03:06am  Saturday, 24 Oct 2020 || 
   
শিরোনাম
 »  “মামুন হত্যার রহস্য কোথায়” এর ১ম পর্ব (ভিডিও)     »  আজ ২৪ অক্টোবর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  ঝালকাঠি রিপোর্টার্স ইউনিটি’র নবগঠিত কমিটির পরিচিতি      »  ৬ বছরেও চাকরিচ্যুত হয়নি শিবগঞ্জেে মনিরুল হত্যার মৃৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী      »  দিনাজপুরে লড়াকু মুরগির গবেষণা খামারে ব্যাপক সাফল্য     »  জয়পুরহাটে ৩৫ মাদকসেবী ও জুয়াড়ি আটক     »  প্রধানমন্ত্রী সকল কাজ ক্রমেই ভুল প্রমাণিত হচ্ছে     »  আশা করছি সিনহা হত্যা মামলা দ্রুত নিষ্পত্তি হবে     »  মিয়ানমারের নির্বাচনের পর রোহিঙ্গা প্রত্যাবাসনে ত্রিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা     »  ইসলাম ধর্ম নিয়ে জবি ছাত্রী কটূক্তি করায় বহিষ্কার সংগঠন থেকে   



অনূর্ধ্ব-২০ জুনিয়র অনলাইন দাবা চ্যাম্পিয়ন মাস্টার ফাহাদ
২৮ মে ২০২০, বৃহস্পতিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ শাওয়াল ১৪৪১



ক্রীড়া প্রতিবেদক: দক্ষিণ এশিয়ার দাবায় এগিয়ে বাংলাদেশ। আজ সেটা দেখা গেল প্রথমবারের মতো আয়োজিত এশিয়ান অনূর্ধ্ব-২০ জুনিয়র অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপের প্রথম পর্বেও। প্রতিযোগিতার এই পর্বে অংশ নেয় বাংলাদেশের ৬ দাবাড়ু। যার মধ্যে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান প্রথম হয়েছে। তার সঙ্গে চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশের তাহসিন তাজওয়ার জিয়া ও নোশিন আঞ্জুম।

এক দিনের এই র‍্যাপিড দাবায় বালক বিভাগে ফাহাদ ও তাহসিন দুজনেরই পয়েন্ট ৭ খেলায় ৬। চতুর্থ রাউন্ডে ফাহাদকে হারিয়ে দেয় গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের ছেলে তাহসিন। তবে টাইব্রেকিং পদ্ধতিতে ফাহাদ প্রথম এবং তাহসিন দ্বিতীয়। প্রতিযোগিতায় বাংলাদেশের ফাহাদই এই অঞ্চলের সবচেয়ে বেশি রেটিংধারী দাবাড়ু ( ২৩১৯)। কাজেই অনুমিতভাবেই ফাহাদ প্রথম হয়েছে। বাংলাদেশের আরেক দাবাড়ু স্বর্ণাভ চৌধুরী সাড়ে ৩ পয়েন্ট নিয়ে অষ্টম।

বালিকা বিভাগে বাংলাদেশের নোশিন আঞ্জুমের পয়েন্ট সাড়ে ৫। বাছাই পর্বে নোশিন রানারআপ। শ্রীলঙ্কার মহিলা ক্যান্ডিডেট মাস্টার জয়াভিরা সাযুনি জিহানসা ৬ পয়েন্ট পেয়ে অপরাজিত চ্যাম্পিয়ন। সাড়ে ৫ পয়েন্ট পেয়ে শ্রীলঙ্কার দাহামপ্রিয়া এইচ, কে, টি, দেবনেথমাই তৃতীয়।

বাংলাদেশের ওয়ালিজা আহমেদ ৫ পয়েন্ট নিয়ে চতুর্থ ও ওয়ারসিয়া খুশবু সাড়ে ৪ পয়েন্ট নিয়ে পঞ্চম। তারা দুজন বাছাই পর্ব থেকেই বাদ। ৩ জুন বালিকা বিভাগ ও ৪ জুন বালক বিভাগের চূড়ান্ত পর্ব। খেলা হবে সুইস লিগ ভিত্তিতে। ৯ রাউন্ডে চূড়ান্ত পর্বে খেলবে ২১ জন করে দাবাড়ু।

করোনাভাইরাসের কারণে বিশ্ব দাবা সংস্থা বা ফিদে এখন অনলাইনে এশিয়ান জুনিয়র চ্য্যাম্পিয়নশিপ আয়োজন করছে । এশিয়ান জোন-৩.২-এর বাছাইপর্বে ‍খেলা হচ্ছে বালক ও বালিকা বিভাগে। বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান ও মালদ্বীপের ১৫ জন করে দাবাড়ু অংশ নিয়েছে দুই বিভাগে। প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী, বালক বিভাগে ৩ হাজার ও বালিকা বিভাগে দেড় হাজার ডলার অর্থ পুরস্কার থাকছে। এ ছাড়া সোনা, রুপা ও ব্রোঞ্জ পদক পাবে বিজয়ীরা।

চীনের চাপে নির্মাণকাজ বন্ধ করবেনা ভারত; বাড়তি সেনা মোতায়েনের সিদ্ধান্ত


এই নিউজ মোট   164    বার পড়া হয়েছে


খেলাধুলা



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.