09:51pm  Sunday, 27 Sep 2020 || 
   
শিরোনাম
 »  খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে কার্যকর সমন্বিত প্রকল্প গ্রহণের নির্দেশ      »  আমাদের বৈদেশিক নীতি ‘সকলের সাথে বন্ধুত্ব, কারও প্রতি বিদ্বেষ নয়’।     »  এমসি কলেজের গণধর্ষণের অন্যতম আসামি সাইফুর ও অর্জুন গ্রেফতার     »  আগেও এমন অপকর্ম-জঘন্য অপরাধ করেছে ছাত্রলীগ     »  এমসি কলেজে গণধর্ষণের ঘটনায় সরকারের অবস্থান অত্যন্ত কঠোর     »  শেখ হাসিনার জম্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন জানাল ভারত ও চীন     »  এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণে জড়িত ২ জন ফেসবুকে যা লিখলেন     »  দেশে ৩২ জনসহ করোনায় মৃত্যু ৫১৬১ জন, শনাক্ত ১২৭৫ জনসহ আক্রান্ত ৩৫৯১৪৮ জন     »  প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের প্রস্তুতি সভা      »  ২৭ সেপ্টেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা   



দিনাজপুরে সারের মূল্যায়ন এবং ফসলের পুষ্টি সমৃদ্ধিকরণ কার্যক্রম
২ আগস্ট ২০২০, বুধবার, ১৭ ভাদ্র ১৪২৭, ১২ মহররম ১৪৪২



বিশেষ প্রতিবেদক,দিনাজপুর থেকেঃ টেকসই মাটির ব্যবস্থাপনায় শষ্য বহুমূখিকরণ ও নিবিরতাবৃদ্ধিতে সারের মূল্যায়ন এবং ফসলের পুষ্টি সমৃদ্ধি করণে দিনাজপরসহ উত্তরাঞ্চলে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে,আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র( আইএফডিসি) এবং বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনষ্টিটিউট(বিনা)। এতে কৃষককে সুসম সার হিসেবে মিশ্রসার এবং মাটি’র স্বাস্থ্য রক্ষায় অনুসার ব্যবহার নিশ্চিত করণেরও পরামর্শ দেয়া হচ্ছে।

ভিন্ন মাত্রায় সার প্রয়োগের মাধ্যমে পৃথক পৃথক প্লট তৈরি করে সারিবদ্ধভাবে লাগানো হয়েছে,বিনা-১৭ জাতের ধান। প্রতিটি প্লটের সাইনবোর্ডে নির্দেশিত রয়েছে সারের নাম ও মাত্রা। পরীক্ষামূলকভাবে দিনাজপুরসহ উত্তরাঞ্চলের বেশকিছু স্থানে প্রদর্শনী প্লট করা হয়েছে। এজন্য প্রয়োজনীয় সার ও বীজ কৃষককে সররবাহ করেছে, আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র( আইএফডিসি) এবং বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনষ্টিটিউট(বিনা)। এমসি কথা জানালেন,দিনাজপুর সদর উপজেলার সুন্দরবন এলাকার কৃষক মোয়াজ্জেম হোসেন। তিনি জানিয়েছেন,তার দেড় বিঘা জমিতে পরীক্ষামুলকভাবে বিনা-১৭ জাতের ধান বোপন করা হয়েছে,৮টি প্লটে। পুথক পৃথক এসব প্লটে পৃথক সার দেয়া হয়েছে।ভিন্ন ভিন্ন পরিমাপে।

দিনাজপুর সদর উপজেলার সুন্দরবন এলাকার এমন কিছু প্লট সরজমিনে পরিদর্শন করেন, আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র( আইএফডিসি) এবং বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনষ্টিটিউট(বিনা) এর প্রতিনিধিদল। এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনষ্টিটিউট(বিনা) এর মহাপরিচালক ড.মীর্জা মোফাজ্জল ইসলাম, আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র( আইএফডিসি)এর রিজিওনাল ডাইরেক্টর,(এশিয়া গেøাবাল) ইশরাত জাহানসহ কৃষি বিজ্ঞানী ও কৃষিবিদরা।

ফসলের বাড়ন্ত ও উৎপাদনেই বলে দিবে সারের গুণগতমান এবং শষ্য বহুমূখিকরণ ও নিবিরতাবৃদ্ধি। এতে সারের পরিমিত ব্যবহার এবং মাটির টেকসই নিশ্চিত হবে। এমনটাই জানালেন, বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনষ্টিটিউট(বিনা) এর মহাপরিচালক ড.মীর্জা মোফাজ্জল ইসলাম।

টেকসই মাটির ব্যবস্থাপনায় শষ্য বহুমূখিকরণ ও নিবিরতাবৃদ্ধিতে সারের মূল্যায়ন এবং ফসলের পুষ্টি সমৃদ্ধি করণে কৃষককে সুসম সার হিসেবে মিশ্রসার এবং মাটি’র স্বাস্থ্য রক্ষায় অনুসার ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে জানালেন, আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র( আইএফডিসি)এর রিজিওনাল ডাইরেক্টর,(এশিয়া গেøাবাল) ইশরাত জাহান।

সরজমিনে দেখা গেছে, সারের মূল্যায়ন এবং ফসলের পুষ্টি সমৃদ্ধি করণে বিনা-১৭ ধানের দৃষ্টি নন্দিত এসব প্লট দেখে অন্যান্য কৃষকও বেশ উৎসাহিত হচ্ছে।

শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে।

মোংলা পোর্ট পৌরসভার মেয়রের অপসারণ ও নির্বাচনের দাবিতে সংবাদ সম্মেলন


এই নিউজ মোট   53    বার পড়া হয়েছে


কৃষি



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.