03:23pm  Friday, 10 Apr 2020 || 
   
শিরোনাম
 »  অনেক জায়গার রুগীই নারায়নগঞ্জ থেকে গিয়েছেন     »  পরীক্ষায় প্রমাণ হলো করোনা চিকিৎসায় কাজ করছে এইডসের ওষুধ 'ক্যালেট্রা'     »  হে আল্লাহ ‘করোনা’ থেকে আপনার করুণা চাই     »  প্রধানমন্ত্রী ধন্যবাদ জানালেন চীনা প্রেসিডেন্টকে      »  অবশেষে প্রতিমন্ত্রীর হস্তক্ষেপে দিনাজপুর রুপালী বাংলা জুট মিলের কার্যক্রম বন্ধ     »  করোনাভাইরাস পরীক্ষার পিসিআর মেশিন স্থাপন হলো দিনাজপুরে      »  দিনাজপুরে বিভিন্ন পাড়া-মহল্লায় লকডাউনের নামে চলছে তামাশা !     »  দিনাজপুরে অসুস্থ্য জামাইকে দেখে বাড়ি থেকে পালালো শাশুড়ি !     »  ১০ এপ্রিল চ্যানেল আইতে যা দেখবেন     »  সাংবাদিকদের জন্য পাঁচ প্রস্তাব নিয়ে প্রধানমন্ত্রীর সামনে   



মৃত্যুবিপণনকারী প্রতিষ্ঠানকে রাষ্ট্রপতির নামে পুস্কার প্রদান
১৯ মার্চ ২০২০, বৃহস্পতিবার, ৪ চৈত্র ১৪২৬, ২২ রজব ১৪৪১



রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৮ পাচ্ছে তামাক কোম্পানি! হুমকিতে প্রধানমন্ত্রী ঘোষিত তামাকমুক্ত বাংলাদেশ অর্জন

‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৮’ এর প্রথম পুরস্কার পাচ্ছে বহুজাতিক তামাক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি)! জাতীয় স্বার্থের বিপরীতে একটি মৃত্যুবিপণনকারী প্রতিষ্ঠানকে রাষ্ট্রপতির নামে পুস্কার প্রদান অত্যন্ত উদ্বেগজনক। বাংলাদেশে প্রতিদিন ৩৪৫ জন মানুষ তামাক ব্যবহারের কারণে অকালে মারা যায়। বাংলাদেশের সংবিধানের ১৮(১) অনুচ্ছেদ অনুযায়ী জনস্বাস্থ্যের উন্নয়ন ও সুরক্ষার দায়িত্ব রাষ্ট্রের।  সুতরাং তামাক কোম্পানিকে পুরস্কার প্রদানের মাধ্যমে রাষ্ট্র এই মৃত্যুবিপণনকে উত্সাহিত করতে পারেনা।

তামাক জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত হানিকর পণ্য। তাই তামাকের ক্ষতি থেকে বিশ্ববাসীকে সুরক্ষার জন্য ২০০৩ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আন্তর্জাতিক চুক্তি “Framework Convention on Tobacco Control (FCTC)” প্রণয়ন করে এবং বাংলাদেশ এই এফসিটিস‘র প্রথম স্বাক্ষরকারী দেশ। বাংলাদেশে ২০১৭-১৮ সালে তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতির (চিকিৎসা ব্যয় এবং উৎপাদনশীলতা হারানো) পরিমাণ ছিল ৩০ হাজার ৫৬০ কোটি টাকা।  তামাকবিরোধী সংগঠন প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এর নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের বলেন, “তামাক কোম্পানিকে এধরনের পুস্কার প্রদান করার অর্থ হচ্ছে তাদের ব্যবসাকে উৎসাহিত করা।  অথচ, মাননীয় প্রধানমন্ত্রী তামাক ব্যবহারের ভয়াবহতা উপলব্ধি করে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের ঘোষণা দিয়েছেন। তামাক ব্যবসাকে উৎসাহিত করে তামাকমুক্ত বাংলাদেশ অর্জন সম্ভব নয়।” উল্লেখ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি) এর ০.৬৪ শতাংশ শেয়ার বরাদ্দ রয়েছে মহামান্য রাষ্ট্রপতির পদের বিপরীতে এবং এই শেয়ার থাকার সুবাদে কোম্পানিটি সরকারের নিকট হতে নানা ধরনের ব্যবসায়িক সুবিধা আদায় করে নেওয়ার অভিযোগ রয়েছে।

তামাকের ভয়াবহতা থেকে জাতিকে রক্ষার জন্য এবং তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের পথ সুগম করতে অবিলম্বে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৮’ সংশোধন করে তামাক কোম্পানির নাম এই পুরস্কার প্রদানের তালিকা থেকে প্রত্যাহার করতে হবে। এবং একইসঙ্গে ভবিষ্যতে তামাক কোম্পানিকে সরকারের সকল পুরস্কার প্রদানের তালিকা থেকে বাদ দেয়ার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে।
মো. মেহেদি হাসান- প্রগতির জন্য জ্ঞান
এই নিউজ মোট   368    বার পড়া হয়েছে


সফলতার গল্প



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.