06:33am  Sunday, 01 Nov 2020 || 
   
শিরোনাম
 »  তেঁতুলিয়া থেকে অপরূপ বরফ আচ্ছাদ্দিত পবর্তশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা     »  আজ ১ নভেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  গোবিন্দগঞ্জে জাসদের ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত     »  গোবিন্দগঞ্জের মাদ্রাসার সুপারিনটেনডেন্টের অনিয়ম-দূর্নীতির বিরুদ্ধে মানববন্ধন     »  বাংলাদেশ যাত্রা ফেডারেশন গাইবান্ধা জেলা কমিটি পুনগঠন      »  ‘নজরুল উৎসব’ চ্যানেল আইতে শুরু     »  করোনার ভ্যাকসিন আনার ব্যাপারে দু-চার দিনের মধ্যেই চুক্তি      »  দ্যা ল্যানচেট এর আখ্যা-‘ডোনাল্ড ট্রাম্প বিপজ্জনক ব্যক্তি’     »  মহান স্বাধীনতা যুদ্ধে ইন্দিরা গান্ধীর অবদান অনস্বীকার্য     »  বিত্তবানরা নিজ এলাকার অসহায়দের পাশে দাঁড়ান, দেশ দরিদ্র থাকবেনা   



মঙ্গল গ্রহের অভিযানের নেতৃত্বে রয়েছে আমিরাতের এক নারী
২০ জুলাই ২০২০, সোমবার, ০৫ শ্রাবণ ১৪২৭, ২৮ জিলকদ ১৪৪১



সংযুক্ত আরব আমিরাতের ঐতিহাসিক একটি মহাকাশযান জাপান থেকে উৎক্ষেপণের পর এখন মঙ্গল গ্রহের পথে। আমিরাতের ঐতিহাসিক এ মহাকাশ মিশনের নেতৃত্ব দিচ্ছে এক নারী।

মঙ্গল গ্রহের আবহাওয়া ও জলবায়ু নিয়ে পরীক্ষা করতে প্রায় পাঁচশ মিলিয়ন কিলোমিটার পথ পাড়ি দিচ্ছে এই মহাকাশযান। প্রতিকূল আবহাওয়ার কারণে এর আগে দুবার প্রস্তুতির পরেও এ মিশনের উৎক্ষেপণ স্থগিত করা হয়েছিলো।

এই মিশনটির নেতৃত্ব দেওয়া ওই নারীই আরব আমিরাতে বৈজ্ঞানিক দলের প্রধান। তিনি আর কেউ নন, আরব আমিরাতে অ্যাডভান্সড সায়েন্স বিষয়ক প্রতিমন্ত্রী সারাহ আল আমিরি।

‘হোপ মিশনের’ বৈজ্ঞানিক দলের প্রধান সারাহ আল-আমিরি মহাকাশযানটির সফল উৎক্ষেপণের পর স্বস্তি প্রকাশ করেছেন। তিনি বলেন, তার দেশের ওপর এর প্রভাব অনেকটাই ৫১ বছর আগে আমেরিকার চাঁদে পা রাখার মতো। সেটিও ২০ জুলাই তারিখেই হয়েছিল।

তিনি বলেন, আমি আজ আনন্দিত। কারণ আরব আমিরাতের শিশুরা ২০ জুলাই তারিখে ঘুম থেকে উঠে তাদের নিজস্ব অভিযানটি দেখতে পাবে, যা নতুন একটি বাস্তবতা। যা তাদের নতুন কিছু করতে উদ্বুদ্ধ করবে।

বিবিসি জানিয়েছে, জাপানের সবচেয়ে বড় রকেটবন্দর তানেগাশিমা থেকে উড্ডয়ন করে আমিরাতের স্যাটেলাইট ‘হোপ মিশন’। মহাকাশযানটি ২০২১ সালের ফেব্রুয়ারিতে পৌঁছাবে যা কাকতালীয়ভাবে আরব আমিরাতের প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী।

সংযুক্ত আরব আমিরাতের মঙ্গল অভিযান সফল হলে তাদের নাম যুক্ত হবে বিশ্বের হাতেগোনা কয়েকটি দেশের তালিকায়। এ তালিকায় আছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপ আর ভারতের মতো গুটিকয়েক দেশ, যারা মঙ্গলগ্রহে সফল মহাকাশ অভিযান করতে পেরেছে।

বিজ্ঞানীরা মনে করছেন, মঙ্গল থেকে কিভাবে বাতাস কমে গেলো কিংবা পানির বিষয়টি বোঝার ক্ষেত্রে এগুলো সহায়ক ভূমিকা রাখবে।

তবে হোপ মিশন আসলে পরিণত হবে অনুপ্রেরণার বাহন হিসেবে যা আরব আমিরাতসহ পুরো আরব অঞ্চলের তরুণদের বিজ্ঞান নিয়ে পড়তে আকৃষ্ট করবে।

নতুন লেজার গাইডেড ক্ষেপণাস্ত্রের উদ্বোধন করল ইরান


এই নিউজ মোট   798    বার পড়া হয়েছে


তথ্য-প্রযুক্তি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.