10:22am  Saturday, 06 Jun 2020 || 
   
শিরোনাম
 »  মসজিদের ইমামকে জুতার মালা পড়িয়ে ঘোরালেন ইউপি চেয়ারম্যান     »  করোনা রোগী না হলেও লাশ আঞ্জুমান মফিদুলে হস্তান্তর করবে মুগদা জেনারেল হাসপাতাল      »  খুব দ্রুত নিয়োগ হবে ৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট      »  ‘করোনা ট্রেসার বিডি’ অ্যাপ চালু করল বাংলাদেশ     »  উইকেটকিপার-ব্যাটসম্যান সেরাদের মধ্যে ৫-এ মুশফিক     »  শিবগঞ্জে বজ্রপাতে নারীর মৃত্যু     »  শিবগঞ্জে ৮১ হাজার অসহায় ও দু:স্থ পরিবার পেল করোনা ভাইরাস উপলক্ষে সহায়তা     »  সোনামসজিদ বন্দরে আমদানি-রপ্তানি শুরু     »  সমালোচনার মধ্যেও এলাকায় নিবেদিত সেরা ১০ জনপ্রতিনিধি     »  পুলিশি নিপীড়নে মৃত্যুতে যুক্তরাষ্ট্র বিক্ষোভে সমর্থন দিল ট্রাম্প কন্যা   



আম্পান পরবর্তী দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত সশস্ত্র বাহিনী
২৫ রমজান ১৪৪১, মঙ্গলবার, ১৯ মে ২০২০, ৫ জ্যৈষ্ঠ ১৪২৭



ঘূর্ণিঝড় আম্পান পরবর্তী দুর্যোগ মোকাবেলায় সশস্ত্র বাহিনী বিভাগের নেতৃত্বে সেনা, নৌ ও বিমান বাহিনী সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে।

একই সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা মনিটরিং সেল, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর ও অন্যান্য মন্ত্রণালয় এবং সংস্থার সঙ্গে যোগাযোগ রাখছে সশস্ত্র বাহিনী।

মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, সশস্ত্র বাহিনী যে কোনো তাৎক্ষণিক প্রয়োজনে সর্বদা প্রস্তুত রয়েছে। ইতিমধ্যে বেসামরিক প্রশাসনের সঙ্গে দুর্যোগ পূর্ববর্তী ও পরবর্তী কার্যক্রমের সমন্বয় করেছে সেনাবাহিনী। নিজস্ব উৎস থেকে ১৮ হাজার ৪০০টি ত্রাণের প্যাকেট তৈরি করেছে। এবং ৭১টি ছোট মেডিকেল টিম প্রস্তুত রেখেছে। পাশাপাশি ১৪৫টি ছোট দুর্যোগ ব্যবস্থাপনা টিমও বিশেষ সরঞ্জামাদিসহ মোতায়েনের জন্য প্রস্তুত রেখেছে।

এছাড়া ভূমি ধস বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন বিশেষ দুর্যোগ ব্যবস্থাপনা টিমও প্রস্তুত রয়েছে কক্সবাজারের রোহিঙ্গাদের রক্ষায়। এতে আবার রয়েছে বিভিন্ন ইঞ্জিনিয়ারিং উপকরণ; ৩১৩টি স্পিডবোট, ১৫টি পানি বিশুদ্ধকরণ প্ল্যান্ট, ২৩৯টি আউট বোর্ড মোটর, চারটি জাপানিস উদ্ধার বোর্ড, ছয়টি ফাইবার গ্লাস বোর্ড, ১১৫টি শার্ক বোর্ড এবং দুইটি Landing Craft Utility/Landing Craft Vehicle। আর্মি অ্যাভিয়েশনও উদ্ধার এবং ত্রাণ বিতরণের জন্য প্রস্তুত রয়েছে।

আম্পান পরবর্তী জরুরি উদ্ধার, ত্রাণ, চিকিৎসা সহায়তাসহ যে কোনো পরিস্থিতি মোকাবেলায় তিন স্তরের প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে নৌবাহিনী। ইতিমধ্যে চট্টগ্রাম, খুলনা ও মোংলা নৌ অঞ্চলের সমুদ্র ও উপকূলীয় এলাকায় নৌবাহিনীর ২৫টি জাহাজ প্রস্তুত করা হয়েছে।

পাশাপাশি আম্পান পরবর্তী সমুদ্র ও উপকূলীয় এলাকায় অনুসন্ধান কাজের জন্য নৌবাহিনীর দুটি মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট এবং দুটি হেলিকপ্টার সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

এছাড়া বিমানবাহিনীর এয়ারক্রাফটগুলোও ঘূর্ণিঝড় পরবর্তী ক্ষয়ক্ষতি নিরূপণ, চিকিৎসা ও উদ্ধার অভিযানের জন্য প্রস্তুত রয়েছে। বিমানবাহিনীর এয়ারক্রাফটগুলোর মধ্যে রয়েছে ছয়টি পরিবহন প্লেন ও ২২টি হেলিকপ্টার।
সব তামাকজাত পণ্যের উৎপাদন-সরবরাহ-বিপণন ও বিক্রি সাময়িক বন্ধের নির্দেশ
এই নিউজ মোট   56    বার পড়া হয়েছে


হ্যালোআড্ডা



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.