বল্প সময়ে এ কার্যক্রম কৃষকদের মাঝে ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরশন,পল্লী উন্নয়ন একাডেমী ও এগ্রিপ্লাস লিমিটেড এর যৌথভাবে যান্ত্রিক পদ্ধতিতে বোরো ধান চারা রোপনের এ কার্যক্রমের উদ্যোগে নিয়েছে। এতে সময়,শ্রম.অর্থ ও পানি সাশ্রয়ের পাশাপাশি জমিতে উর্বরা শক্তি বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন,বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের যুগ্ম-পরিচালক মো. মোশাবেবর হোসেন ও দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. তৌহিদুল ইকবাল।
পল্লী উন্নয়র একাডেমির মহাপরিচালক মো. আমিনুল ইসলাম যান্ত্রিক পদ্ধতিতে স্বল্প খরচে বোরো ধান চারা রোপন কার্যক্রমকে কৃষি সেক্টরে এক যুগান্তকারী পদক্ষেপ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন,অত্যাধুনিক পদ্ধতিতে মেশিনে বোরো’র বীজতলা তৈরী’র পর মাত্র ২৫ থেকে ৩০ দিনের মধ্যে সুস্থ,সবল ও রোগমুক্ত এসব বোরো চারা রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের সাহায্যে রোপন করা হচ্ছে জমিতে।
গতানুগতিক চাষাবাদ থেকে কৃষকদের অত্যাধুনিক যান্ত্রিক পদ্ধতিতে ধান উৎপাদনে উদ্বুদ্ধ করতে দিনাজপুরে বাণিজ্যিক ভিত্তিতে যান্ত্রিক পদ্ধতিতে স্বল্প খরচে ধান চাষে যান্ত্রিককরণ পদ্ধতি “যান্ত্রিক চারা রোপন মাঠ প্রদর্শনী” আয়োজন করছে উদ্যোক্তরা।
আমনের ভালো ফলন ও দাম ভালো পাওয়ায় এ অ লে বোরো চাষে আগ্রহ বেড়েছে কৃষকের। তবে,সনাতনি পদ্ধতিতে নয়,অত্যাধুনিক যান্ত্রিক পদ্ধতিতে এ অ লের বেশ কয়েকজন কৃষক এবার বোরো চাষে নেমেছেন।এতে শ্রম ও অর্থ দুই-ই সাশ্রয় হচ্ছে। এ পদ্ধতিতে চাষাবাদে ফলন ভালো পেলে এ অ লে আগামীতে যান্ত্রিক পদ্ধতিতে ধানের চাষাবাদ আরো বেড়ে যাবে মস্তব্য করছেন কৃষিবিদরা।


শাহ্ আলম শাহী

দিনাজপুর

এই নিউজ মোট   145    বার পড়া হয়েছে


কৃষি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.