08:53pm  Wednesday, 30 Sep 2020 || 
   
শিরোনাম
 »  বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়ের বিরুদ্ধে আপিল করবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল' বোর্ড।     »  এমসি কলেজের ধর্ষণ ঘটনায় আজ প্রতিবেদন প্রকাশ করবে তদন্ত কমিটি     »  শিবগঞ্জের যত খবর     »  শিবগঞ্জের দুই মুক্তিযোদ্ধার লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন     »  ঠাকুরগাঁওয়ে সাংবাদিকসহ দু জনকে কুপিয়ে আহত করেছে দুর্বৃত্তরা।      »  সাদুল্লাপুরের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অনিয়ম-দুর্নীতি     »  ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হয়েই অবৈধ নিয়োগ দেখিয়ে এমপিওভুক্ত করণ     »  বাইশে চ্যানেল আই, চলো সামনে এগিয়ে যাই     »  জাহালমকে এক মাসের মধ্যে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে ব্র্যাক ব্যাংককে নির্দেশ     »  রায়ের পর মিন্নির জামিন বাতিল করে তাকে কারাগারে প্রেরণ   



যত্রতত্র গড়ে ওঠা অটো-রাইস মিলের গ্রাসে দিনাজপুরের পরিবেশ বিপর্যন্ত
৩০ আগস্ট ২০২০, রববার, ১৫ ভাদ্র ১৪২৭, ১০ মহররম ১৪৪২



বিশেষ প্রতিবেদক, দিনাজপুর থেকেঃ দিনাজপুরে যত্রতত্র গড়ে ওঠা অপরিকল্পিত অটোরাইস মিল ও চাতালের কড়ালগ্রাস থেকে রক্ষা পেতে এবার আন্দোলনে নেমেছে ভুক্তভোগি সাধারণ মানুষ।

 এসব অটোরাইস মিল ও চাতালের বিষাক্ত ধোঁয়া,বর্জ্য, ধুলো-ময়লা, তুষ-ছাই উড়ে জনবসতি আবাসিক এলাকার মধ্যে ছড়িয়ে পড়ছে। ঘটছে,পরিবেশের বিপর্যয়। ধোঁয়া ও ছাই উড়ে রাস্তা-ঘাট,বসতঃবাটি অন্ধকার হয়ে যাচ্ছে। নষ্ট হয়ে যাচ্ছে,গাছ-পালা,পুকুর,ডবা,নালা। বিষাক্ত ধোঁয়া ও ছাইয়ের কারণে রাস্তা দিয়ে মানুষের চলাচল  অযোগ্য হয়ে পড়েছে। চোখের রোগ,শ্বাষকষ্ট, অ্যাজমাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে এলাকার মানুষ। এর প্রতিবাদে ভুক্তভোগি এলাকাবাসী বিক্ষোভ-মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি দিয়ে আন্দোলনও করছেন। কিন্তু,কোন প্রতিকার নেই তাতে।

দিনাজপুরের ১৩টি উপজেলায় প্রায় দুই হাজার চাউল কল রয়েছে। এর মধ্যে অটোরাইস মিল ও হট ফ্লু মিল প্রায় দুই’শটি। এছাড়া বাকিগুলো মেজর মিল ও হাসকিং মিল। দিনাজপুর সদর,বীরগঞ্জ ও বোচাগঞ্জ উপজেলায় সব চেয়ে বেশী চাউল কল রয়েছে। এসব অধিকাংশ চাউল কল অপরিকল্পিত। নিয়মনীতি তোয়াক্কা না করে যত্রতত্র গড়ে ওঠা এসব চাউল কল পরিবেশের বিপর্যয় ডেকে আনছে। মিল ও চাতালের বিষাক্ত ধোয়া,ছাই,তুষ,ধুলো-ময়লা,উড়ে পরিবেশ দূষন করছে।জলাশয় ও নদীতে কালো পানি ও ছাই গিয়ে দূষণের ফলে মাছ মরে যাচ্ছে। কালো ধোয়া ও ছাই জমে ফল আসছেনা গাছে। এমনি অভিযোগ সদর উপজেলার মাঝিপাড়া ও আউলিয়াপুর এলাকাবাসির।এলাকার গৃহবধু জান্নাতুন বেগম জানালেন,রান্না-বান্না করার সময়ও হাড়ি-পালিতে ছাঁই-ধুলো পড়ে। খাওয়ার সময়ও ভাত বাড়া বাসনে পড়ে ছাঁই-ধুলো।

মোবাররক হোসেনের অভিযোগ,তার পুকুরের মাছ নষ্ট হয়ে গেছে।গাছগুলো মওে যাচ্ছে। যেগুলো আছে, ফল ধরছেন না আগের মতো। প্রতিনিয়ত এলাকার লোকজনকে চোখের ডাক্তারের কাছে ছুঁটতে হচ্ছে। এছাড়াও চর্মরোগতো লেগে আছে এলাকায়।

সরজমিনে দেখা গেছে,অটোরাইস মিলগুলোতে নির্দিষ্ট পরিমাণ উঁচু চিমনী থাকার কথা থাকলেও বেশিরভাগ মিলেই চিমনী নেই। চিমনী না থাকায় মিলের ছাই ময়লা উড়ে আশপাশের বাড়িঘর যেমন নষ্ট হচ্ছে, তেমনি পথচারীদের চোখে-মুখে পড়ে চোখ নষ্ট হচ্ছে। সেই সাথে ঘটছে সড়ক দূর্ঘটনা। সব মিলিয়ে চরম ভোগান্তিতে রয়েছে এলাকার মানুষ। এসব চাউল কলের বর্জ্য, বিষাক্ত ধোঁয়া ও ছাইয়ের কারণে নষ্ট হয়ে যাচ্ছে,গাছ-পালা,পুকুর,ডবা,নালা। বিষাক্ত ধোঁয়া ও ছাইয়ের কারণে রাস্তা দিয়ে মানুষের চলাচল  অযোগ্য হয়ে পড়েছে। মানুষের চলাচল কষ্ট হয়ে পড়েছে। চোখের রোগ,শ্বাষকষ্ট, অ্যাজমাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে এলাকার মানুষ।

রাস্তা দিয়ে চলাচল দূস্কর হয়ে পড়েছে। প্রতিনিত চোখে উড়ে এসে ছাই ও তুষ পড়ছে।এ জন্য অনেককে হাসপাতালেও যেতে হচ্ছে।এর প্রতিবাদে ভুক্তভোগি এলাকাবাসী বিক্ষোভ-মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি দিয়ে আন্দোলনও করছেন। কিন্তু,কোন প্রতিকার নেই তাতে। বরং নতুন নতুন আরো মিল-চাতাল গড়ে উঠছে। এনিয়ে ক্ষোভ প্রকাশ করছেন এলাকাবাসী।

উদ্ভিদবিদ মো.মোসাদ্দেক হোসেন জানালেন,ক্রমাগত বিষাক্ত ছাই ও কালো ধোঁয়া বাতাসে উড়তে থাকলে বাতাস ও জমিতে ক্ষারের পরিমাণ বৃদ্ধি পায়,আর বাতাসের ক্ষেত্রে অক্সিজেনের পরিমাণ কমে যায়। উদ্ভদের চরম ক্ষতি হয়। ফুল ও ফল উৎপাদনে বাঁধাগ্রস্থ হয়। জমির পুষ্টি উৎপাদন হ্রাস পায় এবং এক সময়ে মাছ-পশু পাখি মারা যায়। এটি পরিবেশের জন্য মারাত্মক ঝুঁকি।

দিনাজপুরের ঐতিহ্যবাহী কে.বি.এম কলেজের অধ্যক্ষ মো.জিয়াউল হুদা’র অভিযোগ, অপরিকল্পিত অটোরাইস মিল ও চাতাল গড়ে ওঠায় তার কলেজসহ বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান বিপর্যস্ত হয়ে পড়েছে। ক্লাস নেয়া থেকে শুরু করে শিক্ষক-শিক্ষার্থীদের পড়তে হচ্ছে,চরম ভোগান্তিতে।

দিনাজপুর চাউল কল মালিক গ্রæপের সভাপতি মোসাদ্দেক হুসাইন জানালেন,,অটো-রাইস মিলের পাশাপাশি ধান সিদ্ধ-শুকানোসহ নানা প্রক্রিয়ার জন্য বয়লার, চাতালও রয়েছে ৩ সহ¯্রাধিক। সেখানে প্রতিদিন গড়ে প্রায় ২৫ হাজার মেট্রিক টন চাল উৎপাদিত হয়। এখানকার উৎপাদিত চাউলের ব্যাপক চাহিদা থাকায় দেশের চাহিদা মিটিয়ে বাইরেও রপ্তানি করা হয়। তাই, দেশের উন্নয়নের জন্য শিল্পায়নের  প্রয়োজন রয়েছে। শিল্পায়নের এলাকায় যেমন বসতঃবাড়ি গড়ে উঠেছে, তেমনি শিল্পায়নের নিদির্ষ্ট কোন জায়গা না থাকায় সুবিধা মতো গঠে উঠছে,চালকল।তবে,আমরা এখন পরিবেশের বিষয়টি মাথায় রেখেচাল কল গড়ে তুলছি।

অভিযুক্ত চালকল মালিক মো, অহিদুল ইসলাম জানালে, এলাকাবাসীর আন্দোলন অযুক্তিক।তার নির্মাণাধীন চালকলটি অধুনিকায়ন। তার এই মিল দ্বারা কোন প্রকার বায়ু এবং পানি দূষন হবেনা।

দিনাজপুর পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক মো. মিজানুর রহমান জানালেন,বেশকিছু চাউল কলের বর্জ,বিষাক্ত কালো ধোয়া,তুষ ও ছাই পরিবেশের বিপর্যয় ঘটাচ্ছে বলে তার কাছে অভিযোগ রয়েছে। তাই,ওইসব চাউল কল তিনি বন্ধের জন্য তার উবধর্তন কর্মকর্তাকে জানিয়েছেন।

সরজমিনে দেখা গেছে,নিয়ম-নীতি’র তোয়াক্কা না করে জনবসতির মাঝে গড়ে ওঠা অবৈধ অটো-রাইস মিল এবং বয়লার রাইস মিলের বিষাক্ত বর্জ্য ও কালো ধোাঁয়ায় বিপর্যন্ত পরিবেশের পাশাপাশি জনস্বাস্থ্য হুমকির সম্মুখিন হয়ে পড়েছে। তাই,এর প্রতিবাদে আন্দোলনে নেমেছেন,এলাকাবাসি। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রæত হস্তক্ষেপ নেবেন,এমনটাই প্রত্যাশা করছেন,পরিবেশবিদ ও ভুক্তভোগি সাধারণ মানুষ।

শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে।

জনদূর্ভোগ: ফুলছড়িতে বোঝাই ট্রাকসহ ব্রীজ ভেঙ্গে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন

বঙ্গবন্ধু ও বঙ্গমাতার মাগফেরাত কামনায় খাদ্যসহায়তা দিলেন মোরেলগঞ্জ পৌর মেয়র


এই নিউজ মোট   1221    বার পড়া হয়েছে


জনদূর্ভোগ



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.