09:03pm  Tuesday, 02 Jun 2020 || 
   
শিরোনাম
 »  ৬ মাসের জেলসহ ১ লাখ টাকা জরিমানা মাস্ক ছাড়া বাইরে বের হলে      »  কালীগঞ্জে করোনা উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু      »  গাজিপুরে শতাধিক মসজিদে প্রধানমন্ত্রীর চেক বিতরণ করেন মেহের আফরোজ চুমকি - এমপি     »  শোকের ছায়া মানিকগঞ্জে; চলে গেলেন ফরিদা ইয়াসমিন মান্নান      »  হিংস্র কুকুর লেলিয়ে বিক্ষোভকারীদের শায়েস্তা করার হুমকি দিয়েছেন ট্রাম্প।     »  ভ্যাকসিন তৈরির দৌঁড়ে এগিয়ে চীন; ২০২০ সালে আসছে করোনা ওষুধ      »  মালিক, শ্রমিক, যাত্রী সাধারণ সকলের দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে     »  দেশে ৪০ জনসহ করোনায় মৃত্যু ৬৫০, শনাক্ত ২,৫৪৫ জনসহ আক্রান্ত ৪৭,১৫৩ জন     »  এবার জিপিএ-৫ পেয়েছে ১,৩৫,৮৭৮ শিক্ষার্থী; এবারও শীর্ষে ঢাকা বোর্ড     »  আমাদের ভবিষ্যৎদের ঝুঁকিতে না ফেলতে এখনই শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না   



মার্কিন গবেষক আন্যা বেলা’র দাবি-করোনাভাইরাস প্রতিরোধে সহায়তা করে হিজাব
বৃহস্পতিবার, ৬ রমজান ১৪৪১, ৩০ এপ্রিল ২০২০, ১৭ বৈশাখ ১৪২৭



ইসলামে নারীদের জন্য হিজাব বা পর্দা অপরিহার্য করেছে। কুরআন ও হাদিসেও হিজাব সম্পর্কে ইসলামের দৃষ্টিভঙ্গি সুস্পষ্ট। হিজাব সব নারীর জন্য অপরিহার্য। বোরখা ও হিজাব পরায় ইউরোপ-আমেরিকায় নানাভাবে হয়রানির শিকার হতে দেখা যায় মুসলিম নারীদের। কোথাও কোথাও হিজাব পরিহিতাদের ওপর হামলার ঘটনাও ঘটেছে। তবে করোনাভাইরাস এসে সেই অবস্থার পরিবর্তন ঘটিয়ে দিয়েছে। করোনাভাইরাস থেকে এখন নারী-পুরুষ সবাই ব্যক্তিগত সুরক্ষার পোশাকে নিজেদের আবৃত করছেন। হিজাব সদৃশ্য মাস্কে মুখ ঢাকছেন।

যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির ধর্ম ও যৌন বিভাগের অন্যতম গবেষক অ্যানা পায়েলা তার গবেষণার বিষয় 'মুসলিম হিজাবি নারী'। অর্থাৎ যেসব মুসলিম নারী হিজাব পরেন তাদের নিয়ে গবেষণা করেন অ্যানা।

এই মার্কিনি নারী গবেষক সংবাদমাধ্যমকে বলেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর মাত্র চেহারা ঢাকা শুরু করেছে। সেখানকার স্থানীয় ও ফেডারেল নেতারা তাদের অবস্থান পরিবর্তন করেছে। কারণ হিজাব করোনাভাইরাস প্রতিরোধ করতে সহায়তা করে।

আন্যা বেলা আরো বলেন, আমার একটি বইয়ের জন্য আমি ৩৮ জন আমেরিকান ও ব্রিটেনের মুসলিম হিজাবি নারীর সাক্ষাৎকার গ্রহণ করি। যাদের অধিকাংশই আমেরিকা অথবা ব্রিটেনের অধিবাসী। তিনি বলেন, যাদের সাক্ষাৎকার নিয়েছিলাম তারা পৃথিবীর বিভিন্ন দেশ ও বিভিন্ন ধর্ম থেকে আগমন করেছে। কেউ আগে ছিলেন ইহুদি, কেউ খ্রিস্টান, আবার কেউ নাস্তিকও ছিলেন।

ওই নারীরা আন্যা বেলাকে জানিয়েছেন, হিজাব ইসলামের অনুশাসন মেনে চলতে সহযোগিতা করে এবং নারীদের আল্লাহর নৈকট্যশীল বানায়। কিন্তু তারা হিজাব পরার কারণে ইসলামবিরোধী ও বর্ণবাদীদের রোষানলে পড়েছেন।

সূত্র- দ্য করনভার্সেশন।

তিন দশক আগেই ভাইরাসে প্রলয় ঘটানোর আশংকা করেছিলেন মাইকেল জ্যাকসন


এই নিউজ মোট   102    বার পড়া হয়েছে


নারী



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.