10:44am  Saturday, 06 Jun 2020 || 
   
শিরোনাম
 »  মসজিদের ইমামকে জুতার মালা পড়িয়ে ঘোরালেন ইউপি চেয়ারম্যান     »  করোনা রোগী না হলেও লাশ আঞ্জুমান মফিদুলে হস্তান্তর করবে মুগদা জেনারেল হাসপাতাল      »  খুব দ্রুত নিয়োগ হবে ৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট      »  ‘করোনা ট্রেসার বিডি’ অ্যাপ চালু করল বাংলাদেশ     »  উইকেটকিপার-ব্যাটসম্যান সেরাদের মধ্যে ৫-এ মুশফিক     »  শিবগঞ্জে বজ্রপাতে নারীর মৃত্যু     »  শিবগঞ্জে ৮১ হাজার অসহায় ও দু:স্থ পরিবার পেল করোনা ভাইরাস উপলক্ষে সহায়তা     »  সোনামসজিদ বন্দরে আমদানি-রপ্তানি শুরু     »  সমালোচনার মধ্যেও এলাকায় নিবেদিত সেরা ১০ জনপ্রতিনিধি     »  পুলিশি নিপীড়নে মৃত্যুতে যুক্তরাষ্ট্র বিক্ষোভে সমর্থন দিল ট্রাম্প কন্যা   



২০২০-২১ অর্থ বছরের জন্য কাল এডিপির অনুমোদন ২০৫১৪৫ হাজার কোটি টাকা
২৪ রমজান ১৪৪১, সোমবার, ১৮ মে ২০২০, ৪ জ্যৈষ্ঠ ১৪২৭



জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) আগামীকাল যোগাযোগ খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আসন্ন ২০২০-২১ অর্থ বছরের জন্য ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দিতে যাচ্ছে।

রাজধানীর শেরে বংলা নগর এনইসি সম্মেলনকক্ষে আগামীকাল মঙ্গলবার সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এনইসি সভা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যোগদান করবেন।

পরিকল্পনা কমিশনের একজন কর্মকর্তা জানান, নতুন এডিপির মোট ব্যয়ের ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা আসবে সরকারের নিজস্ব তহবিল থেকে এবং ৭০ হাজার ৫০১ কোটি ৭২ লাখ টাকা পাওয়া যাবে বৈদেশিক সহায়তা বাবদ।

তিনি আরও জানান, নতুন এডিপির আকার চলতি অর্থবছরের সংশোধিত এডিপির তুলনায় ১২ হাজার ২২৪ কোটি টাকা বেশি।

পরিকল্পনা সচিব মুহাম্মদ নুরুল আমীন বলেন, যোগাযোগ, স্বাস্থ্য, কৃষি ও সামাজিক নিরাপত্তা কর্মসূচিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে এবারের এডিপি চূড়ান্ত করা হয়েছে। সব মন্ত্রণালয় ও বিভাগের সাথে বিস্তারিত আলোচনা করে এডিবি প্রস্তুত করা হয়েছে, তাই কোন খাতে বরাদ্দের ঘাটতি থাকবে না বলে তিনি জানান।

করোনা মহামারির কারণে এডিপি চূড়ান্ত করার ক্ষেত্রে কোন সমস্যা তৈরি হচ্ছে কিনা-এমন প্রশ্নের উত্তরে পরিকল্পনা সচিব জানান, করোনা মোকাবেলায় চলতি এডিপির আওতায় প্রধানমন্ত্রী ১১২৭ ও ১৩৬৪ কোটি টাকা ব্যয়ে দু’টি পৃথক প্রকল্প অনুমোদন করেছেন। তিনি বলেন, এই অবস্থা চলতে থাকলে আগামী অর্থবছরেও এভাবে প্রকল্প অনুমোদন দেয়া যাবে।

এর আগে গত ১২ মে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে পরিকল্পনা কমিশন আসন্ন ২০২০-২১ অর্থবছরের জন্য ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার এডিপির খসড়া অনুমোদন করে। নতুন এডিপিতে অনুমোদিত প্রকল্প যুক্ত হচ্ছে ১ হাজার ৫৫৮টি।

বাসস

সোমবার দেশের অধস্তন আদালতে জামিন ৩৬৩৩ ; ৫ দিনে ১০ হাজার


এই নিউজ মোট   53    বার পড়া হয়েছে


অর্থনিতী



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.