09:48pm  Sunday, 27 Sep 2020 || 
   
শিরোনাম
 »  খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে কার্যকর সমন্বিত প্রকল্প গ্রহণের নির্দেশ      »  আমাদের বৈদেশিক নীতি ‘সকলের সাথে বন্ধুত্ব, কারও প্রতি বিদ্বেষ নয়’।     »  এমসি কলেজের গণধর্ষণের অন্যতম আসামি সাইফুর ও অর্জুন গ্রেফতার     »  আগেও এমন অপকর্ম-জঘন্য অপরাধ করেছে ছাত্রলীগ     »  এমসি কলেজে গণধর্ষণের ঘটনায় সরকারের অবস্থান অত্যন্ত কঠোর     »  শেখ হাসিনার জম্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন জানাল ভারত ও চীন     »  এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণে জড়িত ২ জন ফেসবুকে যা লিখলেন     »  দেশে ৩২ জনসহ করোনায় মৃত্যু ৫১৬১ জন, শনাক্ত ১২৭৫ জনসহ আক্রান্ত ৩৫৯১৪৮ জন     »  প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের প্রস্তুতি সভা      »  ২৭ সেপ্টেম্বর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা   



দুগার্পুর-কলমাকান্দা সড়কের বেহাল দশা, চলাচলে দুর্ভোগ
৭ আগস্ট ২০২০, সোমবার, ২২ ভাদ্র ১৪২৭, ১৭ মহররম ১৪৪২



নেত্রকোনা প্রতিনিধি ঃ নেত্রকোনাার দুগার্পুর-কলমাকান্দা দুই উপজেলার যোগাযোগের একটি মাত্র সড়ক। প্রতিদিন দুই উপজেলার হাজারো মানুষ, যানবাহন থেকে শুরু করে এ্যাম্বুলেন্সসহ  বিভিন্ন ধরনের যানবাহন চলাচল করে এই সড়ক দিয়ে। কিন্তু বিগত কয়েক বছর ধরে যাত্রী চলাচল বেড়ে যাওয়ায় দিন দিন খারাপ হতে থাকে সকড়টি। এলজিইডির আওতায় দুর্গাপুর-কলমাকান্দা পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার সড়কটি নতুন করে সংস্কারের জন্য মোট তিন প্যাকেজে সাড়ে ২৪ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। যা ২০১৮ সালের ৫ আগস্ট থেকে শুরু করে ২০১৯ সালের  মে মাসে শেষ হওয়ার কথা থাকলেও এখনো তা শেষ করা হয়নি।

সরেজমিনে ওই এলাকা ঘুরে দেখা গেছে, দুর্গাপুর প্রেসক্লাব মোড় থেকে কলমাকান্দা পর্যন্ত প্রায় ২৫কি.মি রাস্তার কিছু অংশে কাজ শেষ হলেও অধিকাংশ রাস্তা ম্যাকাডম করে ফেলে রাখায় বৃষ্টিতে ওই রাস্তায় সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত ও খানা খন্দের। প্রতিনিয়ত ঘটছে ছোট বড় দুর্ঘটনা। দুটি উপজেলার যোগাযোগের মাধ্যম একটি মাত্র রাস্তা। মেরামতের অভাবে ওই এলাকার মানুষের ভোগান্তি চরম আকারে ধারণ করেছে। ঠিকাদারদের চরম গাফিলতি ও সড়ক সংস্কারের দায়িত্বে থাকা স্থানীয় সরকার প্রকৌশলী দপ্তরের কর্মকর্তাদের উদাসীনতার জন্যই এমনটি ঘটছে বলে জানান স্থানীয়রা জানান।

স্থানীয় এলজিইডি সূত্রে জানা গেছে, রাস্তার কাজ ডলি কনস্ট্রাকশন লিমিটেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান শুরু করেন। এর মাঝে দুগার্পুর-নাজিরপুর পর্যন্ত ১০ কি.মি একটি প্যাকেজ ও নাজিরপুর-কলমাকান্দা বাজার পর্যন্ত ১৫ কি.মি বাকী দুইটি প্যাকেজের কাজ ধরা হয়। যা চলতি বছরের ৬ মে সম্পূর্ণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ের চেয়েও বেশ কয়েক মাস পার হয়ে গেলেও এখনো সড়কের বেশ কিছু অংশের সংস্কার কাজ বাকী রেখেছে ঠিকাদারী প্রতিষ্ঠান। কাজের ফাঁকে ফাঁকে নিন্মমানের ইট দিয়ে ম্যাকাডম করে ফেলে রাখায় সামান্য বৃষ্টিতেই পানি জমে তৈরি হয় ছোট বড় অসংখ্যা খানাখন্দের। ফলে প্রায়শই ঘটছে  দুর্ঘটনা। রাস্তার আশপাশের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানসহ ধর্মীয় প্রতিষ্ঠানেও পড়েছে এর প্রভাব। রাস্তার বেহাল দশার কারনে অসুস্থ্য রোগীসহ কোন লোকই বাহিরে যেতে পারছেনা। দুর্গাপুর থেকে কলমাকান্দা মাত্র ২৫ কি.মি. ৩০ মিনিটের রাস্তা পাড়ি দিতে সময় লাগে এক ঘন্টারও বেশী সময়। যাত্রীদের ভাড়াও গুনতে হয় দ্বিগুন। এ নিয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান ডলি কনস্ট্রাকশন লিমিটেড এর সাথে যোগাযোগ করা হলে, কোন কর্মকতাই কথা বলতে রাজি হয়নি।

দুগার্পুরের অটো চালক গিয়াস উদ্দিন বলেন, ‘রাস্তার কথা কিতা কইতাম-কাইল বেইল্যার সময়ই আমার গাড়ি উইল্ডা গেছিলগা, আর দুই-একদিন দেকবাম, পরে মিছিল লইয়া টেউনু সাইবের বারাত যাইয়াম’’অয় রাস্তা ঠিক করবাইন, নাইলে আমরারে খাউন দিবাাইন’। আগে সারদিনে দুই থেকে তিনবার যাওয়া যেত। রাস্তা খারাপ থাকায় একবারের বেশী যাওয়া যায় না। যারা অটো চালিয়ে সংসার নির্বাহ করছেন তাদের এখন মাথায় হাত। রাস্তা সংস্কার করা না হলে ছেলে মেয়ে নিয়ে না খেয়ে থাকতে হবে।

 দুর্গাপুর উপজেলা এলজিইডি কর্মকতা আবদুল আলীম লিটন বলেন, কাজটি গত ২০১৯ সালের মে মাসে শেষ হওয়ার কথা থাকলেও ঠিকাদার প্রতিষ্ঠানের অবহেলার দরুন কাজটি এখনো শেষ হয়নি। আমরা ওই প্রতিষ্ঠানের ওপর বহু চাপ সৃষ্টি করার পরেও বিষটি তারা আমলে নেয়নি। যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়।

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারজানা খানম বলেন, রাস্তর অবস্থা খুবই খারাপ। রাস্তার কাজ শেষ করার জন্য ঠিকাদার প্রতিষ্ঠানকে বারবার তাগিদ দেয়া হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ওই প্রতিষ্ঠানকে ইতোমধ্যে নোটিশ দেয়া হয়েছে। এর পরেও কোন কাজ না হলে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

খলিলুর রহমান শেখ, নেত্রকোনা 

জনদূর্ভোগ: যত্রতত্র গড়ে ওঠা অটো-রাইস মিলের গ্রাসে দিনাজপুরের পরিবেশ বিপর্যন্ত

নির্যাতনের পর গৃহবন্দী অবস্থায় গৃহবধুকে উদ্ধার করলো পুলিশ


এই নিউজ মোট   1253    বার পড়া হয়েছে


জনদূর্ভোগ



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.