11:28pm  Monday, 03 Aug 2020 || 
   
শিরোনাম
 »  বাংলাদেশে ধর্ম যার যার উৎসব কিন্তু সবার: তথ্যমন্ত্রী     »  সেনা কর্মকর্তার অকাল মৃত্যুতে তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন মির্জা ফখরুল      »  পূর্ণ সামরিক মর্যাদায় মেজর (অব.) সিনহা বনানী চিরনিদ্রায় শায়িত      »  করোনার বিস্তার রোধে চলাচলে নিয়ন্ত্রণ ৩১ আগস্ট পর্যন্ত বাড়ল     »  বিশেষজ্ঞদের পূর্বাভাস ভুল, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে      »  বিশেষজ্ঞদের পূর্বাভাস ভুল, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে      »  দিনাজপুরে করোনায় আরও একজনের মৃত্যুঃ নতুন আক্রান্ত ৪২ জন      »  নিজের নামে নয়, অন্যের নামে ৫০ সিমকার্ড ব্যবহার করেছেন সুশান্ত      »  ইতিহাসে একক মাসে এর আগে কখনো এতো পরিমাণ রেমিট্যান্স আসেনি     »  আর কত মানুষ মরলে ট্রাম্পের শিক্ষা হবে?   



শিবগঞ্জে সমাজ সেবা অফিসের উদ্যোগে স্বাবলম্বী হতে যাচ্ছে শতভাগ অসহায় ও দরিদ্রজন গোষ্ঠী
২৩ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ০৮ শ্রাবণ ১৪২৭, ১ জিলহজ ১৪৪১



শিবগঞ্জ সংবাদদাতা: শিবগঞ্জ সমাজ সেবা অফিসের প্রচেষ্টায় ক্ষুদ্র ক্ষৃদ্র জনগোষ্ঠীর মাঝে  বিনা মুনাফায় ক্ষুদ্র  লোন বিনিয়োগের  মাধ্যমে ৫শ হতদরিদ্র মানুষকে স্বাবলম্বী হয়েছে।  অল্প সময়ের মধ্যে আরো সহস্রাধীন হতদরিদ্র মানুষ স্বাবলম্বী হতে যাচ্ছে।  
বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বিনা মুনাফায়  এ সমস্ত লোন দেয়া হয়। শিবগঞ্জ সমাজ সেবা অফিস গত  ২০১৬-১৭ অর্থ বছর থেকে এ  ধরনের লোন কার্যক্রম শুরু করেছে, যা বর্তমানে অব্যহত রয়েছে। শিবগঞ্জ সমাজ সেবা অফিস সূত্রে জানা গেছে  এ পর্যন্ত শিবগঞ্জে  ২৮হাজার  ২শ ৫৮জনকে  বিনা মুনাফায় লোন দেয়া  হয়েছে। তার মধ্যে রাজস্ব  খাত থেকে ৩হাজার হত দরিদ্র জনগোষ্ঠীর মাঝে  ২লাখ ২৯ হাজার টাকা,  ইডিএম খাত থেকে ৪হাজার ৫শ জনের মাঝে ৪ লাখ  ৭৯হাজার  ৩শ ১২টাকা, বিশেষ বরাদ্দ খাত থেকে  ৬হাজার ৫শ জনের মাঝে ১১লাখ টাকা, মাতৃকেন্দ্রের ৩য় পর্ব  খাত থেকে  ২ হাজার জনের মাঝে ১লাখ ৯২হাজার টাকা,মাতৃকেন্দে ৬ষষ্ঠ  পর্ব খাত থেকে ৪হাজার ৬শ জনের মাঝে ৯ল্খা ৪৩হাজার ৭শ টাকা,ওয়ার্কিং ক্যাপিট্যাল খাত থেকে ৭শ জনের মাঝে  ৯৫হাজার টাকা, সম্প্রসারিত পল্লী উন্নয়ন কার্যক্রম পর্ব  ৬ খাত থেকে  ৫হাজার ৩শ জনের মাঝে  ১২লাখ ৩হাজার ৫টাকা, এসিড দগ্ধ ও শারীরিক প্রতিবন্ধী খাত খেতে ১হাজার ২শ ৫৭ জনের মাঝে ১৫লাখ ৬৭হাজার  ২শ ৮৭ টাকা ও আর এস এস খাত থেকে  ৪শ ৭১জনের মাঝে  ৭৭লাখ ৫০ হাজার টাকা  বিনা মুনাফায় লোন বিনিয়োগ করা হয়েছে। মোট  ২৮ হাজার ২শ ৫৮জন হতদরিদ্রের মঝে  ১ কোটি  ২৭লাখ ৫০ হাজার ৭শ ৯৯ টাকা বিনিয়োগ করা হয়েছে। সুত্রটি জানায় উপজেলার  প্রতিটি ইউনিয়নের অসহায় ও হতদরিদ্রদের নিয়ে প্রথমে  নিম্নে ১৫ থেকে উদ্ধে ৩০জন সদস্য দিয়ে সমিতি গঠন করে সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের মাধ্যমে তাদের পর্যবেক্ষণ করা হয়। তাদের বিভিন্ন কর্মের উপর প্রশিক্ষণ দেয়া হয়।তারপর প্রত্যেক সদস্যকে নিম্নে  ১০ হাজার ও উদ্ধে ২৫হাজার টাকা পর্যন্ত লোন দেয়া হয়। সে টাকা দিয়ে বাংলার ঐতিহ্যবাহী কুটির শিল্পের  আওতায় বিভিন্ন ধরনের জিনিস তৈরী করে গ্রামে ও বাজারে বিক্রী করে মুনাফা অর্জন করে। প্রথমে সদস্যরা কিছু বুঝে উঠার আগেই টাকা অন্যখাতে খরচ করে দেয়। পরে তাদের আবারো বিনা মুনাফায় লোন দেয়া হয় এবং আরো ভাল ভাবে প্রশিক্ষণ দেয়া হয়।এভাবে  ৪/৫বার লোন দেয়ার পর তারা নিজেদেরকে স্বাবলম্বী করে গড়ে তুলতে পারে। এধরনের লোন কার্যক্রম গত ২০১৬-২০১৭ অর্থ বছর থেকে  শুরু হয়েছে এবং গত ২০১৯-২০২০ অর্থবছরেও  দেয়া হয়েছে।লোন দেয়ার  এক বচর পর সমুদয় টাকা উত্তোলন করা হয় এবং পরে আবার তাদেরকে একই ভাবে দেয়া হয়। তবে নতুন নতুন সমিতি হলে তাদেরকেও দেয়া হয়। এভাবেই ক্ষৃদ্র ক্ষুদ্র লোনের মাধ্যমে অসহায় ও হতদরিদ্র মানুষগুলোকে  সমাজ সেবা দপ্তরের প্রচেষ্টায় স্বাবলম্বী করা হচ্ছে, যা দ্রুত গতিতে তারা এগিয়ে চলেছে।শিবগঞ্জ উপজেলা সমাজ সেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস জানান, ১৯৭৪সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমারে উদ্যোগে  পল্লী সমাজ সেবা কার্যক্রম( আর এস এস) সম্প্রসারনের মাধ্যমে হতদরিদ্রদের স্বাবলম্বী করার স্বপ্ন দেখেন। যার কার্যক্রম দ্রুত গতিতে অগ্রসর হলে পরবর্তীতে  সমাজ কল্যান মন্ত্রণালয়ে রুপান্তরিত হয়। তারাই ধারাবাহিকতায় বর্তমানে জন নেত্রী প্রধান মন্ত্রী শেখ হাসিনার সরকারের প্রচেষ্টায় তিল তিল করে সমাজের অসহায় ও হতদরিদ্র মানুষগুলোকে স্বাবলম্বী করে গড়ে তুলা হচ্ছে। শিবগঞ্জ সমাজ সেবা অফিসের উদ্যোগে এপর্যন্ত এ ধরনের লোন কার্যক্রমের মাধ্যমে ৫শ জন সদস্যস্বাবলম্বী হয়েছে। অল্প কিছুদিনের মধ্যে আরো ৫জন সদস্যস্বাবলম্বী হবে॥ আমাদরে লক্ষ্য রয়েছে শিবগঞ্জের শতভাগ হতদরিদ্র ও অসহায়দের স্বাবলম্বী করে গড়ে তুলে প্রধান মন্ত্রী শেখ হাসিনার স্বপ্নকে বাস্তবায়ন করবো ।
মোহা: সফিকুল  ইসলাম, শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ
দিনাজপুরে করোনায় আরো ৩ জনের মৃত্যুঃ নতুন ৩৬ জন আক্রান্ত
এই নিউজ মোট   89    বার পড়া হয়েছে


হ্যালোআড্ডা



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.