09:45pm  Monday, 23 Nov 2020 || 
   
শিরোনাম



করোনা রোগীদের জন্য বাংলাদেশ ইউনিভার্সিটি তৈরি করল বহনযোগ্য ভেন্টিলেটর
২৪ রমজান ১৪৪১, সোমবার, ১৮ মে ২০২০, ৪ জ্যৈষ্ঠ ১৪২৭



নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ইউনিভার্সিটির ইনোভেশন ল্যাব ও তড়িৎ প্রকৌশল বিভাগের যৌথ উদ্যোগে সহজে বহনযোগ্য ভেন্টিলেটর প্রটোটাইপ তৈরি করা হয়েছে। স্বল্প মূল্যে প্রস্তুত এই ভেন্টিলেটরটি গুরুতর শ্বাসকষ্টজনিত অসুস্থ রোগীর চিকিৎসায় অসামান্য ভূমিকা রাখতে সক্ষম। আজ রবিবার বাংলাদেশ ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার (জনসংযোগ) সোহেল আহসান (নিপু )  এ তথ্য নিশ্চিত করেন।

ভেন্টিলেটরটি নির্মাণে নির্বাহী তত্ত্বাবধায়কের দায়িত্বে ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির ইনোভেশন ল্যাবের প্রধান, প্রকৌশলী কাজী তাইফ সাদাত। তিনি জানান, এ ভেন্টিলেটরটিতে মেকানিক্যাল পাম্পের বদলে ইলেক্ট্রনিক পাম্প ব্যবহার করা হয়েছে। যার ফলে মেশিনটির রক্ষণাবেক্ষণ অনেক সহজ ও যান্ত্রিক ঘর্ষণজনিত ক্ষয় কম। মেশিনটি দ্বারা সুষম বায়ু প্রবাহের জন্য দুটি ডায়াফ্রাম পাম্প ব্যবহার করা হয়েছে যা থাইরিষ্টর দ্বারা নিয়ন্ত্রিত।

সম্পূর্ণ কার্যপ্রণালীটি মাইক্রো কন্ট্রোলারের দ্বারা নিয়ন্ত্রণ করা হয়েছে। এ মেশিনটিতে রোগীর প্রয়োজন অনুযায়ী পাম্পের গতি, শ্বাস গ্রহণ ও শ্বাস ত্যাগের সময় নিয়ন্ত্রণ করা যায়। যার ফলে মেশিনটি শিশু ও বয়স্ক উভয় রোগীর ক্ষেত্রে ব্যবহার উপযোগী।

ভবিষ্যতে মেশিনটির সঙ্গে হার্টরেট পর্যবেক্ষণ যন্ত্র সংযোজন করা হবে যাতে রোগীর শ্বাস-প্রশ্বাসের প্রকৃতি নির্ণয় করা যায়। এছাড়া বিশেষজ্ঞ ডাক্তারদের মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় পরিমার্জন করে দেশীয় প্রযুক্তির এই স্বল্প মূল্যের যন্ত্রটি কভিড-১৯ ভাইরাসে আক্রান্ত মুমূর্ষু রোগীর চিকিৎসা কাজে ব্যবহার করা সম্ভব।

করোনা ঠেকাতে ‘কভিড ফাইন্ডার’ অ্যাপ বানালেন জাবি শিক্ষক-শিক্ষার্থী

তিন স্তরে তথ্যের মিল না হওয়া পর্যন্ত ২৫০০ টাকা পাওয়া যাচ্ছে না


এই নিউজ মোট   1166    বার পড়া হয়েছে


সফলতার গল্প



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.