04:13pm  Sunday, 20 Sep 2020 || 
   
শিরোনাম
 »  পেঁয়াজ আমদানি শুরু হলো হিলি স্থল বন্দর দিয়ে      »  দিনাজপুরে পরিবেশ বান্ধব ভার্মি কম্পোস্ট সার     »  মান্দায় পুকুর থেকে বৃদ্ধের লাশ উদ্ধার, হত্যার অভিযোগে মামলা      »  ২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার চ্যানেল আইতে দেখতে পাবেন     »  কেক কেটে ৩য় বর্ষেকে স্বাগত জানালেন এসএসপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ।      »  স্বাস্থ্য মন্ত্রণালয়ে স্বামী, ইউএনও ওয়াহিদাকে জনপ্রশাসনে বদলি     »  বগি লাইনচ্যুত; দিনাজপুরের-ঢাকা-রাজশাহী-খুলনার ট্রেন বন্ধ     »  আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে এই ভয়াবহ সরকারকে সরাতে হবে     »  দেশে ৩২ জনসহ করোনায় মৃত্যু ৪৯১৩ জন, শনাক্ত ১৫৬৭ জনসহ আক্রান্ত ৩৪৭৩৭২ জন     »  ১৯ সেপ্টেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা   



বাগেরহাটে আজ কবি রুদ্রের মৃত্যুবার্ষিকী মিলাদ মাহফিল
২০ জুন ২০২০, শনিবার, ০৬ আষাঢ় ১৪২৭, ২৭ শাওয়াল ১৪৪১



বাগেরহাট প্রতিনিধি :‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো’ গানের স্রষ্টা তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র আজ (রবিবার) ২৯ তম মৃত্যুবার্ষিকী। বাংলাদেশের কবিতায় অবিস্মরণীয় এই কবির শিল্পমগ্ন উচ্চারণ তাকে দিয়েছে সত্তরের অন্যতম কবি-স্বীকৃতি। ১৯৯১ সালের ২১ জুন মাত্র ৩৫ বছর বয়সে তিনি মারা যান।

দিনটির স্মরণে রুদ্র স্মৃতি সংসদ, আজ শনিবার সকালে বাগেরহাটের  মোংলার মিঠেখালিতে কবির গ্রামের বাড়ির কবরে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল এবং দোয়ার আয়োজন করেছে। করোনাকালীন দুর্যোগের কথা মাথায় রেখে এবার সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত পরিসরে স্মৃতি সংসদে এ আয়োজন করবেন পরিবারের সদস্যরা।

অকাল প্রয়াত এই কবি যাবতীয় অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে কলম ধরেছেন। একই সঙ্গে তাঁর কাব্যের আরেক প্রান্তর জুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা। দেশ ও জাতির সংকটে রুদ্রের কবিতা হয়ে উঠেছে তারুণ্যের দীপ্র হাতিয়ার। মাত্র ৩৫ বছরের (১৯৫৬-১৯৯১) স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ‘ভালো আছি ভালো থেকো’ সহ অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। পরবর্তীকালে এ গানটির জন্য তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি প্রদত্ত ১৯৯৭ সালের শ্রেষ্ঠ গীতিকারের (মরণোত্তর) সম্মাননা লাভ করেন।‘উপদ্রুত উপকূল’ ও ‘ফিরে চাই স্বর্নগ্রাম’ কাব্যগ্রন্থ দুটির জন্য ‘সংস্কৃতি সংসদ’ থেকে পরপর দু’বছর ‘মুনীর চৌধুরী সাহিত্য পুরষ্কার লাভ করেন। সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় কবিতা পরিষদ গঠনে তিনি গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেন।

শেখ সাইফুল ইসলাম কবির

প্রেমের ফাঁদে ফেলে দুই সন্তানের জননীকে নিয়ে লাপাত্তা লম্পট যুবক


এই নিউজ মোট   12806    বার পড়া হয়েছে


শিল্প-সহিত্য



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.