09:24am  Monday, 26 Oct 2020 || 
   
শিরোনাম
 »  হাজী সেলিমের গাড়ি থেকে নেমে নৌবাহিনীর কর্মকর্তাকে মেরে দাঁত ভেঙে দিল     »  আজ ২৬ অক্টোবর; আজকের দিনে জন্ম-মৃত্যুসহ যত ঘটনা     »  দিনাজপুরের হিলিতে দু’দিনব্যাপী ঐতিহ্যবাহী হা-ডু-ডু টুর্ণামেন্ট     »  বীরগঞ্জে পরিবেশ ও প্রতিবেশ বাঁচাতে এলাকাবাসীর মানববন্ধন     »  করোনা পরিস্থিতির কারনে সরকারি প্রাথমিকের শিক্ষকদের বদলি বন্ধ     »  মাদক সেবনের ব্যবস্থা রেখে ভেতরে চলত ক্যাসিনো, বাইরে ক্যারম বোর্ড      »  নাজমুল একাদশকে হারিয়ে বিসিবি প্রেসিডেন্টস কাপে চ্যাম্পিয়ন মাহমুদউল্লাহ একাদশ     »  শিক্ষার্থীদের প্রতি স্পিকারের আহ্বান-দক্ষ করে গড়ে তোল নিজেকে      »  বদলি করা হয়েছে পদোন্নতিপ্রাপ্ত ১৫ পুলিশ পরিদর্শক      »  সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান কোন সেবা দেবে না মাস্ক না পরলে    



অস্ট্রেলিয়ার সমুদ্রসৈকতে প্রায় ৪০০ পাইলট তিমি মারা গেছে
২৩ সেপ্টেম্বর ২০২০, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ৩ সফল ১৪৪২



অস্ট্রেলিয়ার দ্বীপ রাজ্য তাসমানিয়ার সমুদ্রসৈকতে আটকে পড়ে প্রায় ৪০০ পাইলট তিমি মারা গেছে। ধারণা করা হচ্ছে, বিশ্বে এর আগে একই স্থানে এত সংখ্যক তিমির মৃত্যুর ঘটনা রেকর্ড করা হয়নি। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া রাজ্যে ১৯৯৬ সালে ৩২০টি তিমির সৈকতে আটকে পড়া রেকর্ড করা হয়েছিল।

আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত তাসমানিয়ার উদ্ধারকর্মীরা ৫০টির মতো তিমি গভীর পানিতে পাঠিয়েছেন। তাঁদের আশা, আরও ৩০টি তিমি তাঁরা ফেরত পাঠাতে পারবেন। এ জন্য অনেক তিমিকে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখাসহ নানান উপায়ে ঠান্ডা রাখার চেষ্টা করা হচ্ছে। পরে অবস্থা বুঝে এসব তিমি সাগরে ভাসানো হবে। সেখানকার বন্য প্রাণীবিষয়ক জীববিদ ক্রিস কার্লিয়নের ভাষ্য, বালুচরে আটকে থাকা পাইলট তিমি এভাবে তিন-চার দিন বাঁচিয়ে রাখা যায়।

উপকূলের ম্যাককুয়েরি হেডস এলাকার বালুচর ও অগভীর জলে আটকেরা পড়া এসব তিমি গত সোমবার প্রথম কর্তৃপক্ষের নজরে আসে। তাসমানিয়ান মেরিটাইম কনজারভেশন প্রোগ্রামের পক্ষ থেকে তখন জানানো হয়েছিল, সেখানে কাছাকাছি দূরত্বে তিনটি ভাগে ২৭০টি তিমি রয়েছে। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে, তাদের সে ভাষ্য সঠিক নয়। চলমান হিসাব মতে, জীবিত ও মৃত মিলে সৈকতে আটকে পড়া তিমির সংখ্যা প্রায় ৫০০টি। তাসমানিয়ানস পার্কস অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিসের আঞ্চলিক ব্যবস্থাপক নিক ডেকা বলেন, ঠিক কতটি তিমি সৈকতে আটকে পড়েছে, তা এখনই বলা যাচ্ছে না।

তাসমানিয়ান রাজ্য সরকার বলছে, সর্বশেষ তিমিটি জীবিত থাকা পর্যন্ত তাদের উদ্ধার অভিযান চলবে। তাসমানিয়ানস পার্কস অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিসের আঞ্চলিক ব্যবস্থাপক নিক ডেকা বলেন,  মৃত তিমিগুলো উপকূলে মাটিচাপা দেওয়া হবে অথবা উন্মুক্ত সাগরে ফেলে দেওয়া হবে।

সোমবার তাসমানিয়ান মেরিটাইম কনজারভেশন প্রোগ্রামের ৪০ কর্মী উদ্ধার অভিযানে অংশ নিলেও বর্তমানে উদ্ধারকর্মীর সংখ্যা ৬০ জনে পৌঁছেছে। উদ্ধারকারীরা বলছেন, তাঁদের অভিযানে বড় বাধা  সমুদ্রের প্রচণ্ড ঢেউ। কারণ যখনই কোনো তিমি বালুচর থেকে কিছুটা আলাদা করা হয়, তখনই ঢেউ এদের কূলে ঠেলে দেয়। সাউদার্ন ক্রস ইউনিভার্সিটির তিমি গবেষক অধ্যাপক পিটার হ্যারিসন বলেন, পানির উচ্ছ্বাস না থাকলে উপকূলে আটকে পড়া তিমি ওজনের কারণে ধীরে ধীরে নিস্তেজ হয়ে পড়ে। 

তাসমানিয়ায় আটকে পড়া তিমিগুলো লম্বা পাখনাওয়ালা পাইলট তিমি। এ প্রজাতির তিমি ডলফিনের গোত্রভুক্ত। পাইলট তিমি ৭ মিটার (২২ ফুট) পর্যন্ত লম্বা হয়ে থাকে, ওজন হয় তিন টন পর্যন্ত। তবে ঠিক কী কারণে এতগুলো তিমি উপকূলে ওঠে এসেছে, তার কারণ ব্যাখ্যা করতে পারেননি সেখানকার প্রাণিবিদেরা। প্রাণিবিদ ক্রিস কার্লিয়নের ধারণা, পথ ভুলে এসব তিমি উপকূলে চলে এসেছে। দলবদ্ধ হয়ে বসবাসকারী এসব তিমি দলনেতাকে অনুসরণ করে চলাচল করে। হয়তো দুই-একটি তিমি পথ ভুল করেছে, আর স্বভাবজাত কারণে অন্যরাও পিছু নিয়েছে।

শিবগঞ্জের যত খবর


এই নিউজ মোট   188    বার পড়া হয়েছে


আন্তর্জাতিক



বিজ্ঞাপন
ওকে নিউজ পরিবার
Shekh MD. Obydul Kabir
Editor
See More » 

প্রকাশক ও সম্পাদক : শেখ মো: ওবাইদুল কবির
ঠিকানা : ১২৪/৭, নিউ কাকরাইল রোড, শান্তিনগর প্লাজা (২য় তলা), শান্তিনগর, ঢাকা-১২১৭।, ফোন : ০১৬১৮১৮৩৬৭৭, ই-মেইল-oknews24bd@gmail.com
Powered by : OK NEWS (PVT) LTD.