11:40am  Thursday, 09 Jul 2020 || 
   
শিরোনাম
 »  ১০ জুলাই ২০২০, শুক্রবার চ্যানেল তে দেখতে পাবেন      »  ৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার চ্যানেল আইতে দেখতে পাবেন     »  কালীগঞ্জের জাঙ্গালিয়া ইউনিয়নে মাতৃকালীন ভাতা প্রদান     »  নেত্রকোনায় নৌ-পথে অবাধে চলছে চাঁদাবাজী      »  ভোলাহাট এখন করোনা মুক্ত     »  মাতৃত্বকালীন ভাতা পেতে শিবগঞ্জে সহস্রাধীন আবেদনে সংসদ সদস্যের সুপারিশ     »  দিনাজপুরে করোবায় একজনের মৃত্যুঃ নতুন আক্রান্ত ৩৬ জন     »  দিনাজপুর শিক্ষা বোর্ড কর্মচারীদের মানববন্ধন     »  করোনায় মৃত মুক্তিযোদ্ধাকে দিনাজপুরে স্বাস্থ্যাবিধি মেনে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন     »  বড়পুকুরিয়া কয়লা খনিতে শ্রমিকদের কঠোর কর্মসূচি’র আল্টিমেটাম   



আগে খরচ, পরে আয়; মানুষকে রক্ষা করার জন্য এবারের বাজেট
১২ জুন ২০২০, শুক্রবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৯ শাওয়াল ১৪৪১



অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, এবারের বাজেটে মূলত মানুষকে রক্ষা করাটাকেই গুরুত্ব দেয়া হয়েছে। আমরা কাউকে মারার জন্য বাজেট করি না। মানুষকে রক্ষা করার জন্য বাজেট করছি। টাকা কোথা থেকে আসবে সেটা পরে দেখব। আগে আমরা খরচ করতে চাই। পরে আয় করবো।

আজ শুক্রবার প্রস্তাবিত বাজেট উত্থাপন পরবর্তী ভার্চ্যুয়াল মিটিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, এটি স্বাভাবিক সময়ের বাজেট নয়। তবে তা গতানুগতির ধারার বাজেট নয়। ডাটা ছিল না, তথ্য-উপাত্ত ছিল না। নির্ভর করতে হয়েছে অতীতের ওপর। মানুষ কী স্বপ্ন দেখে, তাদের প্রত্যয়, সেগুলো মূল্যায়ন করেছি। দাতাগোষ্ঠী, ইকোনমিক থিংক ট্যাংক, দেশীয় ও বিদেশি থিংক ট্যাংক, সবার মতামত নিয়ে বাজেট করেছি। স্বাভাবিক পথ ছিল রুদ্ধ, ভিন্নপথে করতে হয়েছে। সে কারণে দেখবেন অসঙ্গতি মনে হতে পারে অনেকের কাছে। কিন্তু এ ছাড়া উপায় ছিল না।

তিনি বলেন, আমরা আগের চেয়ে ভালো অবস্থায় আছি। সবল অর্থনীতিতে বিশ্বে আমরা নবম। আমাদের ঋণের বোঝা নেই। আমরা দেশের মানুষের জন্য রাজনীতি করি। আমরা দেশের মানুষের জন্য সবকিছু দেব। আমরা ১০০টি বিশেষ জোন করেছি। এখানে এক কোটি মানুষের কর্মসংস্থান হবে।

এবারের বাজেটের আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। বাজেটে ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ৯০ হাজার কোটি টাকা। ঘাটতির পরিমাণ জিডিপি’র ৬ শতাংশ। বাজেটে মোট জিডিপি‘র আকার ৩১ লাখ ৭১ হাজার ৮০০ কোটি টাকা।

এইটা অর্থনীতি পুনরুদ্ধারে ভারসাম্যপূর্ণ বাজেট


এই নিউজ মোট   62    বার পড়া হয়েছে


অর্থনিতী



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.